Sunday, June 16, 2024
প্রচ্ছদইতিবৃত্তবিআরবি কেবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাফল্য

বিআরবি কেবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাফল্য

Published on

কুষ্টিয়ায় দৃষ্টান্ত স্থাপন করেছে বিআরবি কেবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বর্তমানে কুষ্টিয়া বিসিকে বিআরবি গ্রুপের প্রতিষ্ঠানগুলোতে প্রতিদিন প্রায় ১০ হাজার শ্রমিক-কর্মচারী কাজ করছে। দেশ-বিদেশের প্রাত্যহিক জীবনে সার্বক্ষণিক বিদ্যুতের সরঞ্জাম ব্যবহারের পরিপূরক নাম বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

কুষ্টিয়ার গর্ব বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের গর্বিত মালিক আলহাজ মজিবর রহমান। তিনি ১৯৭৮ সালের ২৩ অক্টোবর কুষ্টিয়া শহর থেকে পাঁচ কিলোমিটার দূরে কুমারগাড়া বিসিক শিল্প নগরীতে বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের গোড়াপত্তন করেছিলেন। এরপর আর পেছনে তাকাতে হয়নি। গুণগত এবং মানসম্পন্ন বৈদ্যুতিক ওয়্যারস অ্যান্ড কেবল কন্ডাক্টর উৎপাদনের কারণে চারদিকে এই প্রতিষ্ঠানের নাম ছড়িয়ে পড়ে এবং উৎপাদন তালিকায় একের পর এক নতুন নতুন পণ্য যোগ হতে থাকে। বর্তমানে এই প্রতিষ্ঠানের লোকবলেরও সম্প্রসারণ ঘটেছে। এ অঞ্চলের অগণিত মানুষের রুটি-রুজি এবং জীবনধারণের একমাত্র প্রতীক এখন বিআরবি ও এর সহযোগী কোম্পানিগুলো। বর্তমানে কুষ্টিয়া বিসিকে বিআরবি গ্রুপের এই প্রতিষ্ঠানগুলোতে প্রতিদিন প্রায় ১০ হাজার শ্রমিক-কর্মচারী কাজ করছে। দেশ-বিদেশের প্রাত্যহিক জীবনে সার্বনিক বিদ্যুতের ব্যবহারের পরিপূরক নাম বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

১৯৬৩ সালে কুষ্টিয়া শহরের অদূরে কুষ্টিয়া-ঝিনাইদহ সড়কের কুমারগাড়ায় ১৮.৪৯ একর জমির ওপর কুষ্টিয়া বিসিক শিল্পনগরী প্রতিষ্ঠিত হয়। সে সময় ৮৭টি প্লটের মধ্যে পাঁচটি নিয়ে বিসিক অফিস স্থাপন এবং বাকি ৮২টি প্লট শিল্পোদ্যোক্তাদের মধ্যে বরাদ্দ দেওয়া হয়। পর্যায়ক্রমে সেখানে ৬০-৬২টি ছোট-বড় শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠেছিল। কিন্তু দায়দেনাসহ নানা প্রতিকূলতার কারণে এই শিল্পগুলো ধীরে ধীরে বন্ধ হয়ে যাওয়ায় মালিকপক্ষ সেগুলো চালাতে না পেরে বিআরবি গ্রুপসহ অন্যদের কাছে হস্তান্তর করে। বর্তমানে সেই ৮২টি প্লটে ১২টি শিল্পপ্রতিষ্ঠান তাদের পণ্য উৎপাদন অব্যাহত রেখেছে। তার মধ্যে বিআরবি কেবলসহ বিআরবি গ্রুপেরই আটটি শিল্পপ্রতিষ্ঠান রয়েছে।

শিল্প উদ্যোক্তারা জানান, প্রতিবছর কুষ্টিয়া বিসিক শিল্পনগরী থেকে সরকার শত শত কোটি টাকা রাজস্ব আয় করলেও এই বিসিকের পরিধি বাড়াতে পারেনি। ফলে জায়গার অভাবে যেমন স্থাপন করা কলকারখানা সম্প্রসারণ হচ্ছে না আবার নতুন নতুন কল-কারখানাও স্থাপন হচ্ছে না। তারপরও বেকার সমস্যার সমাধানে বিআরবি গ্রুপ ব্যক্তি উদ্যোগে বিসিকসংলগ্ন এলাকার ইটভাটা, পতিত জমি ও অনাবাদি জমিসহ প্রায় ১০০ একর জমি কিনে তাদের শিল্প-কারখানার বিস্তার ঘটিয়েছে।

কুষ্টিয়ার বিসিক শিল্পনগরীর কর্মকর্তা আশানুজ্জামান জানান, কুষ্টিয়া বিসিকে জমির অভাবে শিল্প-কারখানা স্থাপন ব্যাহত হওয়ায় এবং এ অঞ্চলের বেকারদের নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সরকার কুষ্টিয়ায় দ্বিতীয় বিসিক শিল্পনগরী স্থাপন করতে যাচ্ছে। এ জন্য কুষ্টিয়া রাজবাড়ী সড়কের কুমারখালীতে ২০ একর জায়গা নির্ধারণ করা হয়েছে। এখন অধিগ্রহণের অপেক্ষা। তার পরও এখানকার শিল্পোদ্যোক্তারা শহরকেন্দ্রিক কুষ্টিয়া বিসিকের পরিধি বাড়ানোর দাবি জানাচ্ছেন।

কুষ্টিয়া চেম্বার অব কমার্সের সভাপতি ও কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম বলেন, দেশের অনেক বিসিক শিল্পনগরীতেই উদ্যোক্তারা এখনো পর্যন্ত ভালো কোনো শিল্প সৃষ্টি করতে পারেননি। কিন্তু কুষ্টিয়ায় বিসিক এর ব্যতিক্রম। ১৯৭৮ সাল থেকে বিআরবি গ্রুপ কুষ্টিয়া বিসিকে ছোট্ট পরিসরে এই শিল্পের কার্যক্রম শুরু করে। একসময় বাইরের মানুষজন ভৌগোলিক পরিচয়ে মোহিনী মিলকে দিয়ে কুষ্টিয়াকে চিনত। আর এখন মানুষ বিআরবিকে দিয়ে কুষ্টিয়াকে চেনে। কুষ্টিয়া বিসিক শিল্পনগরী মানেই বিআরবি গ্রুপ। কুষ্টিয়া বিসিকে উৎপাদিত জিনিসপত্র দেশ-বিদেশে সুনাম অর্জন করায় ব্যাপক চাহিদার সৃষ্টি হচ্ছে বলে শিল্পোদ্যোক্তারা এখানে নতুন নতুন শিল্প কল-কারখানা গড়ার ইচ্ছা প্রকাশ করছে। জায়গা না পেয়ে কেউ কেউ বিভিন্ন জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে কলকারখানা গড়ে তুলছেন। নতুন শিল্প-কারখানা স্থাপনে বিসিক শিল্পনগরী সম্প্রসারণে জমি অধিগ্রহণ জরুরি হয়ে পড়েছে।

https://www.facebook.com/kushtia24news/videos/525885624611893/
https://www.facebook.com/kushtia24news/videos/646838509121217/

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...