Friday, June 14, 2024
প্রচ্ছদবিনোদনবলিউড‘পদ্মাবতী’ বিতর্ক অবসানে নতুন প্যানেল গঠন

‘পদ্মাবতী’ বিতর্ক অবসানে নতুন প্যানেল গঠন

Published on

বলিউডের পরিচালক সঞ্জয় লীলা বানসালির ‘পদ্মাবতী’ ছবি নিয়ে বিতর্ক এখনো চলছে। ১ ডিসেম্বর ছবিটি মুক্তি পাওয়ার কথা থাকলেও নানা জটিলতায় ছবিটি এখনো মুক্তি পায়নি। ‘পদ্মাবতী’ এখন ভারতের ফিল্ম সেন্সর বোর্ডের দপ্তরে পড়ে রয়েছে। ১ ডিসেম্বর ‘পদ্মাবতী’র পরিচালক সঞ্জয় লীলা বানসালি ও ছবির প্রযোজক সংস্থা ভিয়াকম ১৮ মোশন পিকচার্স ঘোষণা দিয়েছিল, তারা এই ছবির বিতর্ক এড়াতে প্রকাশ করছে দ্বিতীয় ট্রেলার। তাতেও অবসান হয়নি বিতর্কের।

এবার ‘পদ্মাবতী’র বিতর্ক অবসানের জন্য ভারতের সেন্সর বোর্ড নতুন করে একটি নতুন প্যানেল গড়েছে। এই প্যানেলে রাখা হয়েছে ইতিহাসবিদ এবং ভারতের বিভিন্ন রাজপরিবারের সদস্যদের। তারা খতিয়ে দেখবে এই ছবিতে ইতিহাস বিকৃত করা হয়েছে কি না। এই প্যানেলের প্রতিবেদন পাওয়ার পর সেন্সর বোর্ড ছবিটির মুক্তি দেওয়া নিয়ে সিদ্ধান্ত দেবে। বলা হয়েছে, ছবিটির কাহিনি যেহেতু রাজা–রানিদের নিয়ে, তাই রাজপরিবারের সদস্যদের প্যানেলে রাখা হয়েছে। যেন তাঁরা যাচাই–বাছাই করে দেখে নিতে পারেন এই ছবিতে রাজপরিবারের কাহিনি ঠিকমতো তুলে ধরা হয়েছে কি হয়নি।

যদিও ছবিটির পরিচালক কিছুদিন আগে ঘোষণা দিয়েছেন, তাঁর ছবি নিয়ে যেন ফের বিতর্ক দানা বাঁধতে না পারে, সে জন্য ট্রেলার থেকে আলাউদ্দিন খিলজির চরিত্রটি বাদ দেওয়া হবে । সেই জায়গায় দেখানো হবে রানি পদ্মাবতী এবং রাজপুত রানা রতন সিংয়ের কাহিনির খণ্ডচিত্র। তা ছাড়া এবারের ট্রেলারটি এমনভাবে তৈরি করা হবে, যার মধ্য দিয়ে বেশি করে উঠে আসবে রাজপুতদের বীরত্বের গৌরবময় কাহিনি।

প্রসঙ্গত, ‘পদ্মাবতী’ চলচ্চিত্রে ইতিহাস বিকৃত করা হয়েছে এবং রাজপুতদের সম্মানহানি করা হয়েছে, এ অভিযোগে বেশ কিছুদিন ধরে বিক্ষোভ, প্রতিবাদ চালাচ্ছে রাজপুত সংগঠন করনি সেনা এবং বেশ কয়েকটি হিন্দু সংগঠন। ভাঙচুর, অস্ত্র মিছিল, পরিচালক, অভিনেতা, অভিনেত্রীদের হুমকি দেওয়া কিছুই বাদ যায়নি।
যদিও ‘পদ্মাবতী’র বিতর্ক উঠেছে ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টেও। সুপ্রিম কোর্টও জানিয়ে দিয়েছিলেন ছবিটির মুক্তির বিষয় সিদ্ধান্ত নেবে সেন্সর বোর্ড।

এর আগে এ মাসের প্রথম সপ্তাহে ভারতীয় সংসদের চলচ্চিত্রবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে যোগ দিয়ে পরিচালক সঞ্জয় লীলা বানসালি বলেছেন, এই ছবির গল্প তাঁর কল্পনানির্ভর। সুতরাং ইতিহাস বিকৃত করার কোনো প্রশ্ন ওঠে না। তবে কোনো কথাই বিক্ষোভকারীদের মন গলাতে পারেনি। তবে ওই বৈঠকের পর সেন্সর বোর্ডের প্রধান প্রসূন জোশি জানিয়ে দিয়েছেন, বিশেষজ্ঞ কমিটির মতামতের পরই ‘পদ্মাবতী’ সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

সুশান্ত সিংহ রাজপুতের ঝুলন্ত মরদেহ উদ্ধার | আত্মহত্যা বলে সন্দেহ

অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের রহস্য মৃত্যু। রবিবার সকালে মুম্বইয়ের বান্দ্রার বাড়ি থেকে উদ্ধার হয় তাঁর দেহ।...

ফারুকীর সিনেমায় যুক্ত হলেন এ আর রহমান

মোস্তফা সরয়ার ফারুকীর নির্মাণ করেছেন ‘নো ল্যান্ডস ম্যান’ নামের সিনেমা। এরইমধ্যে ছবিটির শুটিং শেষ...

বলিউড অভিনেতা ঋষি কাপুর মারা গেছেন

একদিনের ব্যবধানে বলিউডে আবার বড় ধাক্কা। আজ সকালে বিদায় নিলেন বলিউডের প্রবীণ অভিনেতা ঋষি...