Thursday, July 18, 2024
প্রচ্ছদশিক্ষাশিক্ষাঙ্গনবশেমুরবিপ্রবি সাংবাদিক বহিস্কার ও হয়রানির প্রতিবাদে ইবিরিই'র মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

বশেমুরবিপ্রবি সাংবাদিক বহিস্কার ও হয়রানির প্রতিবাদে ইবিরিই’র মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

Published on

মোঃ তামজীদুল হক ফাহিম, ইবি প্রতিনিধি:- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক ফাতেমা-তুজ-জিনিয়াকে নিয়মবহির্ভূতভাবে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার ও হয়রানি করায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টাস ইউনিটি (ইবিরিই)।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বেলা দেড়টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের অভ্যন্তরে মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ আয়োজন করা হয়।

বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্ট ফেডারেশনের আহবানে সাড়া দিয়ে আয়োজিত এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে ইবিরিই’র সাংবাদিকরা বক্তব্য প্রদান করেন।

এসময় উপস্থিত ছিলেন ইবিরিই’র যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক এম এইচ কবীর, দপ্তর সম্পাদক মুর্তজা নাহিদ, প্রচার সম্পাদক প্রিতম মজুমদার, কার্যকরী সদস্য তামজীদুল হক ফাহিম, তারিক সাইমুম, মুস্তাফিজ আদনান, মুস্তাফিজ রাকিব সহ অন্যান্যরা।

ইবিরিই’র সাংগঠনিক সম্পাদক এম এইচ কবীর বলেন, সংবাদমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ, সুনির্দিষ্ট কারণ ব্যতীত উপাচার্য খন্দকার নাসিরুদ্দিন জিনিয়াকে উদ্দেশ্যেপ্রণোদিত বহিষ্কার করছে। তিনি নিজের অপকর্ম ঢাকতে সংবাদপত্রে স্বাধীনতা চেপে ধরতে জিনিয়াকে হয়রানি করেছেন। ক্যাম্পাস সাংবাদিকতায় বাঁধা দেয়ার অধিকার কারো নেই। দেশের সকল বিশ্ববিদ্যালয়ে একযোগে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি দেয়ার জন্য তিনি বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্টস ফেডারেশন এর নেতৃবৃন্দদের ধন্যবাদ জানান।

দপ্তর সম্পাদক মুরতুজা হাসান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৮, ১৯৫২ এবং ১৯৭১ এর স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে মানুষের বাক স্বাধীনতার জন্য আজীবন সংগ্রাম করে গিয়েছেন। বাক স্বাধীনতার সংগ্রামে আমরা সারা বাংলাদেশের সাংবাদিক সমাজ আজ ঐক্যবদ্ধ হয়ে প্রতিবাদ দূর্গ গড়ে তুলেছি।

বশেমুরবিপ্রবি’র সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়া ও শামস জেবিনসহ অন্য সাংবাদিকদের ওপর হামলা ও হয়রানির বিচার অতি দ্রুত সময়ের মধ্যে কার্যকর করার পাশাপাশি সাংবাদিক হয়রানি ঘটনায় জড়িত প্রশাসনের কর্তাব্যক্তিদের শাস্তি নিশ্চিত করণের জোর দাবী জানাচ্ছি।

ইবিরিই’র কার্যকরী সদস্য মোঃ তামজীদুল হক ফাহিম বলেন, বশেমুরপ্রবি সাংবাদিক জিনিয়াকে বহিস্কার বিশ্ববিদ্যালয় প্রশাসনের স্বেচ্ছাচারিতার চরম বহিঃপ্রকাশ। বিশ্ববিদ্যালয়ের কোনো সাংবাদিককে তুই তোকারি করা ও তার বাবাকে ছোট করে কথা বলা কখনই একজন উপাচার্যের কাজ নয়। ইবিরিই স্বাধীন সাংবাদিকতার প্রতি এহেন হস্তক্ষেপের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। অনতিবিলম্বে তদন্দ সাপেক্ষে এর বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়ার জোর দাবি জানাচ্ছি।

প্রসঙ্গত, গত ১১ সেপ্টেম্বর ডেইলি সানের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জিনিয়াকে ফেসবুকে এক স্টাটাস দেয়ার জের ধরে বহিস্কার করে বশেমুরপ্রবি কর্তৃপক্ষ। এ ঘটনায় দেশব্যাপী চরম নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে...

ছাত্রীর সঙ্গে অশ্লীল প্রেমালাপ ফাঁস: ইবি শিক্ষককে শোকজ | থানায় জিডি

ছাত্রীর সঙ্গে আপত্তিকর প্রেমালাপের অভিযোগের দায়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমানকে...