Sunday, February 25, 2024
প্রচ্ছদখুলনা বিভাগঝিনাইদহবখাটে এড়াতে ঝিনাইদহের মেয়ের জমেছে ২৮৭০ কার্ড!

বখাটে এড়াতে ঝিনাইদহের মেয়ের জমেছে ২৮৭০ কার্ড!

Published on

মোবাইল! আজকাল মানুষের সবচেয়ে আপন বস্তু। মোবাইল তৈরির শুরু থেকে এখন পর্যন্ত পক্ষে-বিপক্ষে অনেক মন্তব্য সবারই জানা। আবার দেশ-বিদেশে মোবাইল ব্যবহারেও ঘটেছে বহু দূর্ঘটনা। মোবাইলের পাশাপাশি সিম কার্ড নিয়ে সৃষ্টি হয়েছিল বিভিন্ন জটিলতা।

কখনো সিম বন্ধ, কখনো নিবন্ধন। অবশেষে সব জটিলতা নিরসনে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন করেছে বিটিআরসি। মোবাইল ও সিম কার্ড ব্যবহার সব ঠিকঠাক থাকলেও এখনো টাকা রিচার্জ নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের অনেক শিক্ষার্থী।

মধ্য বয়সী নারী আর নতুন গৃহবধূরা। তারা ফ্লাক্সি করতে গেলে মূহুর্তের মধ্য সেই নাম্বার চলে যায় অন্যদের মাঝে। এরই হাত ধরে শুরু হয় মিসকল, সরাসরি কল দিয়ে বখাটেদের বিরক্তিকর আচরণ। তাদেরকে বিভিন্ন ভাবে মিথ্যার ফাঁদে ফেলে ভয়ভীতি দেখিয়ে গড়ে তুলে বিভিন্ন ধরনের শারিরিক ও মানসিক সম্পর্ক।

এসব কারণ দেখে-শুনে মোবাইল ব্যবহারে একাবারেই অনিইচ্ছুক ছিল বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)’র শিক্ষার্থী । তিনি ববি’র শেষ বর্ষের ছাত্রী। বাড়ী ঝিনাইদহ। বাড়ী ছেড়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থাকার কারণে মা-বাবার সাথে যোগাযোগের জন্য তার মোবাইল ব্যবহার জরুরী হয়ে পরে। এরপর তিনি ২০১৩ সালে একটি স্মার্টফোন কিনেন। অপরিচিত নাম্বার থেকে কল আসাকে কেন্দ্র দেশের বিভিন্ন স্থানে বহু ঘটনা শুনে সুমী নিজে নিজে মনস্থির করলো কখনোই তার মোবাইলে ফ্লাক্সি করবেন না।

কেন মোবাইলে ফ্লাক্সি না করে রিচার্জ কার্ড ব্যবহার করেন? এমন প্রশ্নের জবাবে বলেন, এই পুরুষ শাসিত সমাজ ব্যবস্থায় নারীরা কোন ভাবেই নিরাপদ না। রাষ্ট্রের উচ্চপদস্থ থেকে শুরু করে ক্ষুদ্র ফ্লাক্সিলোড দোকানেও নারীরা হয়রানী আর প্রতারণার স্বীকার হচ্ছে। ফ্লাক্সি করতে গেলেই দোকানদারসহ ওৎ পেতে থাকা অনেকেই মোবাইল নাম্বার টুকে নেয় নারীদের। সাথে সাথেই চেষ্টা শুরু করে ফোনালাপনের।

এরপর জন্ম নেয় বহু অনাকাঙ্খিত ঘটনার। ব্যক্তিগত মোবাইল কেনার পরই চিন্তা করলাম দোকানে গিয়ে ফ্লাক্সিলোড করা একেবারেই নিরাপদ না। তাই মোবাইল কেনার পর ২০১৩ সাল থেকে শুরু করে চলতি বছরের গেল এপ্রিল মাস পর্যন্ত প্রায় ৭৫ হাজার ২৮০ টাকার ২ হাজার ৮৭০টি রিচার্জ ও মিনিট কার্ড ব্যবহার করি। যার মধ্যে গ্রামীনফোন, বাংলালিংক, রবি, এরাটেল ও টেলিটক সিমের ৩০০, ৫০, ৩০, ২০, ২৫, ১০, ৯ টাকার রিচার্জ ও মিনিট কার্ড রয়েছে।

তিনি আরো বলেন, ‘এমন পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রশাসন ও মোবাইল কোম্পানির এগিয়ে আসা উচিত। সার্বিক সমাধানে একটি আইন ও নিয়ম করে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জোড় সুপারিশও জানান এই আত্ম নিরাপত্তাকারী ও মেধাবী শিক্ষার্থী সুমী।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ঝিনাইদহে নব দম্পতির ঝুলন্ত মরদেহ উদ্ধার

পরিবারের লোকজন তাদের বিয়ে মেনে নেয়নি বলেই স্বামী-স্ত্রীর আত্মহত্যা! ঝিনাইদহ সদর উপজেলার কালীচরণপুর ইউনিয়নের হাটবাকুয়া...

মিষ্টি কুমড়া ভর্তি ট্রাকে গাঁজা ও ফেনসিডিল, আটক ২

ঝিনাইদহে মিষ্টি কুমড়া ভর্তি পিকআপ ভ্যান থেকে র‌্যাব ১১ কেজি গাঁজা ও ১১৭ বোতল...

করোনাভাইরাস : ঝিনাইদহে বৃদ্ধের মৃত্যু

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে আব্দুর রহমান (৬৫) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।...