Saturday, June 22, 2024
প্রচ্ছদবিশ্বযুক্তরাষ্ট্রজাতিসংঘ, স্টেট ডিপার্টমেন্ট ও তারেকের সাথে মির্জা ফখরুলের বৈঠক নিয়ে সরগরম রাজনীতি

জাতিসংঘ, স্টেট ডিপার্টমেন্ট ও তারেকের সাথে মির্জা ফখরুলের বৈঠক নিয়ে সরগরম রাজনীতি

Published on

নিউ ইয়ার্ক প্রতিনিধি মুনসী মোঃ সাজেদুর রহমান টেনটু-

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের আমন্ত্রণে জাতিসংঘে এসে জাতিসংঘের রাজনৈতিক বিষয়য়ক সহকারি সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকা, পরদিন ওয়াশিংটনে স্টেট ডিপর্টমেন্টের কর্মকর্তাদের সাথে দুই দফা বৈঠক শেষে লন্ডন গিয়ে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সাথে বৈঠক করেন এবং ১৬ সেপ্টেম্বর বাংলাদেশে ফিরে যান। লন্ডনে তিনি জাতিসংঘ এবং স্টেট ডিপার্টমেন্টের বৈঠকের বিষয় নিয়ে তারেক রহমানের সাথে কথা বলেন। একটি সূত্রে জানা গেছে, তারেক রহমান মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আগামী দিনের নির্বাচন এবং আন্দোলনের কৌশল নিয়ে কথা বলেন।

এদিকে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এই সফর নিয়ে বাংলাদেশের রাজনীতির মাঠ বেশ উত্তপ্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ আওয়ামী লীগের অন্যান্য মন্ত্রী, এমপিরাও এ নিয়ে বিভিন্ন ধরনের কথা বার্তা বলছেন। তারা বলার চেষ্টা করছেন মির্জা ফখরুলের নিমন্ত্রণ ভুয়া। জাতিসংঘের মহাসচিব মির্জা ফখরুলকে আমন্ত্রণ জানাননি। অন্যদিকে ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নালিশ পার্টিতে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, নালিশ করে কোন লাভ হবে না। জানা গেছে, মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নামেই জাতিসংঘ মহাসচিব নিমন্ত্রণ পাঠিয়েছিলেন।

স্টেট ডিপার্টমেন্টে মির্জা ফখরুলের দুই দফা বৈঠক

আমেরিকায় সফররত বিএনপির কেন্দ্রীয় কমিটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গত ১৪ সেপ্টেম্বর স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তাদের সাথে দুই দফা বৈঠক করেছেন। একটি সূত্রে জানা গেছে, মির্জা ফখরুল ইসলাম আলমগীর জাতিসংঘের পলিটিক্যাল আন্ডার সহকারি জেনারেল জেনকার সাথে বৈঠক করে দুপুরে ট্রেনে করে ওয়াশিংটন যান। সেখানে অবস্থানকালে গত ১৪ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টায় স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তাদের সাথে প্রথম বৈঠক করেন। একই দিন দুপুর ১২টায় তিনি আরো একটি বৈঠক করেন। দুইটি বৈঠক শেষে সন্ধ্যায় লন্ডনের উদ্দেশ্যে ওয়াশিংটন ত্যাগ করেন। জানা গেছে, ঐ বৈঠকে মির্জা আলমগীর বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন, বেগম খালেদা জিয়ার মুক্তি, বর্তমান সরকারের মানবাধিকার বিরোধী কর্মকান্ড তুলে ধরেন। স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তারা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের অভিযোগগুলো মনোযোগ দিয়ে শুনেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।
এ সময় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে বিএনপির কার্যকরি কমিটির সদস্য তাবিথ আউয়াল এবং হুমায়ুন কবীর উপস্থিত ছিলেন।

জাতিসংঘের সহকারি সেক্রেটারি জেনারেলের সাথে বিএনপি মহাসচিবের বৈঠক
আগামী নির্বাচন, খালেদার মুক্তি ও গুম নিয়ে আলোচনা

নিউইয়র্ক থেকে এনা: জাতিসংঘের রাজনৈতিক বিষয়য়ক সহকারি সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সাথে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বৈঠক হয়েছে। এই বৈঠক অনুষ্ঠিত হয় গত ১৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০টায় জাতিসংঘের সদর দফতরে। এক ঘন্টাব্যাপী এই বৈঠক শেষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের জানান, জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের আমন্ত্রণে আমরা এসেছিলাম। সহকারি সেক্রেটারি জেনারেলের সাথে আমাদের বৈঠক হয়েছে। আমরা আমাদের কথা উনাকে দিয়েছেন। উনিও বিষয়গুলো দেখবেন বলে আশ্বাস জানিয়েছে। কী কী বিষয়ে বৈঠক হয়েছে তা তিনি স্পষ্ট করে সাংবাদিকদের বলেননি। একটি সূত্রে জানা গেছে, এই বৈঠকে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনের রূপরেখা নিয়ে আলোচনা হয়েছে। বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়েও আলোচনা হয়েছে। এ ছাড়া এবং গুম, খুন ও বিরোধী দলের নেতাকর্মীদের উপর হামলা- মামলার বিষয়েও আলোচনা হয়েছে। অন্য আরেকটি সূত্র জানায়, জেনকার সাথে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ওয়ান টু ওয়ান কথা বলেছেন প্রায় ৩০ মিনিটের মত।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে এ বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির নির্বাহী সদস্য তাবিথ আউয়াল, বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ- আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও তারেক রহমানের উপদেষ্টা হুমায়ুন কবির। মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও তাবিথ আউয়াল ঢাকা থেকে আসলেও হুমায়ূন কবীর ল-ন থেকে এসেছিলেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীর ১২ সেপ্টেম্বর নিউইয়র্ক আসেন এবং ম্যানহাটানের একটি হোটেলে অবস্থান করেন।

জাতিসংঘের সহকারি সেক্রেটারি জেনারেলের সাথে বৈঠক শেষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ১৩ সেপ্টেম্বর দুপুরে ওয়াশিংটনের উদ্দেশ্যে ট্রেনে নিউইয়র্ক ত্যাগ করেছেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

যশোরে প্রধানমন্ত্রী | ‘নৌকায় ভোট দিয়ে জয়ী করুন, যা চাইবেন তার চেয়ে বেশি দেব’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরবাসীর কাছে আগামী নির্বাচনে নৌকা মার্কায় ভোট চেয়েছেন। আজ বৃহস্পতিবার যশোর...

সাহারা খাতুন আর নেই

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন মারা গেছেন (ইন্না লিল্লাহি...

আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

উপমহাদেশের অন্যতম প্রাচীন এবং ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ (২৩ জুন)।...