Wednesday, June 19, 2024
প্রচ্ছদখুলনা বিভাগঝিনাইদহঝিনাইদহে ঝড়ে লন্ডভন্ড ১০ গ্রাম

ঝিনাইদহে ঝড়ে লন্ডভন্ড ১০ গ্রাম

Published on

ঝিনাইদহ কালীগঞ্জের দুটি ইউনিয়নের কমপক্ষে ১০ টি গ্রাম ঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে। বুধবার দিবাগত রাত সাড়ে ১১ টার দিকে ওই গ্রামগুলোর ওপর দিয়ে প্রচন্ড ঝড়োবাতাস বয়ে যায়। এতে কাঁচা ঘরবাড়ি, ক্ষেতের ফসল, গাছ ও বিদ্যুতের পোল উপড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

সরেজমিনে, বৃহস্পতিবার দুপুরে কোলা ও জামাল ইউনিয়নের ময়ধরপুর, খালকুলা, বিনোদপুর, কাবিলপুর, ডাউটি, উল্যা, বাগডাঙ্গা, খাঞ্জাপুর, জয়নগরসহ বেশ কয়েকটি গ্রাম ঘুরে দেখা যায়, প্রায় শতাধিক ঘরবাড়ির টিন উড়ে আছড়ে পড়ে দুমড়ে মুচড়ে গেছে। ছোট বড় শত শত গাছ ও কমপক্ষে ৯ টি বিদুত্যের পোল উপড়ে পড়েছে। কৃষকদের উঠতি সবজি ক্ষেত নষ্ট হয়েছে। সড়কের পাশের গাছের ডাল ভেঙ্গে পল্লী বিদ্যুৎ সংযোগের তার ছিড়ে ছিন্ন-বিচ্ছিন্ন হয়েছে।

কোলা ইউনিয়নের চেয়ারম্যান আইয়ূব হোসেন জানান, গত রাত সাড়ে ১১ টার দিকে আকাশে ঘন কালো মেঘ জমে প্রচন্ড বেগে ঝড়োবৃষ্টি শুরু হয়। এ সময় তার এলাকার বেশ কিছু গ্রামের বসতঘরের টিন উল্টে গেছে। অসংখ্য গাছ উপড়ে ভেঙ্গে পড়েছে।

জামাল ইউনিয়নের সবচেয়ে ক্ষতিগ্রস্থ উল্যা গ্রামের বয়োবৃদ্ধ আলহাজ্ব লুৎফর রহমান জানান, অনেক দিন এমন ঝড় দেখেননি। প্রায় ২০ মিনিট ধরে বয়ে যাওয়া ঝড়ো দমকায় তার গ্রামের লিটন হোসেন, সলেমান মিয়া, নূর ইসলাম, দুদু মিয়া, শরিফুল ইসলামসহ কমপক্ষে ৩০ জনের ঘরের টিন উড়ে গেছে। এ সময় আব্দুল জব্বারের বসতঘরের ওপর একটি বড় মেহগনি গাছ উপড়ে পড়লে ঘরের টিন সম্পূর্ণটাই দুমড়ে মুচড়ে যায় এবং পাশের গোয়াল ঘরের মধ্যে থাকা দুটি ছাগল ডালচাপায় মারা যায়। এ সময় আহত হয় তার ছেলে বাপ্পারাজ।

জয়নগর গ্রামের শিক্ষক অসিম বিশ্বাস জানান, ঝড়ে তাদের গ্রামের হতদরিদ্র কৃষক নরেশ বিশ্বাস,নিত্য বিশ্বাস, পলাশ বিশ্বাস, খগেন বিশ্বাসসহ অনেকের ঘরের টিন উড়ে গেছে। তিনি বলেন, শুধু ঘরই নয় ক্ষেতের সবজি ছাড়াও গাছপালা উপড়ে ও ভেঙ্গে পড়ে কৃষকের সীমাহীন ক্ষতি হয়েছে।

ডাউটি গ্রামের মনিরুল ইসলামসহ গ্রামবাসী জানান, তাদের গ্রামের হতদরিদ্র কৃষক হাফিজুর রহমান ও শরিফুল ইলামসহ বেশ লোকের বসত ঘর গত রাতের ঝড়ে মাটির সাথে মিশে গেছে। তারা এখন খোলা আকাশের নিচে বসবাস করছেন।

কালীগঞ্জ পল্লী বিদ্যুত সমিতির ডিজিএম আব্দুর রব জানান, ঝড়ে উপজেলার কোলা ও জামাল ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের কমপক্ষে ৮ টি বিদ্যুতের পোল উপড়ে গেছে। এছাড়াও ভেঙ্গে পড়া গাছের ডালপালায় তার ছিড়ে গেছে যা মেরামতের জন্য সকাল থেকে কাজ চলছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ঝিনাইদহে নব দম্পতির ঝুলন্ত মরদেহ উদ্ধার

পরিবারের লোকজন তাদের বিয়ে মেনে নেয়নি বলেই স্বামী-স্ত্রীর আত্মহত্যা! ঝিনাইদহ সদর উপজেলার কালীচরণপুর ইউনিয়নের হাটবাকুয়া...

মিষ্টি কুমড়া ভর্তি ট্রাকে গাঁজা ও ফেনসিডিল, আটক ২

ঝিনাইদহে মিষ্টি কুমড়া ভর্তি পিকআপ ভ্যান থেকে র‌্যাব ১১ কেজি গাঁজা ও ১১৭ বোতল...

করোনাভাইরাস : ঝিনাইদহে বৃদ্ধের মৃত্যু

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে আব্দুর রহমান (৬৫) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।...