Tuesday, January 31, 2023
প্রচ্ছদবিশ্বভারতভারতে ২৪ ঘণ্টায় ৩৫৭ জনের মৃত্যু, আক্রান্ত প্রায় ১০ হাজার

ভারতে ২৪ ঘণ্টায় ৩৫৭ জনের মৃত্যু, আক্রান্ত প্রায় ১০ হাজার

Published on

ভারতে একদিনে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে সংক্রমণ এবং মৃত্যুর রেকর্ড হয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত ৩৫৭ জন এবং সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৯৯৬ জন। যা এখন পর্যন্ত দক্ষিণ এশিয়ার এই দেশটিতে একদিনে করোনায় সংক্রমণ এবং মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, এ নিয়ে ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮০ হাজারের কাছাকাছি পৌঁছেছে। দেশটিতে টানা গত ৯ দিন ধরে ২৪ ঘণ্টায় ৯ হাজারের বেশি করে করোনা রোগী শনাক্ত হয়েছেন। বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ভারতের অবস্থান এখন পঞ্চম।

দেশটির সরকার বলছে, মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ভারতে ৫০ লাখের বেশি মানুষের কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে। বুধবার একদিনে রেকর্ড ১ লাখ ৫১ হাজার ৮০৮ জনের নমুনা পরীক্ষা করা হয়।

বৃহস্পতিবার পর্যন্ত ভারতে করোনায় মারা গেছেন ৮ হাজার ১০২ জন। তবে মৃতদের অধিকাংশই দেশটির পশ্চিমাঞ্চলীয় মহারাষ্ট্র প্রদেশের বাসিন্দা। মহারাষ্ট্রে করোনায় মারা গেছেন ৩ হাজার ৪৮৩ জন। দেশটিতে করোনাভাইরাসের হটস্পটে পরিণত হয়েছে ভারতের বাণিজ্যিক রাজধানীখ্যাত মহারাষ্ট্রের মুম্বাই।

বুধবার করোনা আক্রান্তের সংখ্যায় এই ভাইরাসটির উৎস চীনের হুবেই প্রদেশের উহানকে ছাড়িয়ে গেছে মহারাষ্ট্র। ২৪ ঘণ্টায় নতুন করে ৩ হাজার ২৫৪ জন নিয়ে এই রাজ্যে করোনা আক্রান্ত পেরিয়েছে ৯৪ হাজার। এরমধ্যে মুম্বাইয়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৫২ হাজার ৬৬৭ এবং মারা গেছেন ১ হাজার ৮৫৭ জন।

এই রাজ্যে করোনাভাইরাসের কমিউনিটি সংক্রমণ শুরু হয়েছে বলে বিশেষজ্ঞরা দাবি করলেও মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে নেতৃত্বাধীন সরকার তা অস্বীকার করেছে।

ভারতে তৃতীয় সর্বোচ্চ করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে রাজধানী নয়াদিল্লিতে। দেশটির কেন্দ্রীয় সরকারের শীর্ষ এক কর্মকর্তা বলেছেন, দিল্লিতেও এই ভাইরাসটির কমিউনিটি সংক্রমণ শুরু হয়নি।

ভারতে করোনায় আক্রান্ত ২ লাখ ৮০ হাজারের কাছাকাছি পৌঁছালেও ইতোমধ্যে দেশটিতে সুস্থ হয়ে উঠেছেন প্রায় অর্ধেক রোগী। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তদের মধ্যে ১ লাখ ৪১ হাজার ২৯ জন সুস্থ হয়ে উঠেছেন।

এদিকে, বিশ্বের বিভিন্ন দেশ করোনার লাগাম টানতে লকডাউন ও অন্যান্য বিধি-নিষেধ আরোপ করলেও বর্তমানে তা তুলে নিতে শুরু করেছে। এরমধ্যে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৪ লাখ ছাড়িয়েছে এবং মারা গেছেন ৪ লাখ ১৯ হাজারের বেশি মানুষ।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ভারত বিদেশি পর্যটকদের জন্য টিকার বাধ্যবাধকতা তুলে নিল

করোনার প্রকোপ এখন অতটা নেই। বিভিন্ন দেশ থেকে ভারতে আসা যাত্রীদের তাই আর ‘এয়ার–সুবিধা’...

পশ্চিমবঙ্গে আম্ফানের তাণ্ডব শুরু, ভেঙে পড়ছে গাছ বিদ্যুতের খুঁটি

শক্তি হারিয়ে সুপার সাইক্লোন থেকে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া আম্ফানের তাণ্ডব শুরু হয়েছে ভারতের...

পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল; নিহত-২

প্রবল শক্তি নিয়ে পশ্চিমবঙ্গের সাগরদ্বীপে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ঘূর্ণিঝড় সাগরদ্বীপে আছড়ে পড়ায় স্থলোভাগে...