Wednesday, May 29, 2024
প্রচ্ছদকুষ্টিয়াঅপরাধতথাকথিত নামধারী সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের দৌরাত্মে অতিষ্ঠ কুষ্টিয়াবাসী

তথাকথিত নামধারী সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের দৌরাত্মে অতিষ্ঠ কুষ্টিয়াবাসী

Published on

সাংবাদিক পরিচয় দেওয়া কথিত মানবাধিকার কর্মী ও ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে চরমে পৌঁছেছে। ভুয়া সাংবাদিকেরা বিভিন্ন প্রতারণার ফাঁদ পেতে এবং গলায় তথাকথিত মানবাধিকার সংগঠনের কার্ড ঝুলিয়ে নিজেদেরকে ‘সাংবাদিক’ পরিচয় দিয়ে নিরীহ ও নিরপরাধ লোকজনকে নানাভাবে হয়রানি করছে বলেও অভিযোগ পাওয়া যাচ্ছে। প্রতারণা করাটাই যেন এসব নামধারী সাংবাদিকদের পেশায় পরিণত হয়েছে।

সূত্র জানায়, সাংবাদিক পরিচয়ে এরা ছিনতাই, চাঁদাবাজি, জমি দখল, দোকানপাট দখল, ধর্ষণ, মাদক ব্যবসাসহ নানা অপকর্মে জড়িত হয়ে পড়ছে। এই চক্রে বেশ ক’জন নারী সদস্য রয়েছেন বলেও জানা যায়। এরা মোটরসাইকেল, প্রাইভেটকার ও মাইক্রোবাসে ‘প্রেস’ কিংবা ‘সংবাদপত্র’ লিখে পুলিশের সামনে দিয়েই নির্বিঘে দাবড়ে বেড়ায়। এদের ব্যবহৃত মোটরসাইকেল ও বিভিন্ন যানবাহনও থাকে চোরাই এবং সম্পূর্ণ কাগজপত্রবিহীন।

সাংবাদিক পরিচয়দানকারী এসব নামধারী সাংবাদিকদের বিভিন্ন অনৈতিক কর্মকান্ডের কারণে প্রকৃত ও পেশাদার সাংবাদিকদের ভাবমূর্তি এখন প্রশ্নবিদ্ধ হওয়ার উপক্রম হয়ে পড়েছে। বলা যেতে পারে, এসব ভুয়া সাংবাদিকদের দাপটের কারণে প্রকৃত ও পেশাদার সাংবাদিকরা এখন ‘অসহায়’ হয়ে পড়েছেন।

খোদ পুলিশ সূত্র জানায়, অনেকে সাংবাদিক না হয়েও মটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনে প্রেস, সাংবাদিক কিংবা সংবাদপত্রের স্টিকার ব্যবহার করছেন। এরা সাংবাদিক পরিচয় দিয়ে থানার দালালি করাসহ প্রশাসন ও পুলিশের কিছু অসাধু কর্মকর্তাদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় নানা ধরণের অপরাধ করে বেড়াচ্ছে। এমনকি বিভিন্ন আবাসিক হোটেল থেকে শুরু করে ফুটপাত পর্যন্ত ‘চাঁদাবাজি’ করছে সাংবাদিক নামধারী এই চক্রটি। এছাড়া, নির্বিঘে নানা অপকর্ম চালিয়ে যেতে এসব ভুয়া সাংবাদিকেরা বিভিন্ন সামাজিক সংগঠনের নাম ব্যবহার করে একাধিক ভুয়া সংগঠনও গড়ে তুলছে। ভূয়া সাংবাদিক নিয়ে পুলিশের দেয়া বক্তব্যকে অস্বীকার না করে স্বীকৃত ও প্রতিষ্ঠিত সাংবাদিক নেতারা বলছেন, ‘ভূয়া সাংবাদিকদের সংখ্যা যে দিন দিন বাড়ছে, এটি অস্বীকার করার কোন কারণ নেই।

