Saturday, July 20, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াধ্বংসের মুখে ঐতিহ্যবাহী দি ওল্ড কুষ্টিয়া হাইস্কুলের শিক্ষা কার্যক্রম

ধ্বংসের মুখে ঐতিহ্যবাহী দি ওল্ড কুষ্টিয়া হাইস্কুলের শিক্ষা কার্যক্রম

Published on

ক্ষমতাসীন দলবাজির লেবাসে চিহ্নিত শিবির নেতার তান্ডব

কুষ্টিয়া সদর উপজেলার হাটশ হরিপুরের ঐতিহ্যবাহী সমন্বিত শিক্ষা প্রতিষ্ঠান দি ওল্ড কুষ্টিয়া হাই স্কুলের শিক্ষা কার্যক্রম বিপর্যয়ের মুখে ঠেলে দেয়ার অভিযোগ উঠেছে এই প্রতিষ্ঠানেরই প্রভাবশালী এক সহকারী শিক্ষকের বিরুদ্ধে। মামুনার রশিদ নামের এই প্রভাবশালী সহকারী শিক্ষক দলবাজির তান্ডব দেখিয়ে দীর্ঘদিন ধরেই প্রতিষ্ঠানটিকে নানা ভাবে নির্বিঘেœ ক্ষতিগ্রস্ত করে চলেছে বলে অভিযোগ শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও বিদ্যালয় পরিচালনা পরিষদের পক্ষ থেকে।

সোমবার সকালে বিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তানুযায়ী ছাত্র/ছাত্রীদের এ্যাসেম্বলী চলাকালে প্রধান ফটক বন্ধ থাকায় তিনি ঢুকতে না পেরে তুলকালাম কান্ড ঘটান। গেট বন্ধ রাখার অপরাধে তিনি গর্জে উঠে চড়াও হন প্রধান শিক্ষক গোলাম আজমের উপর। দিনের শুরুতেই শ্রেনীকক্ষে যাওয়ার সময় পেরিয়ে গেলেও কোন শ্রেনী শিক্ষককে ক্লাসে যেতে দেননি তিনি। অভিযুক্ত ওই শিক্ষক বলেন, একটু ভুল বুঝাবুঝি হয়েছিলো পরে সব ঠিক হয়ে গেছে।

ম্যানেজিং কমিটির সভাপতি মুশতাক হোসেন মাসুদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, এভাবে একটা শিক্ষা প্রতিষ্ঠান চলতে পারে না। উদ্ভুত পরিস্থিতির স্থায়ী সমাধানে আগামী শনিবার মিটিং ডাকা হয়েছে সেখানেই সিদ্ধান্ত নেয়া হবে। তবে সিদ্ধান্ত বাস্তয়নের বিষয়ে শংকার কথা জানিয়ে ম্যানেজিং কমিটির একাধিক সদস্য বলেন, সর্বশেষ রাজনৈতিক নেতাদের হস্তক্ষেপের কারনে শত অপকর্ম করেও পার পেয়ে যাচ্ছেন হরিপুর ইউনিয়ন ইসলামী ছাত্র শিরিরের সাবেক সাধারণ সম্পাদক বর্তমান ক্ষমতাসীন দলের লেবাসধারী এই শিক্ষক মামুনার রশিদ। 

প্রধান শিক্ষক গোলাম আজমের অভিযোগ, সম্প্রতি বিদ্যালয় পরিচালন পরিষদ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক সকল শিক্ষক বৃন্দ সময় মতো আসবেন, পাঠদানসহ অর্পিত দায়িত্ব যথাযথ পালন করবেন। অন্যথায় প্রতিদিনের হাজিরা খাতায় সেগুলি নোটভুক্ত করা হবে এবং পরিষদের সভায় তা উত্থাপনসহ অভিযুক্তদের নিকট থেকে ব্যাখ্যা চাওয়া হবে। এমন নিয়ম চালুর পর থেকেই শিক্ষক মামুনার রশিদসহ তার অনুসারীদের যোগসাজসে নানা ভাবে প্রভাব খাটিয়ে বিদ্যালয়ের নিয়ম শৃঙ্খলা নষ্টের চেষ্টা চালিয়ে আসছে।

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আশারাফুল হক উজ্জল বলেন, অন্যান্য দিনের মতোই শিক্ষার্থীদের এ্যাসেম্বলী চলার সময় গেট বন্ধ ছিলো। সময়মতো আসতে ব্যর্থ হওয়ায় ওই শিক্ষককে গেটের বাইরে অপেক্ষা করতে হয়। তাতেই উনার সম্মানে লেগেছে সেকারনে একটু উত্তেজিত হয়েছিলেন। তবে বিদ্যালয়ে সবকিছুর উর্দ্ধে বিবেচনা করা উচিৎ শিক্ষার্থীদের স্বার্থ।

নিরাপত্তার স্বার্থে নাম প্রকাশ না করে প্রত্যক্ষদর্শী এক অভিভাবক বলেন, আমার বাচ্চা প্রায়ই অভিযোগ করে কয়েকজন স্যারের নানা অপকর্মের কাহিনী বলে। এসব শুনতেও ভালো লাগেনা। সোমবার আমি নিজ চোখেই দেখলাম মানুষ গড়ার কারিগরদের স্বভাব চরিত্র। এদের কাছে বাচ্চারা কি শিখবে ? আমি চাই শিক্ষা বিভাগের সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষ কঠোরভাবে হস্তক্ষেপসহ সমস্যার স্থায়ী সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করুন।

