Tuesday, April 23, 2024
প্রচ্ছদপ্রযুক্তিগ্যাজেটদেশের বাজারে শাওমির নতুন দুই ফোন

দেশের বাজারে শাওমির নতুন দুই ফোন

Published on

বাংলাদেশের বাজারে নতুন দুটি মোবাইল ফোন আনছে শীর্ষ মোবাইল ব্র্যান্ড শাওমি। ফোন দুটি হলো ‘রেডমি৬’ এবং ‘রেডমি৬এ’।

রেডমি৬ ফোনে হেলিও পি২২ ও রেডমি৬এ ফোনে এ২২ চিপসেট ব্যবহার করা হয়েছে, যার পুরুত্ব হবে ১২ ন্যানোমিটার। রেডমি৫এ-এর পরবর্তী মডেল ফোন হলো রেডমি৬এ। কাউন্টারপয়েন্টের রিসার্চ অনুযায়ী, ২০১৮ সালের প্রথম প্রান্তিকে বিশ্বব্যাপী সর্বোচ্চ বিক্রির তালিকায় শীর্ষে অবস্থান করছে রেডমি৬এ ফোনটি।

ভারতীয় উপমহাদেশ ও শাওমি ইন্ডিয়ার ওভারসিস এক্সপ্যানশন বিভাগের প্রধান সাংকেত আগারওয়াল বলেন, ‘শাওমিতে, সবসময় আমরা নিজেদের সীমানা প্রসারিত করতে পছন্দ করি এবং দামের বিবেচনায় আমরা সব ব্যবহারকারীদের জন্য স্বল্পমূল্যে উন্নতমানের পণ্য সরবরাহ করার চেষ্টা করি।

তিনি বলেন, বাংলাদেশের বাজারে আমরা রেডমি৬’ এবং ‘রেডমি৬এ’ স্মার্টফোন দুটি আনতে পেরে খুবই গর্বিত, যা আমাদের মূল দর্শনের প্রতিফলন। এই ফোন দুটিই একমাত্র ফোন, যা ১২ ন্যানোমিটার পুরু। আমরা আশা করছি, পারফরমেন্সের বিচারে বাংলাদেশের বাজারেও রেডমি৬’ এবং ‘রেডমি৬এ’ সফলতা অর্জন করবে। রেডমি৬ ডুয়াল ক্যামেরা, অক্টাকোর স্পিড

রেডমি৬ ফোনটিতে আইএমজি পাওয়ারভিআর জিই-ক্লাস জিপিইউ ও ২.০ গিগাহার্টজের কোয়াড-কোর এধারএম কোর্টেক্স-এ৫৩ ব্যবহার করা হয়েছে। ফোনের সিপিইউ ও জিপিইউ’র পারফরমেন্স প্রতিযোগিদের চেয়ে যথাক্রমে ৩০ শতাংশ ও ৭২ শতাংশ বেশি।

ফোনটিতে এইচডিপ্লাস ১৪৪০দ্ধ৭২০ পিক্সেলের ৫.৪৫ ইঞ্চি ডিসপ্লে আছে। ফোনের পেছনে পলিকার্বোনেটের প্যানেল রাখা হয়েছে, যা দেখতে মসৃণ ধাতুর মতো।

ফোনটিতে ১২ মেগাপিক্সেল ও ৫ মেগাপিক্সেলের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন দুটি রেয়ার ক্যামেরা ব্যবহার করা হয়েছে। প্রধান সেন্সরটির ১.২৫ ইউএম লার্জ পিক্সেল আছে, যা এই দামের স্মার্টফোনের মধ্যে খুবই জনপ্রিয।

বড় পিক্সেলে ছোট পিক্সেলের চেয়ে বেশি আলো ব্যবহার হয়, যা ছবির মান বাড়িয়ে দেয় এবং শব্দ কম হয়। বিশেষ করে স্বল্প আলোতে ছবি নেওয়ার সময় সুবিধা হয়। এয়াড়াও ফোনটিতে ফোকাস স্পিড বাড়াতে পেজ-ডিটেশশন অটোফোকাস (পিডিএএফ) ব্যবহার করা হয়েছে।

