Sunday, February 25, 2024
প্রচ্ছদকুষ্টিয়াদৌলতপুরদৌলতপুরে বিভিন্ন স্কুলে অর্ধবার্ষিকী পরীক্ষা দিতে গিয়ে শিক্ষার্থীরা চরম ভোগান্তিতে

দৌলতপুরে বিভিন্ন স্কুলে অর্ধবার্ষিকী পরীক্ষা দিতে গিয়ে শিক্ষার্থীরা চরম ভোগান্তিতে

Published on

কুষ্টিয়ার দৌলতপুরে যশোর শিক্ষা বোর্ডের অধীনে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অর্ধবার্ষিকী পরীক্ষা দিতে গিয়ে চরম ভোগান্তির শিকার হচ্ছে।

অনলাইনে যশোর বোর্ডের সার্ভারে সকাল সাড়ে ৮টার পর প্রশ্ন দেওয়া হলে তা ডাউনলোড করে শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে ফটোকপি করা হয়। দৌলতপুরের প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠানে ফটোকপি মেশিন না থাকায় বোর্ডের প্রশ্ন সার্ভার থেকে ডাউনলোড করে বিভিন্ন বাজারে গিয়ে ফটোকপি করে পরীক্ষা শুরু করতে বেলা ১১টা পার হয়ে যায়। এতে শিক্ষক ও শিক্ষার্থীরা পড়ে চরম বিপাকে।

সকাল ১০টার পরীক্ষা ১১টা বা তার পরে শুরু হলে শিক্ষার্থীদের হৈচৈ আর ঠেলাঠেলিতে পরীক্ষার সুষ্ঠু পরিবশে বিঘিœত হয়। সেই সাথে নষ্ট হয় শিক্ষার পরিবেশ। এছাড়াও বাজারের ব্যবসা প্রতিষ্ঠানের ফটোকপির দোকান থেকে প্রশ্ন ফটোকপি করতে গেলে সেখান থেকে অনেক সময় প্রশ্ন ফাঁস হয়ে মোবাইল ফোনে শিক্ষার্থীদের নিকট পৌঁছে যায়। এছাড়াও দূর্গম চরাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো সবচেয়ে বেশী সমস্যার সন্মুখীন হয়।

চরাঞ্চলে বিদ্যুতের ব্যবস্থা না থাকায় প্রশ্ন ফটোকপি করতে তাদের বালির ভেতর কয়েক কিলোমিটার পথ পাড়ি দিয়ে অন্যত্র প্রশ্ন ফটোকপি করে পরীক্ষা নিতে হয়। তাছাড়ও অনেক সময় গ্রামাঞ্চলে বিদ্যুৎ না থাকলে প্রশ্ন ফটোকপি করাও সময়সাপেক্ষ হয়ে পড়ে। এতে পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার মনোবল যেমন নষ্ট হয় এবং পরীক্ষা নিতে গিয়ে শিক্ষকবৃন্দ মানষিক সমস্যায় ভুগেন। তাই বিষয়টি ভেবে দেখার জন্য এবং সুবিবেচনার জন্য বোর্ড কতৃপক্ষের দৃষ্টি কামনা করেছেন সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ ও ভূক্তভোগী শিক্ষার্থীরা।

উপজেলার বিভিন্ন হাইস্কুলে গিয়ে দেখা যায় বেলা ১১টার পরও অনেক স্কুল পরীক্ষা শুরু করতে পারেনি। মহিষকুন্ডি হাইস্কুলের এক শিক্ষক জানান, যশোর বোর্ডের সার্ভার থেকে প্রশ্ন ডাউনলোড করে ফটোকপির পর পরীক্ষা শুরু করতে প্রতিদিনই বেলা ১১টা পার হয়ে যায়। তিনি এ পদ্ধতির আরও আধুনিকীকরণ করার দাবি জানান। একই অভিযোগ দূর্গম চিলমারী চরের বিভিন্ন হাইস্কুলের শিক্ষকসহ দৌলতপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণের।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হলেন কুষ্টিয়ার শিক্ষার্থী নাজিফা

এ বছর মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী নাজিফা...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...