Thursday, July 18, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াদেবে যাচ্ছে হার্ডিঞ্জ ব্রিজ, উপর দিয়ে হবে নতুন রেলসেতু

দেবে যাচ্ছে হার্ডিঞ্জ ব্রিজ, উপর দিয়ে হবে নতুন রেলসেতু

Published on

বয়সের ভারে দেবে যাচ্ছে হার্ডিঞ্জ ব্রিজ। বর্তমানে রেল সেতুটি ঝুঁকিতে রয়েছে। এই ঝুঁকি এড়াতে দ্রুত সময়ের মধ্যে নতুন করে রেল সেতু নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার পাকশী রেলওয়ে স্টেশনের কাছাকাছি ওই সেতুটি পাবনা ও কুষ্টিয়া জেলাকে সংযুক্ত করেছে। নতুন রেলসেতুর অবস্থান ও দৈর্ঘ্য একই হবে।
 
সংশ্লিষ্ট সূত্র জানায়, হার্ডিঞ্জ ব্রিজের উপর দিয়ে নতুন রেলসেতু নির্মাণের জন্য সমীক্ষা প্রকল্প হাতে নিয়েছে সরকার। ইতোমধ্যে প্রকল্পের ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে রেলপথ মন্ত্রণালয়। ‘টেকনিক্যাল এসিসটেন্স (টিএ) ফর রেলওয়ে কানেকটিভিটি ইম্প্রুভমেন্ট প্রিপারেটরি ফ্যাসিলিটিটি (আরসিআইপিএফ) প্রজেক্টের আওতায় এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সুবিধাদি প্রস্তুতিমূলক কারিগরি সহায়তা প্রকল্প এটি।
 
২৫৬ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। কারিগরি সহায়তা প্রকল্পটি বাস্তবায়নের পরই রেলসেতু নির্মাণের মূল প্রকল্প নেওয়া হবে। বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলে হার্ডিঞ্জ ব্রিজের উপর বিদ্যমান রেলসেতুর সমান্তরালে নতুন একটি সেতু নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন রেলসেতু নির্মাণের জন্য বিশদ নকশাসহ সম্ভাব্যতা সমীক্ষা করা হবে।
 
রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন বলেন, হার্ডিঞ্জ ব্রিজের বয়স ১০০ বছর পেরিয়ে গেছে। বয়সের ভারে সেতুটি বসে যাচ্ছে। তাই দ্রুত সময়ের মধ্যে এই সেতুর উপর দিয়ে নতুন রেলসেতু নির্মাণ করবো। রেলসেতুটি নির্মাণের আগেই আমরা সম্ভাব্যতা যাচাই করবো।
 
তিনি বলেন, আমরা রেলপথে কোনো ঝুঁকি নিতে চাই না। বিদ্যমান হার্ডিঞ্জ ব্রিজকে যত দ্রুত মুক্ত করতে পারবো ততই মঙ্গল। বিদ্যমান সেতুর উপর দিয়েই নতুন রেল সেতু হবে।
 
রেলপথ মন্ত্রণালয় সূত্র জানায়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য রেলওয়ের জমি সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে। তবে হার্ডিঞ্জ ব্রিজের উপর দিয়ে নতুন রেলসেতু নির্মাণের জন্য প্রয়োজনীয় জমি রেখে দেওয়া হয়েছে। বিদ্যমান হার্ডিঞ্জ ব্রিজের দৈর্ঘ্য ১ হাজার ৭৯৮.৩২ মিটার বা ৫৮৯৪ফুট বা ১.৮ কিমি। নতুন রেলসেতুর দৈর্ঘ্যও একই হবে। উপর দুটি ব্রড-গেজ রেললাইন নির্মাণ করা হবে।
  
প্রকল্পটি বাস্তবায়নে সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনোমিক কো-অপারেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এতে ১৮০ কোটি ৫০ লাখ টাকা ঋণ দেবে এডিবি। 

বর্তমান সেতুটির নির্মাণকাল ১৯০৯-১৯১৫। শতবছর পেরিয়ে গেছে রেলসেতুটির আয়ুষ্কাল। বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ রেলসেতু হিসেবে পরিচিত এটি। 

তৎকালীন ভাইসরয় লর্ড হার্ডিঞ্জের নাম অনুসারে এই সেতুর নামকরণ করা হয়। তাই নতুন রেলসেতু নির্মাণ করলেও বিদ্যমান ঐতিহাসিক সেতুটি রেখে দেওয়ার পরিকল্পনা করছে সরকার। সুত্র- বাংলানিউজ

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...