Saturday, June 15, 2024
প্রচ্ছদকুষ্টিয়াখোকসা‘বাবা বাড়ি ফিরে আসো, টাকার দরকার নেই’

‘বাবা বাড়ি ফিরে আসো, টাকার দরকার নেই’

Published on

কুষ্টিয়ার খোকসা থানার জয়ন্তীহাজরা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক আব্দুর রাজ্জাক। গত ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনের রাজপথে এমপিওভুক্তির ( মান্থলি পে অর্ডার) দাবিতে অবস্থান করছেন। ৩১ ডিসেম্বর থেকে করছেন অনশন। না খেয়ে দুর্বল হয়ে পড়েছেন। হাতে স্যালাইনের সুঁই লাগানো। বাড়ি থেকে প্রায় প্রতিদিনই আব্দুর রাজ্জাককে ফোন করে তার মেয়ে। তিনি বলেন, ‘মেয়ে ফোন করে বলে, বাবা বাড়ি ফিরে আসো, টাকার দরকার নেই। আম্মু কান্নাকাটি করে। তুমি না খেয়ে কিভাবে থাকো? টাকার দরকার নাই তুমি চলে আসো।’

শুক্রবার (৫ জানুয়ারি) বিকালে প্রধানমন্ত্রী নন-এমপিওভূক্ত শিক্ষকদের দাবি মেনে নেওয়ার পর আব্দুর রাজ্জাক প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মেয়ের এই আকুতি শুনিয়ে অঝোরে চোখের জল ফেলছিলেন।

তিনি বলেন, ‘আমার মেয়ে আমাকে বাড়ি ফিরে যেতে বলে; আমি বলি, না। টাকা পাওয়ার দিনক্ষণ পেলে চলে আসবো। মরে গেলে যাবো। আমাকে নিয়ে চিন্তা করিস না।’দিন নেই, রাত নেই- রাস্তায় পড়ে আছেন রাজ্জাকের মতো আরও কয়েকশ মানুষ গড়ার কারিগর। যাদের থাকার কথা বিদ্যালয়ে, শিক্ষার্থীদের সামনে, তারা এখন কনকনে শীতে রাস্তায় বসে চোখের জল ফেলছেন। শিক্ষকতা করে যে সামান্য ক’টা টাকা পান, তাতে পরিবার নিয়ে বেঁচে থাকা কঠিন। বাধ্য হয়েই তারা নেমেছেন পথে, করেছেন অনশন।

তবে রাজপথ ছাড়েননি তারা, অনশন থেকে সরে আসেননি।আন্দোলনরত নন-এমপি শিক্ষকরা জানান, এমপিওভুক্তির দাবিতে পাঁচ বছরেরও বেশি সময় ধরে আন্দোলন করে আসছেন তারা। এই পাঁচ বছরে তারা অনশন করেছেন, অবস্থান ধর্মঘট করেছেন, শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রী বরাবর একাধিকবার স্মারকলিপি দিয়েছেন। কিন্তু তাদের এমপিওভুক্তির দাবি পূরণ হয়নি। গত দুই অর্থবছরের বাজেটেও তাদের এমপিওভুক্তি বা বাড়তি ভাতার জন্য কোনও বরাদ্দ রাখা হয়নি। তাই গত ২৬ ডিসেম্বর থেকে তারা ফের নেমেছেন রাজপথে। এর মধ্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানালেও তা প্রত্যাখ্যান করে তারা ৩১ ডিসেম্বর থেকে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন।তবে আশার কথা এই যে, নন-এমপিও শিক্ষকদের দীর্ঘদিনের এই আন্দোলন অবশেষে হয়তো আলোর মুখ দেখতে যাচ্ছে।

জানা গেছে, শিক্ষকদের এমপিওভুক্তির প্রাথমিক কার্যক্রম শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। এরই মধ্যে নতুন এমপিওভুক্তি সংক্রান্ত একটি প্রস্তাব মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আশ্বাস পাওয়ার পর অনশন কর্মসূচি প্রত্যাহার করেছেন নন এমপিও শিক্ষকরা। শুক্রবার বিকেলে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তার একান্ত সচিব সাজ্জাতুল হাসান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, মাউশির মনিটরিং বিভাগের পরিচালক প্রফেসর সেলিম মিয়াকে সঙ্গে নিয়ে অনশনরত শিক্ষকদের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় তারা শিক্ষকদের জানান, আপনাদের দাবি দাওয়া মেনে নেয়ার ব্যাপারে প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন। প্রধানমন্ত্রীর বার্তা আপনাদের পৌঁছাতে আমরা এখানে এসেছি। এরপর শিক্ষকরা আনন্দে মাতোয়ারা হয়ে উঠেন। তারা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়ে নানা স্লোগান দিতে থাকেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় ফিটকারী, রঙ, সোডা, হাইড্রোজ দিয়ে তৈরি হচ্ছে গুড় | ব্যবস্থাপকের কারাদণ্ড

কুষ্টিয়ার খোকসায় আখেঁর গুড়ের সঙ্গে মানব দেহের জন্য ক্ষতিকারক ফিটকারী, রঙ, সোডা, হাইড্রোজ ও...

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিলের পতাকা প্রতিযোগিতা

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার বাকি মাত্র একদিন। বিশ্বকাপ আসলেই বাংলাদেশে শুরু হয়ে যায় ব্রাজিল...

কুষ্টিয়ার খোকসায় মুক্তিযোদ্ধার বাড়িতে আগুন দিলো দুর্বৃত্তরা

কুষ্টিয়ার খোকসা উপজেলায় এক মুক্তিযোদ্ধার বাড়িতে আগুন লাগিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার (০৭ জুলাই)...