মিথ্যা, বানোয়াট, ভুল তথ্যভিত্তিক সংবাদ পরিবেশন করে গ্রামের সাধারন খেটে খাওয়া মানুষগুলোকে বিপদগামী করে তুলেছে সাংবাদিক নামধারী ভুয়া সাংবাদিক। সকাল থেকে সন্ধা পর্যন্ত প্রত্যন্ত গ্রামে গিয়ে সাধারন খেটে খাওয়া সহজ সরল মানুষ গুলোর কাছে বিভিন্ন হুমকি ধামকি দিয়ে অর্থ উপার্জন করতে না পেরে মাদক বিক্রেতা বানিয়ে দেওয়া হচ্ছে ওই সব ভূইফোড় সাংবাদিকদের কলমে।

সদর উপজেলার ইবি থানার উজান গ্রাম ইউনিয়নের বাসিন্দা মাসুদ রানা ও মনোয়ার হোসেন। পেশায় তারা কৃষক। কৃষি কাজই যার মূল পেশা। চাষাবাদ করে পরিবার পরিজন নিয়ে অতিকষ্টে জীবন যাপন করে থাকে। কথিত কিছু ভুইফোড় সাংবাদিক ওই দুই কৃষকের কাছে টাকা চেয়ে না পেয়ে তাদের বিরুদ্ধ মাদক ব্যবসায়ী বানিয়ে পত্রিকায় সংবাদ পরিবেশন করেছে। যা এলাকার সাধারন মানুষের মাঝে মিশ্রপ্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। ওই সব কথিত সাংবাদিকদের প্রতি ধিক্কার জানিয়েছে এলাকাবাসী।

কুষ্টিয়া শহরের মজমপুর গেট থেকে শুরু করে পুলিশ লাইন পর্যন্ত অন্তত ১০টা হোটেল,চায়ের দোকান, মিষ্টির দোকানদারের কাছে টাকা চাওয়া হয়েছে। টাকা দিলে ভ্রাম্যমান আদালতের ভয় দেখান। কুষ্টিয়া দধি ভান্ডারের মালিক প্রদ্বীপ ঘোষের কাছে দুজন ভুইফোড় সাংবাদিক এসে বলেন, টাকা দিতে হবে। কেন টাকা দেওয়া লাগবে দোকানদার এমন কথা বললে প্রত্যুত্তরে সাংবাদিকদ্বয় বলেন, বিভিন্ন সময় ভ্রাম্যমান আদালত হয়ে থাকে এসব আমরা বন্ধ করে দেবো। পরে দোকানদার যখন পরিচিত কয়েকজন সাংবাদিকের নাম বললো তখন বললো ও তাহলে তো আমাদেরই দোকান এই বলে তারা বেরিয়ে যায়।

সাংবাদিক নেতাদের অনেকেই জানান, ভুয়া সাংবাদিকেরা পুরো সাংবাদিক সমাজকেই কলংকিত করছে। তাই কেউ সাংবাদিক পরিচয় দিয়ে অপকর্ম করলে, অবশ্যই এদেরকে দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় নিয়ে উপযুক্ত শাস্তি নিশ্চিত করতে হবে।’

তাই সাংবাদিক পরিচয়দানকারী এসব তথাকথিত মানবাধিকার কর্মী ও নামধারী সাংবাদিকদের দৌরাত্ম বন্ধে দ্রুত আইনী ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশের উর্ধতন কর্মকর্তাদের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন সচেতন মহল।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় ফিটকারী, রঙ, সোডা, হাইড্রোজ দিয়ে তৈরি হচ্ছে গুড় | ব্যবস্থাপকের কারাদণ্ড

কুষ্টিয়ার খোকসায় আখেঁর গুড়ের সঙ্গে মানব দেহের জন্য ক্ষতিকারক ফিটকারী, রঙ, সোডা, হাইড্রোজ ও...

ভারতীয় সিরিয়াল ‘সিআইডি’ দেখে কুষ্টিয়ার ফুল ব্যবসায়ী আবু তৈয়ব হত্যার পরিকল্পনা

কুষ্টিয়ার মিরপুরে ফুল ব্যবসায়ী আবু তৈয়ব (৫৪) হত্যার পর দ্রুততার সাথে রহস্য উদঘাটন করেছে...

কুষ্টিয়া দৌলতপুরে প্রতিপক্ষের হামলায় বৃদ্ধ নিহত

কুষ্টিয়ার দৌলতপুরে প্রতিপক্ষের হামলায় সরোয়ার মালিথা (৭০) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। এ ঘটনায়...