Friday, April 19, 2024
প্রচ্ছদবিশ্বভারতভারত বিদেশি পর্যটকদের জন্য টিকার বাধ্যবাধকতা তুলে নিল

ভারত বিদেশি পর্যটকদের জন্য টিকার বাধ্যবাধকতা তুলে নিল

Published on

করোনার প্রকোপ এখন অতটা নেই। বিভিন্ন দেশ থেকে ভারতে আসা যাত্রীদের তাই আর ‘এয়ার–সুবিধা’ পোর্টালে গিয়ে কোভিড প্রতিষেধকসংক্রান্ত তথ্য দাখিল করতে হবে না। কেন্দ্রীয় সরকার গত সোমবার রাতে এক নির্দেশিকায় এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। সোমবার দিবাগত রাত থেকেই ওই নির্দেশ কার্যকর হয়েছে।

করোনা সংক্রমণ ঠেকাতে ভারতে আসা যাত্রীদের এ–সংক্রান্ত ফরম পূরণ এত দিন বাধ্যতামূলক ছিল। ভারতে আসার আগে ‘এয়ার–সুবিধা’ পোর্টালে অনলাইন ফরম পূরণ করে নিবন্ধন নম্বর নিতে হতো। ফরমে লিখতে হতো, করোনার টিকা কবে নেওয়া হয়েছে, কোন টিকা নেওয়া হয়েছে, কয়টি ডোজ টিকা নেওয়া হয়েছে ইত্যাদি। সরকারি ওই নিয়ম না মানলে ভারতগামী ফ্লাইটে ওঠার ছাড়পত্র মিলত না। গত সোমবার রাত ১২টার পর থেকে সেই নিয়ম প্রত্যাহার করে নেওয়া হলো।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় ওই সিদ্ধান্তের পাশাপাশি বলেছে, প্রয়োজনে আবার ওই বাধ্যবাধকতা ফিরিয়ে আনা হতে পারে। প্রতিষেধকসংক্রান্ত ফরম ভর্তি আপাতত বাতিল হলেও সরকার মনে করে, সাবধানতামূলক ব্যবস্থা হিসেবে যাত্রীদের স্বার্থে ফ্লাইটে এবং বিমানবন্দরে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখা উচিত।

ভারতের কেন্দ্রীয় সরকার যে সময় বিদেশি যাত্রীদের জন্য জারি থাকা এ বাধ্যবাধকতা প্রত্যাহার করে নিল, পর্যটকদের কাছে সেই সময়টা ভারত সফরের জন্য আদর্শ।

সরকারের ধারণা, এ সিদ্ধান্তের ফলে এবারের মৌসুমে ভারতে আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা বাড়বে। দেশের অর্থনীতির পক্ষে সেটা হবে মঙ্গলজনক।

ভারতে এখন করোনার সংক্রমণ অনেক কমে গেছে। মঙ্গলবার সকালের সরকারি হিসাব অনুযায়ী ভারতে এখন সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৬ হাজার ৪০২। এদিকে করোনা থেকে সেরে ওঠার হার বেড়ে হয়েছে ৯৮ দশমিক ৮।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ভারতে ২৪ ঘণ্টায় ৩৫৭ জনের মৃত্যু, আক্রান্ত প্রায় ১০ হাজার

ভারতে একদিনে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে সংক্রমণ এবং মৃত্যুর রেকর্ড হয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায়...

পশ্চিমবঙ্গে আম্ফানের তাণ্ডব শুরু, ভেঙে পড়ছে গাছ বিদ্যুতের খুঁটি

শক্তি হারিয়ে সুপার সাইক্লোন থেকে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া আম্ফানের তাণ্ডব শুরু হয়েছে ভারতের...

পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল; নিহত-২

প্রবল শক্তি নিয়ে পশ্চিমবঙ্গের সাগরদ্বীপে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ঘূর্ণিঝড় সাগরদ্বীপে আছড়ে পড়ায় স্থলোভাগে...