Friday, December 9, 2022
প্রচ্ছদখুলনা বিভাগমেহেরপুরজনবল নিয়োগে স্বাস্থ্য বিভাগের গোপন টেন্ডার !

জনবল নিয়োগে স্বাস্থ্য বিভাগের গোপন টেন্ডার !

Published on

আউটসোসিংয়ের মাধ্যমে ৪৬ জন চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ দিতে গোপন টেন্ডার দিয়েছে মেহেরপুর সিভিল সার্জন অফিস ও মেহেরপুর জেনারেল হাসপাতাল। এর মধ্য দিয়ে পছন্দের ঠিকাদারকে কাজ দেয়া ও নিয়োগ বাণিজ্যের অভিযোগে বিভিন্ন মহলে শুরু হয়েছে ব্যাপক তোলপাড়। পুনরায় টেন্ডার দিতে মন্ত্রণালয়ে ডিও দিয়েছেন স্থানীয় এমপি।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, জেলার বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানের জন্য ২০১৮-২০১৯ অর্থ বছরে আউট সোসিং পদ্ধতিতে জনবল সরবরাহের লক্ষ্যে দু’টি পত্রিকায় গত ৬ জুন পৃথক দু’টি বিজ্ঞপ্তি প্রকাশ করায় সিভিল সার্জন অফিস ও মেহেরপুর জেনারেল হাসপাতাল। সিভিল সার্জন অফিসের অধীনে ২০ জন ও হাসপাতালের অধীনে ২৬ জন চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের জন্য জনবল সরবরাহকারী কোম্পানি/প্রতিষ্ঠানের কাছ থেকে দরপত্র আহ্বান করা হয়। ২৪ জুন দরপত্র দাখিলের শেষ দিন পেরিয়ে গেলে বিষয়টি অনেকের নজরে আসে। গোপনে টেন্ডার আহ্বানের মধ্য দিয়ে নিয়োগ বাণিজ্যের অভিযোগে রাজনৈতিক মহলে জোর প্রতিবাদ শুরু হয়। এর প্রেক্ষিতে টেন্ডার প্রক্রিয়া এগিয়ে নিতে গড়িমসি শুরু করেন সংশ্লিষ্টরা। নিয়োগ প্রক্রিয়ায় কাগজপত্র চাইলে মেহেরপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মিজানুর রহমান এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন।

মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি ফরহাদ হোসেন দোদুল বলেন, তারা গোপন টেন্ডার করেছে উদ্দেশ্য প্রণোদিতভাবে। যে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তার নাম মেহেরপুরের কেউ কখনও শুনেছে কি-না কেউ বলতে পারছেন না। পত্রিকা মেহেরপুর জেলাতেও আসে না। বাংলা পত্রিকার নাম দৈনিক সন্ধানী বার্তা। এই নামে ইন্টারনেটেও খুঁজে পেলাম না। ইংরেজী পত্রিকার নাম হচ্ছে দি ডেইলি আর্থ। এসব আন্ডারগ্রাউন্ড পত্রিকায় বিজ্ঞপ্তি দিলে হবে না বহুল প্রচারিত পত্রিকায় দিতে হবে।

পছন্দের ঠিকাদারের মাধ্যমে নিয়োগ বাণিজ্যের উদ্দেশ্যে তারা গোপনে টেন্ডার করছে উল্লেখ করে তিনি বলেন, উদ্দেশ্য অত্যান্ত খারাপ। সিভিল সার্জন ডা. জি.কে.এম শামসুজ্জামান ও তত্ত্বাবধায়ক ডা. মিজানুর রহমান একই ব্যাচমেট। তারা ইচ্ছেমতো নিয়োগ বাণিজ্য করতে চাইছে। আমি হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি হওয়া সত্ত্বেও আমাকে কিছুই জানানো হয়নি। পুনঃদরপত্র বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আমি স্বাস্থ্যমন্ত্রী ও প্রতিমন্ত্রীর কাছে ডিও দিয়েছি। সংশ্লিষ্ট সব দফতরের সাথে কথা বলেছি।

হাসপাতালের একটি সূত্রে জানা গেছে, গোপন টেন্ডারের মাধ্যমে জনৈক এক ঠিকাদারকে কাজ দেয়ার প্রক্রিয়া প্রায় চুড়ান্ত। ঠিকাদারী প্রতিষ্ঠান টেন্ডারের শর্ত অনুযায়ী জনবল সরবরাহ করবে। ইতোমধ্যে সম্ভাব্য ওই ঠিকাদারের মাধ্যমে কাকে কাকে নিয়োগ দেয়া হবে তারও একটি খসড়া করা হয়েছে। মোটা অংকের অর্থের মধ্য দিয়েই তাদের নিয়োগ দেয়ার পাঁয়তারা চলছে। এমপি’র বাধার কারণে পুনরায় টেন্ডারের প্রক্রিয়ায় চলছে বলে একটি সূত্রে জানা গেছে। এছাড়াও পছন্দের লোকদের নিয়োগ দিতে সিভিল সার্জন ও তত্ত্বাবধায়কের ওপর রাজনৈতিক নেতৃবৃন্দের চাপ বাড়ছে। এতে উভয় সংকটে স্বাস্থ্য বিভাগের কর্তাব্যক্তিরা। বিপাকে পড়েছেন সিভিল সার্জন ও তত্ত্বাবধায়ক।

তবে নিয়োগ বাণিজ্যের অভিযোগ মিথ্যা বলে দাবি করেছেন সিভিল সার্জন ডা. জি.কে.এম শামসুজ্জামান ও তত্ত্বাবধায়ক ডাঃ মিজানুর রহমান। জানতে চাইলে সিভিল সার্জন বলেন, বহুল প্রচারিত পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে এমন কোনো শর্ত নেই। টেন্ডারের নিয়মানুযায়ী যাচাই-বাছাই হচ্ছে। বাধাও আছে। বিষয়টি নিয়ে কি করা যায় তা পরে জানানো হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ঝরে গেল ২ প্রাণ

কুষ্টিয়া ভেড়ামারা উপজেলায় ট্রাকের চাপায় মোটরসাইকেল চালকসহ দুইজন নিহত হয়েছেন। শনিবার (৩ ডিসেম্বর) সকাল সাড়ে...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হলেন কুষ্টিয়ার শিক্ষার্থী নাজিফা

এ বছর মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী নাজিফা...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

আরও পড়ুন

মেহেরপুরে ইয়াবাসহ কারারক্ষী আটক

মেহেরপুরের খন্দকারপাড়ায় জেলা কারাগারের পাশে অভিযান চালিয়ে ৬৫ পিস ইয়াবাসহ আব্দুল আলিম বিশ্বাস নামের...

জমি বিক্রির টাকার জন্যই সুন্দরীকে হত্যা করে ঘাতকরা

জমি বিক্রির আড়াই লাখ টাকা আত্মসাৎ এবং পারিবারিক কলহের জেরেই পরিচ্ছন্নতা কর্মী সুন্দরী খাতুনকে...

মেহেরপুরে এক পরিবারের সবাই করোনায় আক্রান্ত

মেহেরপুরে নতুন করে সাতজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শনিবার (৩০ মে) বিকেল ৫টার দিকে এ...