Tuesday, March 21, 2023
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরডেঙ্গু প্রতিরোধে ঝিমিয়ে থাকা কিছু দপ্তরের ঘুম ভাঙ্গাতে কুষ্টিয়ায় মাঠে নেমেছেন পুলিশ...

ডেঙ্গু প্রতিরোধে ঝিমিয়ে থাকা কিছু দপ্তরের ঘুম ভাঙ্গাতে কুষ্টিয়ায় মাঠে নেমেছেন পুলিশ সুপার

Published on

কুষ্টিয়া পৌর মেয়রের কাজের সাথে এথন মজমপুর গেটে আজ সকালে ডেঙ্গু প্রতিরোধে মাঠে নেমেছেন পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত পিপিএম (বার)। ফগার মেশিন নিজ হাতে তুলে নিয়ে উদ্বোধন করলেন ডেঙ্গু প্রতিরোধ কর্মসূচি। সেই সাথে পথচারীদের নিজ হাতে তুলে দিচ্ছেন সচেতনতামূলক প্রচারপত্র। সচেতন নাগরিক মহল মনে করেন, পুলিশ সুপারের আজকের মহৎ উদ্যোগকে কুষ্টিয়ার কিছু ঝিমিয়ে থাকা দপ্তরের কিছুটা হলেও জেগে থাকা ঘুম ভাঙ্গবে ! জেলার সকল সরকারী দপ্তরের পাশাপাশি বেসরকারী ও সাধারণ মহলকে ডেঙ্গু প্রতিরোধে এগিয়ে আসতে হবে।

কুষ্টিয়া জেলা জুড়ে দিন দিন ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এতে বাড়ছে জনমনে আতঙ্ক। কুষ্টিয়ায় সংশ্লিষ্ট দপ্তরের মশা নিধনে তেমন অভিযান না থাকলেও সচেতনতা মূলক প্রচারনা ও আঙ্গিনা পরিস্কার পরিচ্ছন্নতা চলছে অব্যাহত।

এদিকে কুষ্টিয়া ২৫০ শষ্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে গত ৭ জুলাই তারিখে প্রথম একজন রোগীর ডেঙ্গু সনাক্ত হয়। গত ২৪ ঘন্টায় শুক্রবার দুপুর থেকে আজ শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৫০ শষ্যার কুষ্টিয়া জেনারেল হাসপাতালে শিশুসহ আরো ১৩ জন নতুন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে। এই সময়ের মধ্যে ৬ জন রোগী চিকিৎসা শেষে সুস্থ্যহয়ে বাড়ী ফিরেছে। এখন এই হাসপাতালে ১০ জন শিশুসহ মোট ৩৫ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে।

এ পর্যন্ত মোট ১০১ জন ডেঙ্গু রোগী এই হাসপাতালে চিকিৎসা নিয়েছে। এদের মধ্যে বেশির ভাগ রোগীই ঢাকা থেকে আক্রান্ত হয়ে এসেছেন।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) তাপস কুমার সরকার জানান, প্রায় প্রতিদিনই ১০-১৫ জন নতুন রোগী ভর্তি হচ্ছে। রোগীদের সামাল দিতে কিছুটা হিমশিম খাচ্ছেন ডাক্তার ও সেবীকারী। হাসপাতালের পেইং ওয়ার্ডকে ডেঙ্গু ওয়ার্ড করা হয়েছে। তবে এখানে ডেঙ্গু রোগের চিকিৎসার ইকুপমেন্ট সংকট রয়েছে। দ্রুতই ঢাকা থেকে ইকুপমেন্ট আনা হবে।

এছাড়া সচেতন নাগরিক মহল জোড়ালো দাবী করে প্রতিবেদককে জানান, আগামী ঈদকে সামনে রেখে কুষ্টিয়ায় ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলার জন্য কুষ্টিয়া জেনারেল হাসপাতাল, স্বাস্থ্য দপ্তর, জেলা প্রশাসন , পৌরসভা, সরকারী-বেসরকারী দপ্তরসহ সবাইকে আরো নানা ফলপ্রসূ কর্মসূচী গ্রহণের মধ্যে দিয়ে এগিয়ে আসতে হবে।

অপরদিকে পৌর নাগরিকের নানা অভিযোগের বিষয়কে সামনে রেখে কুষ্টিয়ার পৌর মেয়র আনোয়ার আলী বলছেন, ডেঙ্গু প্রতিরোধ ও মশা নিধনে সর্বাত্বক আন্তরিকভাবে পৌরসভা কার্যক্রম পরিচালনা করছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...