Thursday, February 29, 2024
প্রচ্ছদবাংলাদেশজীবনের ঝুঁকি নিয়ে বিভিন্ন উপায়ে ঢাকা ছাড়ছেন মানুষ

জীবনের ঝুঁকি নিয়ে বিভিন্ন উপায়ে ঢাকা ছাড়ছেন মানুষ

Published on

করোনা ভাইরাস রোধে গণপরিবহন বন্ধ থাকলেও রাজধানী থেকে নানা ধরনের যানবাহনে করে গ্রামে ফিরছেন মানুষ। ঝুঁকি নিয়ে মালবাহী ট্রাক, অ্যাম্বুলেন্স, পিকআপভ্যান ও মোটরবাইকে করে দূর-দূরান্তের জেলায় বাড়ি ফিরছেন অনেকে। চেকপোস্টে পুলিশ তল্লাশি করলেও নানা বাহানা দেখিয়ে যাচ্ছে লোকজন। এতে করে গ্রামে করোনার ঝুঁকি বাড়ছে বলেও জানান সংশ্লিষ্টরা।

শনিবার (১৬ মে) রাজধানীর কাওয়ানবাজার গিয়ে দেখা গেলো, যেসব ট্রাক রাতে রাজধানীতে সবজি ও মাছ নিয়ে আসে, সেই ফিরতি ট্রাকে করে গাদাগাদি করে গ্রামে যাচ্ছেন মানুষ। বিশেষ করে উত্তরবঙ্গ ও মধ্য অঞ্চলের মানুষ বেশি গ্রামে যাচ্ছেন।

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বাসিন্দা ওবায়দুল হকও ট্রাকে করে গ্রামে ফিরছিলেন। ঝুঁকি নিয়ে গ্রামে ফিরছেন এমন প্রশ্নের জবাবে এই যুবকের সোজাসাপ্টা জবাব, এই মৃত্যুপরীতে (ঢাকা) থাকার চেয়ে ঝুঁকি নিয়ে গ্রামে ফেরাই ভালো। ৬০০ টাকা ভাড়ায় তিনি তাড়াশ যাচ্ছেন বলেও জানান।

শুধু এ যুবক নয়, প্রতিনিয়ত অনেক মানুষ ঢাকা ছাড়ছেন এভাবে।

রাজধানীর গাবতলী এলাকায় গিয়ে দেখা যায়, মোটরসাইকেল, পিকআপভ্যান ও অ্যাম্বুলেন্সে করে আরিচা ঘাটে যাচ্ছেন কুষ্টিয়া, যশোর, মাগুরা, মেহেরপুরসহ খুলনা অঞ্চলের মানুষ। সেখান থেকে ঘাট পার হয়ে অন্য যানবাহনে গন্তব্যে ছুটছেন এসব লোকজন। আবার কেউ মোটরসাইকেলে করে সরাসরি চলে যাচ্ছেন।

তবিবুল নামে এক তরুণ ছয়শ টাকা ভাড়ায় ঝিনাইদহে পিকআপভ্যানে বাড়ি ফিরছেন। গন্তব্য ভেদে এক হাজার টাকা পর্যন্ত ভাড়া নিচ্ছে এসব যানবাহন।

রিপন মিয়া নামে এক যাত্রী বলেন, তিনি আটশ টাকা ভাড়ায় মেহেরপুরের গাংনী যাচ্ছেন।

ঠিক একইভাবে অনেকে গুলিস্তান থেকে মাওয়া ঘাটে যাচ্ছে পিকআপভ্যান, মোটরসাইকেল ও অ্যাম্বুলেন্সে করে। বিশেষ করে ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ ও বরিশাল অঞ্চলের মানুষ। ভাড়া গন্তব্য ভেদে ৪০০ থেকে ১২০০ টাকা পর্যন্ত।

রাজধানীর আব্দুল্লাহপুর গিয়ে দেখা যায়, দূর-দূরান্তের যাত্রীর জন্য অপেক্ষা করছেন মোটরসাইকেল চালকরা। সেখান থেকে রাজশাহী, নাটোর, কুষ্টিয়া, সাতক্ষীরা ও রংপুর বিভাগেও যাত্রী নিয়ে যাচ্ছে অনেকে। গন্তব্য ভেদে ভাড়া সর্বোচ্চ দুই হাজার টাকা পর্যন্ত।

ট্রাকে বসা যাত্রী রফিক মিয়া ব্যবসা করেন। চালকের সঙ্গে ৫০০ টাকার চুক্তি করে মানিকগঞ্জ যাচ্ছেন।

তিনি বলেন, ব্যবসার কাজে ঢাকা এসেছিলাম, বাড়িতে যাওয়া জরুরি তাই ট্রাকে যাচ্ছি। ঝুঁকি থাকলেও নিরুপায় হয়ে যাচ্ছেন বলেও জানান তিনি।

ট্রাকচালক আজগর মিয়া বলেন, নাটোর থেকে কাঁচা সবজি নিয়ে ঢাকায় এসেছিলাম, ফেরার সময় মানুষ ভর্তি করে ফিরছি।

করোনা ভাইরাসের ঝুঁকি থেকে নিরাপদ থাকতে ন্যূনতম তিন ফুট দূরত্ব বজায় রাখার কথা বলা হলেও গাদাগাদি করে মানুষ গ্রামে যাচ্ছে।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে গত ২৬ মার্চ থেকে সারাদেশে গণপরিবহন বন্ধ রাখা হয়েছে। গণপরিবহন বন্ধ থাকাশ মালবাহী ট্রাকসহ বিভিন্ন ছোট যানবাহনে জীবনের ঝুঁকি নিয়ে ঢাকা ছাড়ছেন মানুষ।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

পদ্মা ও মেঘনা নদীর নামেই হচ্ছে দুই বিভাগ

অবশেষে দুই নদীর নামেই হচ্ছে নতুন দুটি প্রশাসনিক বিভাগ। এর মধ্যে বৃহত্তর ফরিদপুরের কয়েকটি...

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা: মানব পাচারকারী চক্রের হোতা হাজী কামাল গ্রেফতার

১০ বছরে ৪০০ বাংলাদেশিকে লিবিয়া পাঠান হাজী কামাল টাইলস শ্রমিক হিসেবে মানবপাচার, জনপ্রতি আদায় ৫/৬...