Wednesday, July 17, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াজোড়াতালি দিয়ে চলছে কুষ্টিয়ার ডাক বিভাগ

জোড়াতালি দিয়ে চলছে কুষ্টিয়ার ডাক বিভাগ

Published on

কুষ্টিয়া জেলায় ডাক বিভাগের সেবা চলছে জোড়াতালি দিয়ে। অচল যাবনাহন, লোকবল ও বাজেট সঙ্কটের কারণে কাঙ্খিত সেবা দিতে পারছে না কুষ্টিয়ার ডাক বিভাগ।

অনেক ক্ষেত্রে সুবিধা বাড়লেও সাধারণ সেবা গ্রহীতাদের অসুবিধায় পড়তে হয় আরও বেশি। যার কারণে আধুনিকায়নের সুফল পাচ্ছে না লোকজন। গ্রামের ব্রাঞ্চ পোস্টঅফিসগুলো চলছে কাচারি বাড়ি, মুদি দোকানে।

খোঁজ নিয়ে দেখা গেছে, জেলা ও উপজেলা পোস্টঅফিসগুলোতে কিছুটা কাজকর্ম হলেও ইউনিয়ন পর্যায়ের ব্রাঞ্চ পোস্টঅফিসগুলো খুঁজে পাওয়া মুশকিল। চুরি হয়ে গেছে অধিকাংশ পোস্টবক্স।

চাউলের দোকান, মুদিখানাসহ কোথাও কোথাও কাচারি বাড়িতে ব্রাঞ্চ পোস্টঅফিসের কাজ চলছে। বাইরে থেকে মাঝে মধ্যে চিঠি আসলেও পোস্ট করলে তা আর পৌঁছায় না।

কুষ্টিয়া শহরের ৬ রাস্তার মোড়ের পোস্টঅফিস এক সময় সরগরম থাকলেও এখন মাসে কয়েকটি চিঠি পোস্ট হয় বলে জানা গেছে। এ পোস্টঅফিসটি এক রকম বন্ধ হওয়ার পথে।

কুষ্টিয়া প্রধান ডাকঘরের এক কর্মকর্তা জানান, কিছু কিছু সেবা বাড়লেও লোকবলের অভাবে সাধারণ মানুষের চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, কুষ্টিয়া পোস্টাল ডিভিশনে ৪টি জেলা রয়েছে। পাকিস্তান আমলের পরিবহন দিয়ে কাজ চালাতে হয়। বেশির ভাগ পরিবহন অকেজো। রাস্তার মাঝেও অনেক সময় নষ্ট হয়ে পড়ে থাকে।

কুষ্টিয়া পোস্টালে সব মিলিয়ে সাড়ে তিনশর বেশি পোস্টঅফিস রয়েছে। সব অফিসে লোক সঙ্কট রয়েছে।

খোকসা উপজেলার ৯৯টি গ্রামের মানুষের সেবা নিশ্চিত করতে কাগজে কলমে ২টি পোস্ট অফিস ও ১২ টি শাখা পোস্টঅফিস চালু থাকলেও কয়েকটি শাখা অফিসের অস্তিত্বও নেই।

উপজেলা সদর থেকে তিন কিলোমিটার দুরের গ্রাম শিমুলিয়াতে একটি চিঠি বিলি হতে সময় লাগে এক মাস।২-১ টি শাখা পোস্টঅফিস ছাড়া বেশিরভাগ অফিসেরই নিজস্ব ভবন নেই। পোস্ট মাস্টার অফিস করে নিজের বাড়ির বৈঠক খানা অথবা নিকটবর্তী কোন মুদি দোকানে।

উপজেলা সদর থেকে ৫ কিলোমিটার দুরে একতারপুর বাজার। প্রায় ৩০ বছর আগে এ বাজারে ব্র্ঞ্চা পোস্টঅফিস খোলা হয়। প্রথম দিকে পোস্ট মাস্টার কিংকর বিশ্বাস সরকারি জমিতে খড়ের ঘরে তুলে অফিস করতেন। কিন্তু ঘর ও জমি বেদখলে চলে যাওয়ার পর থেকে তিনি অফিস করেছেন বাঞ্চা রামের মুদি দোকানে।

