Monday, June 24, 2024
প্রচ্ছদআইন আদালতদশ বছর পর রায় ঘোষনায় সাত বছর কারাদন্ড দুদক মামলায়

দশ বছর পর রায় ঘোষনায় সাত বছর কারাদন্ড দুদক মামলায়

Published on

দুর্নীতি করে অফিস স্টাফদের মাসিক বেতনের ভুয়া স্টেটমেন্ট তৈরী করে সরকারি টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশন দুদকের করা মামলায় ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের  দ:বি:র ৫(২), দ:বি: ৪০৯ এবং ৪৭৭(ক) ধারায় আনীত অভিযোগ প্রমানিত হওয়ায় একজনের সর্বোচ্চ ৭ বছর কারাদন্ড ও ১০ হাজার টাকা জরিমানা আদেশ দিয়েছেন আদালত।

কুষ্টিয়া বিশেষ জজ আদালতের বিচারক মোঃ কামরুল হাসান জনাকীর্ণ আদালতে আসামীর উপস্থিতিতে এই রায় ঘোষনা করেন। দন্ডপ্রাপ্ত আসামী হলেন- দৌলতপুর কৃষি অফিসের উচ্চমান সহকারী কাম হিসাব রক্ষক মোঃ আকরাম হোসেন। আদালত সূত্রে জানা যায়, আসামী নিজ কর্মস্থল উপজেলা কৃষি অফিসে কর্মরত থাকাকালীন দুর্নীতি করে মাসের পর মাস ওই দপ্তরের কর্মচারী কর্মকর্তাদের মাসিক বেতন বাবদ নির্দিষ্ট পরিমানের অধিক সরকারী টাকা উত্তোলনসহ কয়েক লক্ষ টাকা আত্মসাত করেন। বিষয়টি সরকারী নিরীক্ষা টিমের নজরে আসায় দুদককে অবহিত করা হয়। ঘটনার প্রাথমিক সত্যতা পাওয়ায় সরকারী এই কর্মচারী আকরাম হোসেনের বিরুদ্ধে দুদক কুষ্টিয়ার সাবেক উপ-পরিচালক খান মোঃ মিজানুল ইসলাম বাদি হয়ে দুর্নীতির অভিযোগ এনে ২০০৯ সালের ৩ নভেম্বর দৌলতপুর থানায় মামলা করেন। মামলা নং-০৫, যা তদন্ত প্রতিবেদন দাখিল পূর্বক বিশেষ জজ আদালত স্পেশাল মামলা নং ১৩/২০১১ হিসেবে নথিভুক্ত হয় এবং আসামীর বিরুদ্ধে চার্জ গঠন হয়।

দুর্নীতি দমন কমিশন দুদকের কৌশুলী এ্যাড. শুধীর কুমার শর্মা জানান, আসামী দৌলতপুর কৃষি অফিসের উচ্চমান সহকারী কাম হিসাব রক্ষক মোঃ আকরাম হোসেনের বিরুদ্ধে বিজ্ঞ আদালত চার্জ গঠন শেষে স্বাক্ষ্য শুনানী শুরু করেন। দীর্ঘ স্বাক্ষ্য শুনানী শেষে ২০০৯ সালে দৌলতপুর থানায় দায়েরকৃত দুদকের এই মামলা আসামীর বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীত প্রমানিত হওয়ায় এই রায় ঘোষনা করেন বিজ্ঞ আদালত।

বিজ্ঞ আদালত কর্তৃক ঘোষিত রায়ে বলা হয়েছে- আসামী (১)  মোঃ আকরাম হোসেন, উচ্চমান সহকারী কাম হিসাব রক্ষক, দৌলতপুর কৃষি অফিস, কুষ্টিয়ার বিরুদ্ধে দন্ডবিধির ৪০৯ ধারায় ৭ বছরের সশ্রম কারাদন্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরোও ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড এবং দন্ডবিধির ৪৭৭(ক) ধারায় ৫ বছরের সশ্রম কারাদন্ড এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় ৫ বছরের সশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়। সাজাপ্রাপ্ত আসামীর বিরুদ্ধে আদালত ঘোষিত শাস্তি একসাথে চলবে মর্মে রায়ের আদেশে উল্লেখ করা হয়।

দুর্নীতি দমন কমিশন দুদক কুষ্টিয়ার অফিস সূত্রে জানাযায়, অফিস সহকারী আকরাম হোসেন ইতোপূর্বেও একই জাতীয় অপরাধের দায়ে আরও দুই বার দন্ডপ্রাপ্ত হয়ে জেল খাটেন পরে ওই মামলায় উচ্চ আদালত থেকে জামিন পান।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় হত্যার দায়ে ৬ ডাকাতের যাবজ্জীবন

কুষ্টিয়ার দৌলতপুরে ডাকাতি করার সময় শাজাহান আলী নামের এক বাড়ির মালিককে চাইনিজ কুড়াল দিয়ে...

কুষ্টিয়ায় দুর্নীতির দায়ে ডিসি অফিসের সাবেক দুই কর্মচারীর কারাদণ্ড

গ্যাস সঞ্চলন পাইপলাইন নির্মাণ প্রকল্পে দুর্নীতির দায়ে কুষ্টিয়া জেলা প্রশাসনের সাবেক কানুনগো রেজাউল করিম...

কুষ্টিয়ায় ভার্চুয়াল আদালতে অংশ নিচ্ছেন আইনজীবীরা

ভার্চুয়াল আদালতের মাধ্যমে গেল কয়েক দিনে শতাধিক মামলার শুনানি হয়েছে। এসব মামলায় জামিন পাচ্ছেন...