Monday, June 24, 2024
প্রচ্ছদকুষ্টিয়াদৌলতপুরদৌলতপুরে ফায়ার সার্ভিস স্টেশন নেই : ঝুঁকিতে গুরুত্বপূর্ণ স্থাপনা

দৌলতপুরে ফায়ার সার্ভিস স্টেশন নেই : ঝুঁকিতে গুরুত্বপূর্ণ স্থাপনা

Published on

কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন না থাকায় প্রতিবছর আগুন লেগে কোটি কোটি টাকার সম্পদ পুড়ে ছাই হয়।

কামরান আহমেদ রাজীব দৌলতপুর প্রতিনিধিঃ এ উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশনের অভাবে উপজেলার প্রত্যন্ত এলাকার হাটবাজারগুলোতে দোকানসহ গুরুত্বপূর্ণ স্থাপনা চরম ঝুঁকির মধ্যে রয়েছে। ভয়াবহ আগুনের কবল থেকে সহায়-সম্পদ রক্ষার কোনো বিকল্প ব্যবস্থা না থাকায় প্রতিবছরই মানুষের কোটি কোটি টাকার সম্পদ পুড়ে অপূরণীয় ক্ষতি হচ্ছে।

এ উপজেলার ১৪টি ইউনিয়নের ২৪২টি গ্রামের ৬৭টি হাটবাজার, ২৮০টি সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। উপজেলার আল্লারদর্গা বাজারে কয়েক টি বড় বড় শিল্প কারখানা রয়েছে। এ ছাড়া উপজেলা পরিষদ, ব্যাংক-বিমা অফিস, আবাসিক এলাকাসহ গুরুত্বপূর্ণ ব্যবসা-প্রতিষ্ঠান রয়েছে। চর এলাকায় নৌ ও সড়ক পথে যানবাহনে প্রতিদিন জ্বালানি তেল সরবরাহ এবং মালামাল লোড-আনলোড করার সময় দুর্ঘটনার ঝুঁকি রয়েছে।

দৌলতপুর থানা ১৯৮৩ সালে (১৭৮ বর্গ কিলোমিটার আয়তন) নিয়ে দৌলতপুর উপজেলা ঘোষণা করা হয়। ঘোষণার ৩৬ বছর পেরিয়ে গেলেও এখানে কোনো ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হয়নি। উপজেলা ও প্রত্যন্ত এলাকার হাটবাজারগুলোর কোথাও আগুন লাগলে ১৮ কিলোমিটার দূরের ভেড়ামারা উপজেলার ফায়ার সার্ভিসের ওপর ভরসা করতে হয়। ভেড়ামারা থেকে দমকল বাহিনীর গাড়ি ঘটনাস্থলে পৌঁছার আগেই সব কিছু আগুনে পুড়ে শেষ হয়ে যায়।

দৌলতপুর উপজেলায় বাজারের একাধিক ব্যবসায়ী বলেন, এ উপজেলায় গত ৫ বছরে কমপক্ষে ২০-২৫টি বড় ধরনের আগুন লাগে। দীর্ঘদিন ধরে তারা দৌলতপুর উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের দাবি জানিয়ে আসছেন। কিন্তু কোনো কাজ হয়নি। ফায়ার সার্ভিস স্টেশন না থাকায় প্রতিবছরে কোটি কোটি টাকার সম্পদ পুড়ে যায়। ফায়ার সার্ভিস স্টেশন থাকলে ক্ষতির পরিমাণ কমে আসত।

৭৫ কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ.কা.ম সরওয়ার জাহান বাদশাহ্’র নির্বাচনী ইশতেহারে বলা হয়েছে দৌলতপুরে একটি নয় দুটি ফায়ার স্টেশন স্থাপন করা হবে, এ ব্যাপারে আল্লারদর্গা বাজারের ব্যবসায়ী এম,এ মান্নান বলেন, গুরুত্বপূর্ণ ব্যবসায়িক এলাকা আল্লারদর্গা বাজার। এ এলাকায় দীর্ঘদিন ধরে ফায়ার সার্ভিস স্টেশন নেই। ফলে এখানকার সব গুরুত্বপূর্ণ স্থাপনাই ঝুঁকির মধ্যে রয়েছে। তাই জরুরি ভিত্তিতে আধুনিক মানের একটি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা দরকার।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ শারমিন আক্তর বলেন, দৌলতপুর উপজেলার ফায়ার স্টেশন স্থাপনের জন্য প্রাথমিকভাবে জায়গা অধিগ্রহণ কার্যক্রম প্রক্রিয়া চলছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়া দৌলতপুরে আ.লীগ-বিএনপি পাল্টাপাল্টি ধাওয়া

কুষ্টিয়ার দৌলতপুরে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।...

কুষ্টিয়ায় হত্যার দায়ে ৬ ডাকাতের যাবজ্জীবন

কুষ্টিয়ার দৌলতপুরে ডাকাতি করার সময় শাজাহান আলী নামের এক বাড়ির মালিককে চাইনিজ কুড়াল দিয়ে...