ডাক পরিদর্শক (প্রশাসন) মতিউর রহমান জানান, লোকবল সঙ্কট প্রকট। গ্রামীণ পোস্টঅফিস উন্নয়ন প্রকল্পের আওতায় ব্র্ঞ্চা পোস্টঅফিসগুলো ঠিক করার ব্যবস্থাও নেয়া হচ্ছে। তবে জমি পাওয়া যাচ্ছে না। এতকিছুর পরও পোস্ট অফিসের কয়েকটি সেবা দারুন সাড়া ফেলেছে ব্যবসায়ী ও সাধারণ লোকজনের মাঝে।

বিশেষ করে পোস্টঅফিসের মোবাইল মানি অর্ডার ও পোস্টাল ক্যাশকার্ড সিস্টেম। এছাড়া সঞ্চয়পত্র, পেনশন সঞ্চয়পত্র, পরিবার সঞ্চয়পত্র, ৩ মাস অন্তর মুনাফা বৃদ্ধি সঞ্চয়পত্র কার্যক্রম পূর্বের তুলনায় বৃদ্ধি পেয়েছে।

তবে পুরানো যানবাহন এখন গলার কাটা। অফিসারদের গাড়িগুলোও সেকেলে।

একজন কর্মকর্তা আক্ষেপ করে বলেন, ইউএনও ও ডেপুটি পোস্ট মাস্টারের পদ সমমর্যাদার। তারা চড়ে অর্ধকোটি টাকা দামের পাজেরো আর আমাদের চড়তে হয় পাকিস্থান আমলের লক্কড়-ঝক্কড় জিপে।

৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারী না থাকায় সেবা দিতে বিপাকে পড়ছে ডাকবিভাগ। তারপরেও সেবা দিতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। পোস্টঅফিসের কার্যক্রম বৃদ্ধি ও ডিজিটাল হলেও অফিসের আসবাবপত্র সে আমলেরই রয়ে গেছে।

রানার ইয়ার আলী জানান, পোস্টঅফিসে পর্যাপ্ত রানার না থাকায় তাকে একাই ৩টি কখনও ৪টি লাইনের কাজ করতে হচ্ছে।

পোস্টম্যান দেলোয়ার হোসেন জানান, পূর্বের তুলনায় কাজের চাপ বৃদ্ধি পেয়েছে। সে তুলনায় কর্মচারী সঙ্কট থাকায় গ্রাহকদের যথাসময়ে সঠিকভাবে সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে।

তারপরেও সেবা দিতে কোনরকম কার্পণ্য করা হচ্ছে না। এক কথায় ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারী নেই বললেই চলে। ফলে অল্প সময়ের কাজ বেশি সময় লেগে যাচ্ছে।

ভেড়ামারা উপজেলা পোস্ট মাস্টার মনিরুজ্জামান জানান, লোকবল সঙ্কট থাকায় সমস্যায় পড়তে হচ্ছে। দ্রুত লোকবল নিয়োগ না দিলে ডাক বিভাগ থেকে গ্রাহকদের সেবা দিতে বিড়ম্বনার মধ্যে পড়তে হবে বলে তিনি জানান।

কুষ্টিয়া পোস্টাল ডিভিশনের ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল মো. আমান উল্যাহ মজুমদার জানান, যানবাহন, লোকবল ও বাজেট না বাড়ালে পোস্টঅফিস থেকে মানুষ পুরো সেবা পাবে না। তারপরও জোড়াতালি দিয়ে আগের তুলনায় বেশি কাজ করা হচ্ছে। পোস্টঅফিসের অনেক সেবার কথা সাধারণ মানুষ জানেও না। কাজও বেড়েছে। নতুন কিছু সেবা চালু করায় আবারও পোস্টমুখী হচ্ছে লোকজন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...