Saturday, June 22, 2024
প্রচ্ছদবিশেষ সংবাদপোড়াদহ রেলওয়ে জংশনটি আধুনিকায়ন করা প্রয়োজন

পোড়াদহ রেলওয়ে জংশনটি আধুনিকায়ন করা প্রয়োজন

Published on

বাংলাদেশের অন্যতম ব্যাস্ত জংশন পোড়াদহ রেলওয়ে ষ্টেশনটি। অথচ দিন পরিবর্তনের সাথে সাথে এই পোড়াদহ জংশন নিয়ে কেই না ভাবায় এটি রয়েছে সেই আগের মতোই। তাই পোড়াদহ রেলওয়ে জংশনটি আরও উন্নয়ন করা প্রয়োজন বলে মনে করেন সচেতন মহল।

১৮৬৭ সালে তদানীন্তন ব্রিটিশ সরকার দর্শনা হতে জগতি পর্যন্ত রেল লাইন স্থাপন করেন এবং এরপর পর্যায় ক্রমে সংস্কার হয়। পোড়াদহ রেল যোগে রাজশাহী, ঢাকা, রাজবাড়ী, খুলনা ইত্যাদি জায়গায় যাওয়া যায়।

১৮৯৭ সালে দর্শনা–পোড়াদহ সেকশনটি সিঙ্গেল লাইন থেকে ডাবল লাইনে উন্নীত করা হয়।পর্যায়ক্রমে ১৯০৯ সালে পোড়াদহ–ভেড়ামারা, ১৯১৫ সালে ভেড়ামারা–ঈশ্বরদী এবং ১৯৩২ সালে ঈশ্বরদী–আব্দুলপুর সেকশনগুলোকে ডাবল লাইনে উন্নীত করা হয়।

বাংলাদেশ রেলওয়ে বাংলাদেশের সরকারি রেল পরিবহন সংস্থা। এর সদর দপ্তর ঢাকায় অবস্থিত। ১৯৯০ খ্রিস্টাব্দে এই সংস্থা নব্য প্রতিষ্ঠিত রেল মন্ত্রণালয়ের অধীন নিজের কার্যক্রম পরিচালনা করে।

ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে কোম্পানি কোলকাতা থেকে রানাঘাট পর্যন্ত ব্রডগেজ (৫ ফুট ৬ ইঞ্চি) রেলপথ সেকশনটিকে ১৮৬২ সালের ২৯ সেপ্টেম্বর এবং রানাঘাট থেকে দর্শনা হয়ে কুষ্টিয়া পর্যন্ত রেলপথ সেকশনটিকে ১৮৬২ সালের ১৫ নভেম্বর চালু করে। গোয়ালন্দ পর্যন্ত সেকশনটি চালু হয় ১৮৭১ সালের ১ জানুয়ারি। ১৮৭৪ থেকে ১৮৭৯ সালে দুর্ভিক্ষ মোকাবেলার জন্য সাড়া থেকে শিলিগুড়ি পর্যন্ত সেকশনটি নর্দান বেঙ্গল স্টেট রেলওয়ে মিটারগেজে (৩ ফুট ৩.৩৮ ইঞ্চি) চালু করে। পার্বতীপুর থেকে দিনাজপুর এবং পার্বতীপুর থেকে কাউনিয়া পর্যন্ত মিটারগেজ সেকশনটিও এই কোম্পানি চালু করে। ১৮৮৪ সালের ১ জুলাই ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে সরকারি ব্যবস্থাপনায় চলে আসে এবং ১ এপ্রিল ১৮৮৭ সালে তা নর্দান বেঙ্গল স্টেট রেলওয়ের সাথে একীভূত হয়।

প্রতিদিন ৪০টির বেশী ট্রেন যাতায়ত করে এ জংশন দিয়ে। কিন্তু মান্ধাতার আমলের রেললাইনের কারণে মাঝে মধ্যেই দুর্ভোগে পড়তে হচ্ছে যাত্রীদের।

সচেতন নাগরিকদের মতে, রেলওয়ে কর্তৃপক্ষের অব্যবস্থপনার কারণে কাঙ্খিত লক্ষে পৌঁছাতে পারছে না এই সেক্টর।

স্থানীয়রা জানান, বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে কুষ্টিয়ায় ব্যঅক উন্নয়নমুলক কর্মকান্ড হয়েছে। হরিপুর সেতু, বাইপাস সড়ক, মেডিকেল কলেজ,সুইমিংপুলসহ বিভিন্ন উন্নয়নমুলক কর্মকান্ড হলেও অধরায় রয়ে গেছে পোড়াদহ জংশনের উন্নয়ন কাজ। তাই কতৃপক্ষ ও স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যমে এই রেলওয়ে জংশনটিকে আরো কিভাবে উন্নয়ন করা যায় সেসব নিয়ে এখনই ভাবতে হবে।

স্থানীয় নাগরিক মীর আব্দুর রাজ্জাক মনে করেন শুধু কুষ্টিয়া জেলা নয়, বৃহত্তর এই কুষ্টিয়া জেলার মধ্যে পোড়দহ জংশনটি অন্যতম। উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চলের পাশাপাশি রাাজধানীতে যাওয়ার জন্য এই পোড়াদহ জংশনটি অন্যতম। কিন্তু উন্নয়নের দিক থেকে যেভাবে জংশনটি হওয়ার কথা সেটি এতোদিনেও না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তিনি। তিনি বলেন, দেশের অনেক জংশন আধুনিক হলেও এই জংশনটি আধুনিকতার ছোয়া এখনো পায়নি। তাই শীঘ্রই এই জংশনটিকে আধুনিকায়ন করার জোরদাবী জানান।

রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, শিগগিরই বহু বছরের পুরনো ব্যবস্থাকে ঢেলে সাজানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়া করোনা পরিস্থিতি: ঝাউদিয়া শাহী মসজিদে দর্শনার্থী ও মান্নত কারীদের উপচে পড়া ভীড়!

করোনার ভয়াবহ পরিস্থিতিতে ঝাউদিয়া শাহী মসজিদে দর্শনার্থী ও মান্নত কারীদের উপচে পড়া ভিড়, মানা...

কুষ্টিয়া: সাবেক পুলিশ সদস্য মিজান এখন লাশ বহনের ফেরিওয়ালা

ছবির মানুষটির নাম মিজানুর রহমান মিজান (৬৩)। পুলিশের মাধ্যমে উদ্ধার হওয়া লাশ পরিববহন করে...

সুদূর আমেরিকায় বসেও “কুষ্টিয়া উন্নয়ন” নিয়ে ভাবনা “সাজিয়ে দিন, সাজিয়ে নিন”

কুষ্টিয়া উন্নয়নে- "কুষ্টিয়া শহর” বিস্তৃতি হবে - পোড়াদহ থেকে গড়াই রেল সেতু পর্যন্ত, উত্তরে...