ফলে ব্যবহারকারীরা গুরুত্বপূর্ণ মুহূর্ত এবং ইলেকট্রনিক্স ইমেজ স্ট্যাবলাইজেশন (ইআইএস) মিস করবে না। সামনের ৫ মেগাপিক্সেলে ক্যামেরায় শাওমির কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন পোর্ট্রেইট মুড ব্যবহার করা হয়েছে, যা ব্যবহারে বাস্তব বুকে প্রভাব উপভোগ করা যাবে।

এরবাইরে রেডমি৬ ফোনটিতে অ্যান্ড্রয়েড ওরিও বেজড এমআইইউআই ৯.৬ ব্যবহার করা যাবে, যেখানে ফুল স্ক্রিন ইশারা সাপোর্ট করবে এবং স্ক্রিনের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করবে।

আগামী মাসে রেডমি৬ ফোনটি এমআইইউআই ১০ ভার্সন আপগ্রেড করা হবে। ৩জিবি র‌্যাম ও ৩২জিবি স্টোরেজ থাকবে ফোনটিতে। ফোনটির দাম নির্ধারণ করা হয়েছে ১২,৯৯৯ টাকা। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বাজারে ফোনটি পাওয়া যাবে।

৯৯৯৯ টাকায় ‘রেডমি৬এ’

‘রেডমি৬এ’ ফোনটি ‘রেডমি৬’ এর মতো একই নকশায় অনুসরণ করা হয়েছে। যেটাতে ব্যবহার করা হয়েছে ৫.৪৫ ইঞ্চি এইচডি প্লাস ১৮:৯ ডিসপ্লে ও ৭২০দ্ধ১৪৪০ রেজুলেশন। ফোনটিতে হেলিও এ২২ এসওসি প্রসেসর ব্যবহার করা হয়েছে।

একই দামের অন্য ব্র্যান্ডের স্মার্টফোনের মধ্যে রেডমি৬এ ফোনটিই একমাত্র ফোন যেটাতে ১২ ন্যানোমিটার প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটিতে ৩ হাজার অ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা টানা ৯ দিন স্ট্যান্ডবাই থাকবে।

ফোনে অটোফোকাস সমৃদ্ধ ১৩ মেগাপিক্সেল রেয়ার ক্যামেরা ব্যবহার করা হয়েছে এবং সামনে ৫ মেগাপিক্সেলের শাওমির কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ক্যামেরা ব্যবহার করা হয়েছে।

ফোনটিতে এমআইইউআই ৯.৬ বেজড অ্যান্ড্রয়েড ও ব্যবহার করা হয়েছে। ২ জিবি র‌্যাম ১২ জিবি স্টোরেজ থাকবে ফোনটিতে। যার বাজার মূল্য ধরা হয়েছে ৯ হাজার ৯৯৯ টাকা। আগামী ১৭ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বাজারে ফোনটি পাওয়া যাবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কলরেট ও ডেটা চার্জ বাড়ল গ্রামীণফোনের

তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতাধর বা এসএমপির বিধিনিষেধের আওতায় গ্রামীণফোনের সর্বনিম্ন কলরেট ৫ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত...

মোবাইল সিমের মতো হ্যান্ডসেটও আসছে নিবন্ধনের আওতায়: গ্রাহকদের করণীয় কি

বাংলাদেশে ব্যবহৃত মোবাইল ফোনের ব্যবস্থাপনায় প্রতিটি হ্যান্ডসেটকে নিবন্ধনের আওতায় আনার কথা জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ...

প্রতি মিনিট কলচার্জ ১০ পয়সা করার দাবি

দেশের সব মোবাইল ফোন অপারেটরে কথা বলার জন্য প্রতি মিনিট কলচার্জ ১০ পয়সা করার...