Friday, April 19, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুমারখালীবিশ্বকবির প্রয়াণ দিবসে কুঠিবাড়িতে নেই কোনো আয়োজন

বিশ্বকবির প্রয়াণ দিবসে কুঠিবাড়িতে নেই কোনো আয়োজন

Published on

আজ ২২শে শ্রাবণ। বাংলা সাহিত্যের প্রাণ পুরুষ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণদিবস। এ দিনেও কবিগুরুর স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে আজ সুনসান নীরবতা। কবির মহাপ্রয়াণ দিবসে সেখানে নেই কোনো আয়োজন। এতে মর্মাহত কবিরভক্ত ও রবীন্দ্র গবেষকরা।

কবিগুরু’র জীবনে এক উজ্জ্বল অধ্যায় শিলাইদহ কুঠিবাড়িতে। কলকাতার ইট-পাথরের দেয়ালে বন্দি রবীন্দ্রনাথ পদ্মা-গড়াই বিধৌত শিলাইদহে এসে মুক্তির স্বাদ পেয়েছিলেন। তার সাহিত্য ভান্ডারের অনেকটায় তিনি রচনা করেন এই শিলাইদহে বসে।

২৫শে বৈশাখ মহা ধুমধামে কবির জন্ম জয়ন্তী পালন করা হয় এই কুঠিবাড়িতে। তবে ২২ শ্রাবণ কবির প্রয়াণ দিবসে নীরব নিথর তার স্মৃতিধন্য কুঠিবাড়ি। তারা জন্মবার্ষিকীর মতো মৃত্যুবার্ষিকীর দিবসও পালনের দাবি ভক্ত-দর্শনার্থীদের।

শিলাইদহ কুঠিবাড়িতে আসা দর্শনার্থী রামিসা আনান ত্রয়ী বলেন, আমি এখানে এসে হতাশ হয়েছি এই কারণে ২৫শে বৈশাখ ধুমধামে কবির জন্মজয়ন্তী উৎসব পালন করা হলেও কবিগুরু’র মৃত্যুবার্ষিকীতে নেই তেমন কোনো আয়োজন। কবির মহাপ্রয়াণ দিবসে যেন অনুষ্ঠানের আয়োজন করা হয় প্রশাসনের কাছে এমনটাই প্রত্যশা।একই দাবি জানালেন কুঠিবাড়িতে আসা দর্শনার্থী ইরফান রানা।

জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মেলন পরিষদ কুষ্টিয়া জেলা শাখার অন্যতম সদস্য ড. সরওয়ার মুর্শেদ রতন বলেন, রবীন্দ্র গবেষক ও সাংস্কৃতিক কর্মীরা মনে করেন রবীন্দ্রনাথ আজও সুশীল সমাজের কবি হয়ে রয়েছেন। এই ধারা ভেঙে সাধারণ মানুষের সঙ্গে কবির মিলন ঘটাতে হবে বলে জানান তিনি।

শিলাইদহ কুঠিবাড়ির কাস্টডিয়ান মখলেসুর রহমান বলেন, ভবিষ্যতে যাতে কুঠিবাড়িতে কবির প্রয়াণ দিবসে অনুষ্ঠান আয়োজন করা যায় সে ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...