বিদ্যালয় সংশ্লিষ্টদের সূত্রে জানা যায়, শিক্ষকতার মতো মহাণ পেশায় নিয়োজিত থেকেও সকল অপকর্মের হোতা এই আইসিটি শিক্ষক ক্লাসে পাঠদানকালে শিক্ষর্থীদের পর্ণগ্রাফী প্রদর্শন, পেশাগত নৈতিকতার বিচ্যুতি ঘটিয়ে নানা অপকর্ম, ক্ষমতার অপব্যবহার করে অনিয়ম-দূর্ণীতির মাধ্যমে বিদ্যালয়ের বিভিন্ন খাতের লক্ষ লক্ষ টাকা আত্মসাতের দায়ে ইতোপূর্বে শিক্ষক মো: মামুনার রশিদকে সাময়িক বরখাস্ত করেছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটি। গত বছরের ০১আগষ্ট বরখাস্তের সিদ্ধান্ত জানিয়ে প্রেরিত পত্রের মাধ্যমে জানিয়ে দেয়া হয়েছিল।

এর আগে ১৭জুন ২০১৮ তারিখে বিদ্যালয় পরিচালনা পর্ষদের এক সভায় এই শিক্ষকের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের উপর আলোচনায় অভিযোগের সত্যতা যাচায়ে তদন্ত কমিটি করা হয়। তদন্তে অভিযোগের সত্যতা নিশ্চিত হয়ে কমিটি এই শিক্ষককে কারণ দর্শানো নোটিশ প্রেরণ করেন। কিন্তু সেই নোটিশের সন্তোষ জনক জবাব নেই এমন ব্যাখ্যসহ পূনরায় আরও দুইবার নোটিশ দেয়া হয় এই শিক্ষককে। এতে এই শিক্ষক কারণ দর্শানো নোটিশেও ঔদ্ধ্যত্যপূর্ণ ভাষায় জবাব দিয়েছেন উল্লেখ করে কমিটি জানতে চাইলেও কোন সদুত্তোর দিতে পারেননি ঐ শিক্ষক। সেকারণে কমিটির সদস্যরা বিদ্যালয়ের শিক্ষা মনোরম পরিবেশ বজায় রাখার স্বার্থে এবং অন্যান্য শিক্ষকদেরও দায়িত্ব সচেতন হওয়ার লক্ষ্যে অবশেষে সিদ্ধান্ত গ্রহণ করেন শিক্ষক মামুনার রশিদকে বরখাস্ত করার।

বিদ্যালয়ের নির্বাচিত পরিচালনা পরিষদের সভাপতি এম মুশতাক হোসেন মাসুদ স্বাক্ষরিত পত্রে যে সকল অপকর্মের অভিযোগ প্রমানিত হওয়ায় তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেয়া হয় সেগুলি ছিলো- বিদ্যালয়ের বিভিন্ন খাত থেকে ৪লক্ষ ৯৪হাজার, ৩শত ৩১টাকা আত্মসাৎ, জালিয়াতি করে বৈধ প্রধান শিক্ষকের বেতন বাবদ সরকারী কোষাগারের ১লক্ষ, ৬৩হাজার ৫শ ৭৭টাকা ভুয়া বিল ভাওচারে উত্তোলন ও আত্মসাৎ, দলবাজি করে ২০১৭সালের ম্যানেজিং কমিটির নির্বাচন ভন্ডুল করার চেষ্টায় প্রিজাইডিং অফিসারকে বিব্রতকর পরিস্থিতির মুখে ফেলানোর ষড়যন্ত্র, মেয়াদোত্তীর্ণ ম্যানেজিং কমিটির সভাপতির স্বাক্ষরে বিদ্যালয় শিক্ষক/কর্মচারীদের বেতন বাবদ ২০১৬ সালের সেপ্টেম্বর মাসের সরকারী বিল ব্যাংকে দাখিল, জেএসসি ও এসএসসি শিক্ষার্থীদের নিকট থেকে অবৈধভাবে অর্থ আদায়, গত ৫ এপ্রিল ২০১৮ তারিখে ৭ম শ্রেণির ছাত্রীদের আইসিটি ক্লাশে পর্নোগ্রাফী প্রদর্শনের অভিযোগ এবং সর্বপরি যশোর শিক্ষা বোর্ডের আপিল এ্যান্ড আর্বিট্রেশন বোর্ডের সিদ্ধান্তের আদেশকে অমান্য এবং স্বাক্ষর জাল করে মিথ্যা ও বানোয়াট তথ্য দিয়ে যশোর বোর্ডে অভিযোগ দাখিল যার আই,ডি নং ১০১৭৮।

অভিযুক্ত সহকারী শিক্ষক মামুনার রশিদ বলেন, সামান্য ভুল বুঝাবুঝি, পরে সব ঠিক হয়ে গেছে। তবে ইতোপূর্বে তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি কোন সদুত্তোর দিতে পারেননি। তিনি বলেন এখানে এমন কিছু হয়নি যে নিউজ করতে হবে।

এবিষয়ে মন্তব্য জানতে সোমবার বেলা ৩টায় কুষ্টিয়া জেলা শিক্ষা অফিসার জায়েদুর রহমানকে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেন নি। সন্ধার পর মুঠোফোনে কল করলে তা বন্ধ পাওয়া যায়।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...