Thursday, May 23, 2024
প্রচ্ছদকুষ্টিয়ামিরপুরবদলে যাচ্ছে কুৃষ্টিয়ার প্রাথমিক শিক্ষা ব্যবস্থা

বদলে যাচ্ছে কুৃষ্টিয়ার প্রাথমিক শিক্ষা ব্যবস্থা

Published on

Monitoring & Supervision Training এর ফিল্ড ভিজিট এর আওতায় কুষ্টিয়া সদর উপজেলার পৌর ১ ও ৪ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শ্রেণি দুইটি পরিদর্শন করা হয়। পরিদর্শনকালে প্রাথমিক শিক্ষার খুলনা বিভাগীয় উপ-পরিচালক মেহেরুন নেছা,কুষ্টিয়া জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আনন্দ কিশোর সাহা, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সানাউল হাবীব, চুয়াডাঙ্গা সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এস এম আব্দুর রহমান, মিরপুর উপজেলা শিক্ষা অফিসার মো. সিরাজুল ইসলাম,দৌলতপুর উপজেলা শিক্ষা অফিসার জয়নাল আবেদীন, কুষ্টিয়া পিটিআই ইন্সট্রাকটর অসিম কুমার সাহা ও কুৃষ্টিয়ার ছয়টি উপজেলার সহকারী উপজেলা শিক্ষা অফিসারবৃন্দ উপস্থিত ছিলেন।

পরিদর্শিত দুইটি বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ দুইটি আকর্ষণীয় ও শিশুবান্ধবভাবে সজ্জিত করা হয়েছে। শ্রেণিকক্ষে শিশুদের জন্য রয়েছে বিভিন্ন ধরনের খেলনা, উপকরণের চারটি কর্নার, পর্যাপ্ত শিক্ষাপোকরণ, পানির ব্যবস্থা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনার সুযোগ। দৈনিক সমাবেশের মাধ্যমে ৫+ বয়সী শিশু শিক্ষার্থীদের প্রতিদিনের শ্রেণি কার্যক্রমের সূচনা হয় যেখানে থাকে পবিত্র গ্রন্থ হতে তেলাওয়াত, জাতীয় সংগীত,শপথ পাঠ। জাতীয় পতাকাকে সম্মান প্রদর্শনের জন্য রয়েছে একটি আকর্ষণীয় পতাকা স্ট্যান্ড।

শিশু শিক্ষার্থীদের মহানুভবতা শিক্ষার জন্য শ্রেণিকক্ষে এই উদ্ভাবনী ধারণার অনুশীলন করা হচ্ছে। পরিদর্শনের জন্য অতিথিবৃন্দ শ্রেণিকক্ষে প্রবেশ করতেই শিশু শিক্ষার্থীরা ফুল ও চকলেট দিয়ে অতিথিদের বরণ করে নেয়। প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষে পর্যাপ্ত সংখ্যক খেলনা থাকায় শিশু শিক্ষার্থীরা খেলতে খেলতে শিখতে পারছে। প্রাথমিক শিক্ষার প্রতি তাদের ভীতি দূর হয়ে যাচ্ছে। শিক্ষার্থীদের আনন্দ ও বিনোদনের মাধ্যমে প্রাথমিক শিক্ষায় অভিষেক ঘটানো হচ্ছে। প্রশিক্ষণ প্রাপ্ত শ্রেণি শিক্ষক গল্প,ছড়া,সৃজনশীল কর্ম, নৃত্য ও সংগীতের মাধ্যমে শিশু শিক্ষার্থীদের শ্রেণি কার্যক্রম পরিচালনা করায় শিশু শিক্ষার্থীরা নিজ বাড়ির চেয়ে স্কুলে থাকতে বেশি আনন্দবোধ করছে পরিদর্শিত বিদ্যালয় দুইটির শিক্ষার্থীরা।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

ভারতীয় সিরিয়াল ‘সিআইডি’ দেখে কুষ্টিয়ার ফুল ব্যবসায়ী আবু তৈয়ব হত্যার পরিকল্পনা

কুষ্টিয়ার মিরপুরে ফুল ব্যবসায়ী আবু তৈয়ব (৫৪) হত্যার পর দ্রুততার সাথে রহস্য উদঘাটন করেছে...

কুষ্টিয়ার মিরপুরে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ২

কুষ্টিয়ার মিরপুরের কাতলামারী বাজার থেকে ইয়াবাসহ টুটুল হোসেন (২২) ও তৌফিক রানা সিয়াম (২০)...