Saturday, September 30, 2023
প্রচ্ছদবাংলাদেশরাজনীতিবিএনপির নির্বাচনী প্রচারণায় আসছেন কোকোর স্ত্রী শর্মিলা

বিএনপির নির্বাচনী প্রচারণায় আসছেন কোকোর স্ত্রী শর্মিলা

Published on

জিয়া অরফানেজ ট্রাস্ট সংক্রান্ত দুর্নীতি মামলায় আইনি লড়াইয়ে হেরে এই মুহূর্তে কারাগারে রয়েছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এদিকে, পাসপোর্ট জটিলতার কারণে আপাতত ব্রিটেন থেকে ফিরতে পারছেন না তারেক রহমানের স্ত্রী জোবায়দা রহমান। কারণ জোবায়দা রহমানের পাসপোর্ট নবায়ন করা হয়নি বলে জানা গেছে। এ অবস্থায় খালেদা জিয়ার কনিষ্ঠ পুত্রবধূ আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথিই বিএনপির নির্বাচনী প্রচারণায় অংশ নেবেন। যেহেতু সিঁথির নামে কোনও মামলা নেই, তাই তাকেই উপযুক্ত মনে করছে বিএনপি।

এরইমধ্যে সিঁথি বেশ কয়েকবার জেলখানায় বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন। বেগম খালেদা জিয়া তাকে নির্বাচনী প্রচারণায় অংশ নিতে বলেছেন।

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা আহমেদ আযম জানান, শর্মিলা রহমান সিঁথি নির্বাচনী প্রচারণায় থাকবেন। তবে কোন কোন আসনে প্রচারণা করবেন তা এখনও ঠিক হয়নি।

এরমধ্যে প্রতীক বরাদ্দের পর শুরু হয়ে গেছে দেশজুড়ে নির্বাচনী প্রচার-প্রচারণা। প্রচারণার এই পর্বে গায়েবি মামলায় জর্জরিত বিএনপির টিকে থাকাই মূল চ্যালেঞ্জ হিসেবে মনে করছে দলটি। আর তাই বিএনপির সাংগঠনিক শক্তিমত্তা দিয়ে ক্ষমতাসীন দলের প্রতাপও সামলাতে নানা কৌশল অবলম্বন করছে বিএনপি।

কারাবন্দি বেগম খালেদা জিয়ার হয়ে পরিবারের পক্ষে ভোটারদের মাঝে মানবিক আবেদন জানাতে জোবায়দা রহমানকেই প্রচারে নামানোর ইচ্ছে ছিল বিএনপি হাইকমান্ডের। এতে সম্মতিও ছিল তারেক রহমানের। কিন্তু ব্রিটেনে রাজনৈতিক আশ্রয়ে থাকার কারণে বর্তমানে তারেক এবং জোবায়দা কারোরই পাসপোর্ট হাতে নেই। তাই খালেদা জিয়ার সম্মতিতে শর্মিলা রহমান সিঁথিকেই নির্বাচনী প্রচারের ময়দানে নামানোর বিষয়টি চূড়ান্ত হয়।

জানা গেছে, এ বিষয়ে বিএনপি মহাসচিবসহ বেশ কয়েকজন সিনিয়র নেতার সঙ্গে বৈঠক করেছেন শর্মিলা রহমান সিঁথি। তিনি ৮টি বিভাগীয় সমাবেশে দলের পক্ষে প্রচার কাজ চালাবেন। এ জন্য জাতীয়তাবাদী ছাত্রদল এবং জাতীয়তাবাদী যুবদলের সমন্বয়ে একটি টিম গঠন করা হয়েছে। বিষয়টি যাতে ইতিবাচকভাবে দেখা হয়, সেজন্য ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেনকেও এ বিষয়ে অবগত করা হয়েছে।

এদিকে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনায় বিএনপি কেন্দ্রীয়ভাবে একটি কমিটি করেছে। এছাড়া ১৮টি উপ-কমিটি গঠন করছে। প্রতিটি কেন্দ্রে কেন্দ্রে একাধিক কমিটি ও উপকমিটি গঠনের কাজ চলছে। পাশাপাশি প্রতিটি বিভাগ ও জেলায় জেলায় জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয় কমিটি গঠনের নির্দেশও দেয়া হয়েছে।

নির্বাচন পরিচালনা কমিটির একজন সদস্য গণমাধ্যমকে বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন দু’টি করে আসনে নির্বাচন করছেন। তাই দেশের অনেক জায়গায়ই তারা প্রচারে যেতে পারবেন না। কারণ তারা তাদের নির্বাচনী এলাকায়ও সময় দিতে চান।

বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির প্রধানের দায়িত্ব দেয়া হয়েছে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানকে। তিনি একাদশ সংসদ নির্বাচনে অংশ নিচ্ছেন না।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অথবা যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের মধ্যে যেকোনো একজনকে নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব করা হতে পারে। তাদের দু’জনের কেউই ভোট করছেন না।

কমিটির অন্য সদস্যরা হলেন- আবদুল আউয়াল মিন্টু, সাবেক সচিব মোফাজ্জেল করিম, আবদুল হালিম, মেজর (অব.) কামরুল ইসলাম, শামসুজ্জামান দুদু, অধ্যাপক ডা. জাহিদ হোসেন প্রমুখ।

অন্যদিকে, হযরত শাহজালাল ও শাহ পরানের মাজার জিয়ারতে সিলেটে যাচ্ছেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। সিলেটে পথসভার মধ্য দিয়ে ঐক্যফ্রন্টের জ্যেষ্ঠ নেতারা নির্বাচনী প্রচার শুরু করবেন।

মঙ্গলবার ঐক্যফ্রন্টের মিডিয়া ও প্রচার সেলের কর্মকর্তা মেহেদী মাসুদ বলেন, ড. কামাল হোসেন বুধবার দুপুরের ফ্লাইটে সিলেট যাবেন। সেখানে বেলা তিনটার পরে মাজার জিয়ারত করে পথসভায় অংশ নেবেন।

বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান জানান, কামাল হোসেনের সঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী ও কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী বেলা দেড়টার ফ্লাইটে সিলেট যাবেন।

আগের নির্বাচনগুলোতে বিএনপির নির্বাচনী প্রচারণা শুরু হতো দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার সিলেট মাজার জিয়ারতের মাধ্যমে। কিন্তু এবার তিনি দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাবন্দি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে খালেদা জিয়ার অনুপস্থিতিতে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা কামাল হোসেন এবার মাজার জিয়ারতের মাধ্যমে প্রচার শুরু করবেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

যশোরে প্রধানমন্ত্রী | ‘নৌকায় ভোট দিয়ে জয়ী করুন, যা চাইবেন তার চেয়ে বেশি দেব’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরবাসীর কাছে আগামী নির্বাচনে নৌকা মার্কায় ভোট চেয়েছেন। আজ বৃহস্পতিবার যশোর...

সাহারা খাতুন আর নেই

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন মারা গেছেন (ইন্না লিল্লাহি...

আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

উপমহাদেশের অন্যতম প্রাচীন এবং ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ (২৩ জুন)।...