Thursday, June 13, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়ানৌকা না পেয়ে স্বতন্ত্র নির্বাচন করবেন কুষ্টিয়ার দুই সাংসদ

নৌকা না পেয়ে স্বতন্ত্র নির্বাচন করবেন কুষ্টিয়ার দুই সাংসদ

Published on

কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনে আওয়ামী লীগের বর্তমান সাংসদ আবদুর রউফ এবার দলীয় মনোনয়ন পাননি। গত পাঁচ বছরে নানা অনিয়ম, দুর্নীতিতে জড়িয়ে পড়া এবং নেতা-কর্মীদের সঙ্গে দূরত্ব বাড়ার কারণে তাঁর কপাল পুড়েছে বলে মনে করছেন তৃণমূল কর্মীরা।

আবদুর রউফ মনোনয়ন না পাওয়ায় তাঁর সমর্থকেরা নাখোশ হলেও খুশি দুই উপজেলার অনেক শীর্ষ নেতা–কর্মী। দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন রউফ।

এ ছাড়া কুষ্টিয়া-১ আসনেও বর্তমান সাংসদ ও দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি রেজাউল হক চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সাংসদ আফাজ উদ্দিন স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

দলীয় নেতা–কর্মীরা জানান, ২০১৪ সালের নির্বাচনে কুষ্টিয়া-৪ আসনে তৎকালীন সাংসদ সুলতানা তরুণকে হটিয়ে মনোনয়ন পেয়ে যান বহিষ্কৃত নেতা আবদুর রউফ। দলের বিরোধিতার পরও বিশেষ তদবিরে মনোনয়ন পান তিনি। তবে নির্বাচনের সময় দলের কেউ তাঁর সঙ্গে ছিলেন না। তাঁর বিরুদ্ধে জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দীন খান স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন। নির্বাচিত হওয়ার পরও দলের নেতা-কর্মীদের সঙ্গে তাঁর দূরত্ব বাড়তে থাকে। নানা অনিয়ম, দুর্নীতিতে জড়িয়ে পড়ার অভিযোগ ওঠে রউফের বিরুদ্ধে। এ অবস্থায় দুই উপজেলার দলীয় নেতারা তাঁর বিরুদ্ধে এককাট্টা হয়ে মাঠে নামেন। এসব কারণে একাদশ জাতীয় নির্বাচনেও মনোনয়ন পেতে জোর প্রচেষ্টা চালান রউফ। তবে তাঁকে হটিয়ে শেষ পর্যন্ত মনোনয়ন পান গোলাম কিবরিয়ার দৌহিত্র সেলিম আলতাব জর্জ।

দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে রউফের সমর্থকেরা গোপনে মনোনয়নপত্র জমা দেন। গত বুধবার শেষ দিনে শেষ সময়ে তাঁর ব্যক্তিগত কর্মকর্তা মদন কুমার কর্মকার ও তাঁর খালাতো ভাই আলতাফ হোসেন রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন।

রউফের ঘনিষ্ঠ দুই আত্মীয় বলেন, রউফ মনোনয়ন না পাওয়ায় কষ্ট পেয়েছেন। তিনি এখনো জোর চেষ্টা চালাচ্ছেন যাতে দল তাঁকে মনোনয়ন দেয়। বর্তমানে তিনি ভারতে অবস্থান করছেন। ভারতেরই শীর্ষ এক রাজনীতিবিদের তদবিরে দশম সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়েছিলেন তিনি। এবার সেই তদবিরের জন্যই তিনি ভারতে গেছেন। রউফের মোবাইল ফোনও বন্ধ পাওয়া যাচ্ছে।

কুমারখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল মান্নান খান বলেন, বর্তমান সাংসদের সঙ্গে দলের নেতা-কর্মীদের দূরত্ব ছিল, এটা সত্য। তবে দল সেলিম আলতাবকে মনোনয়ন দিয়েছে। সবাই এখন তাঁর পক্ষে মাঠে নেমেছেন।

কুষ্টিয়া-১ আসন থেকে দলীয় মনোনয়ন চেয়ে না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন বর্তমান সাংসদ রেজাউল হক চৌধুরী ও সাবেক সাংসদ আফাজ উদ্দিন আহমেদ। আফাজ উদ্দিন ২০০৮ সালে দলীয় মনোনয়ন পেয়ে সাংসদ নির্বাচিত হন। তিনি ২০১৪ সালেও দলীয় মনোনয়ন পেলেও স্বতন্ত্র প্রার্থী রেজাউল হক চৌধুরীর কাছে পরাজিত হন। এবার মনোনয়ন পেয়েছেন সাবেক ছাত্রলীগ নেতা আ ক ম সরওয়ার জাহান। সরওয়ার মনোনয়ন পাওয়ায় এই দুই সাংসদের সমর্থকেরা ক্ষুব্ধ।

সাংসদ রেজাউল হক চৌধুরী বলেন, ‘মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৮ ডিসেম্বর। কিছু আসনে পরিবর্তন হতে পারে। এ সুযোগে আমরা মাঠে আছি, মনোনয়ন জমা দিয়েছি।’

আফাজ উদ্দিন বলেন, ‘এখনো সময় আছে। যদি দল থেকে কোনো পরিবর্তন হয়, সে আশায় আছি। তবে দলের সিদ্ধান্ত আমরা মেনে নেব।’

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...