Friday, February 23, 2024
প্রচ্ছদবিশ্বভারতপশ্চিমবঙ্গে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল; নিহত-২

পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল; নিহত-২

Published on

প্রবল শক্তি নিয়ে পশ্চিমবঙ্গের সাগরদ্বীপে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ঘূর্ণিঝড় সাগরদ্বীপে আছড়ে পড়ায় স্থলোভাগে শুরু হয়ে গেছে এর তাণ্ডবলীলা। ঝড়ের গতিবেগ ঘন্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার। প্রবল ঝড়ে ইতিমধ্যে সেখানে বেশ কয়েকটি বাড়ি-দোকানপাট ভেঙে পড়েছে। বেশ কয়েকটি সেখানে গাছও ভেঙে পড়েছে। 

পিটিআই বলছে, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ভারি বৃষ্টি ও দমকা হাওয়ায় কলকাতায় বহু গাছ উপড়ে গেছে, নিচু এলাকাগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এরমধ্যে কলকাতা শহরের একটি নামকরা ক্লাবে একজনের মৃত্যু হয়েছে।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ভারতের ওড়িষ্যায়ও ভারি বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার তথ্য দেওয়া হয়েছে। এতে একজনের মৃত্যুর খবরও দিয়েছে তারা।ঝড়ের কারণে কলকাতা বিমাবন্দরের সব কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

এদিকে সাগরদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে স্থলভাগে প্রায় ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ঝড়টি। ঘূর্ণিঝড় বুলবুলের গতিপথে রয়েছে সুন্দরবনের বদ্বীপ অঞ্চল।

এর প্রভাবে উপকূলে ঝোড়ো হাওয়ার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে বৃষ্টি। ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুরের উপকূল এলাকায়। সেসব জায়গায় তৈরি রয়েছে দেশটির বিপর্যয় মোকাবিলা বাহিনী, পুলিশ এবং প্রশাসনিক কর্তারা।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট বার্তায় জানিয়েছেন, বাংলার ওপর দিয়ে বয়ে যেতে চলেছে ঘূর্ণিঝড় বুলবুল। আমাদের রাজ্য প্রশাসন পরিস্থিতির দিকে সারাক্ষণ নজর রাখছে। আমরা যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত। পরিস্থিতি মোকাবিলায় বিশেষ কন্ট্রোলরুম বসানো হয়েছে। এনডিআরএফ-এসডিআরএফ দলও মোতায়েন করা হয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের স্কুল ও কলেজসহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। উপকূলীয় অঞ্চলের এক লাখ ২০ হাজারের বেশি জনকে নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে।

তিনি রাজ্যবাসীর উদ্দেশে বলেন, দয়া করে আতঙ্কিত হবেন না। দয়া করে শান্ত থাকুন এবং উদ্ধার ও ত্রাণকাজে প্রয়োজনে প্রশাসনকে সহযোগিতা করুন। সজাগ থাকুন, সতর্ক ও নিরাপদ থাকুন।

তবে দুর্বল হয়ে বাংলাদেশের দিকে এগোচ্ছে। মাঝরাতের মধ্যে বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে ঘুর্ণিঝড়টি।

মোংলা সমুদ্রবন্দরের ২০০ কিলোমিটার এবং পায়রা সমুদ্রবন্দরের ২২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’।

আবহাওয়া অফিসের বিশেষ বুলেটিনে মোংলা ও পায়রা বন্দর এবং উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরাসহ এর আশপাশের দ্বীপ এবং চরাঞ্চলগুলোতে ১০ নম্বর মহাবিপদ সংকেত বহাল রাখতে বলা হয়েছে।

অন্যদিকে, চট্টগ্রাম বন্দরে এবং উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী ও চাঁদপুরসহ এর আশপাশের দ্বীপ এবং চরাঞ্চলগুলোতে ৯ নম্বর মহাবিপদ সংকেত বহাল রাখতে বলা হয়েছে।

এর প্রভাবে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ফুট উঁচু জলোচ্ছ্বাস হতে পারে। উপকূলীয় এলাকার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হচ্ছে। চট্টগ্রাম কক্সবাজার যশোর ও বরিশাল বিমান বন্দর বন্ধ করে দেয়া হয়েছে।

বাংলাদেশ অতিক্রম করার সময় জোয়ার থাকার কারণে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আশংকা করছেন আবহাওয়াবিদেরা।

ঘুর্ণিঝড়ের প্রভাবে উপকূলের আটটি জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, বরগুনা, পিরোজপুর, পটুয়াখালী, ভোলা ও চাঁদপুর ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পিরোজপুর, পটুয়াখালী ও ভোলা জেলা সমূহকে ১০ নম্বর মহাবিপদ সংকেত এবং চাঁদপুর ও নোয়াখালীকে ৯ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ভারত বিদেশি পর্যটকদের জন্য টিকার বাধ্যবাধকতা তুলে নিল

করোনার প্রকোপ এখন অতটা নেই। বিভিন্ন দেশ থেকে ভারতে আসা যাত্রীদের তাই আর ‘এয়ার–সুবিধা’...

ভারতে ২৪ ঘণ্টায় ৩৫৭ জনের মৃত্যু, আক্রান্ত প্রায় ১০ হাজার

ভারতে একদিনে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে সংক্রমণ এবং মৃত্যুর রেকর্ড হয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায়...

পশ্চিমবঙ্গে আম্ফানের তাণ্ডব শুরু, ভেঙে পড়ছে গাছ বিদ্যুতের খুঁটি

শক্তি হারিয়ে সুপার সাইক্লোন থেকে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া আম্ফানের তাণ্ডব শুরু হয়েছে ভারতের...