Tuesday, March 5, 2024
প্রচ্ছদশিক্ষাশিক্ষাঙ্গনছাত্রী নিপীড়নে ইবি’র ফিন্যান্স বিভাগ শীর্ষে !

ছাত্রী নিপীড়নে ইবি’র ফিন্যান্স বিভাগ শীর্ষে !

Published on

শিক্ষকেরা হলেন মানুষ গড়ার কারগর। শিক্ষকের চরিত্রই শিক্ষার্থীদের কাছে আদর্শ। কিন্তু কতিপয় শিক্ষক নামের আদর্শহীন মানুষের জন্য শিক্ষকতা পেশা কলঙ্কিত হচ্ছে।বিশ্ববিদ্যালয় গুলোতে যৌন হয়রানি একটি সাধারণ বিষয় হয়ে দাঁডিয়েছে। শিক্ষকদের হাতে একছত্র ক্ষমতা থাকার কারণে তাদের সহজ টার্গেটে পরিনত হয় অসহায় ছাত্রীরা।ইসলামী বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানির ঘটনা নতুন নয়। তবে একই বিভাগের মাত্র ৫ জন শিক্ষকের মধ্যে তিনজনের বিরূদ্ধেই গুরুতর যৌন হয়রানির অভিযোগ ভাবিয়ে তোলে।

ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের তিনজন শিক্ষকের বিরূদ্ধে সরাসরি ছাত্রীদের সাথে অনৈতিক সম্পর্ক স্থাপন ও বিভিন্ন কু প্রস্তাব ও নিপীড়নের একের পর এক অভিযোগ পাওয়া যায়। এসব ঘটনার মধ্যে বিভাগের সহকারি অধ্যাপক আসাদুজ্জামান কে বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার করা হয়। তবুও থেমে থাকেনি বিভাগের বাঁকি শিক্ষকদের অপকর্ম।

কিছুদিন আগে বিভাগের আরেকজন শিক্ষক মোঃ আব্দুল হালিমের ঝিনাইদহের ভাড়া বাসার আলমারী থেকে একই বিভাগের ছাত্রীকে বিবস্ত্র অবস্থায় উদ্ধার করা হয়। সে ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

সর্বশেষ যুক্ত হয় ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহকারি অধ্যাপক সঞ্জয় কুমারের নাম। ছাত্রীকে ফেল করানো, কু-প্রস্তাব ও হুমকি দেওয়ার অভিযোগ ওঠে তার বিরূদ্ধে।হুমকি ও নিপীড়নে সেই ছাত্রী মানসিক ভারসম্য হারিয়ে ফেললে সোচ্চার হয়ে ওঠে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও সচেতন মহল।

এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে বিচার চেয়ে মানববন্ধন করেন বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। তারা সেখান থেকে প্রশাসনের কাছে সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষী শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন।অন্যথায় কঠোর আন্দলনের হুশিয়ারি দেন।

ছাত্রী হয়রানির সংবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, সচেতন মহল, ও অভিভাবকদের মাঝে তীব্র ক্ষোভ বিরজ করছে।ফিন্যান্স বিভাগের একাধীক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, “বিভাগের শিক্ষকদের মধ্যে অধিকংশের আচরণ ইঙ্গিতপূর্ণ, প্রতিবাদ করলে ইনকোর্স, ভাইভা ও কোর্স পরীক্ষায় ফেল করানোর হুমকি দেওয়া হয়। এজন্য অনেকেই প্রতিবাদ করার সাহস পায়না, আবার অনেকেই জড়িয়ে পড়ে তাদের ফাঁদে”

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও বিভিন্ন হলের আবাসিক ছাত্রীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের হয়রানির শিকার হওয়ার অভিজ্ঞতা তুলে ধরেন।

নাম প্রকাশ না করার শর্তে একজন আবাসিক ছাত্রী বলেন, হলের দায়িত্বরত প্রভোস্ট ও আবাসিক শিক্ষক বৃন্দ পুরুষ হওয়ায় তারা তাদের সমস্যার কথা বলতে পারেনা।তাছাড়া এসব হলে দায়িত্বরত অনেকের বিরুদ্ধে ছাত্রীর সাথে ঘনিষ্টতার গুঞ্জন রয়েছে। তাই তিনি ছাত্রী হলে নারী শিক্ষকের মধ্য হতে প্রভোস্ট নিয়োগের দাবী জানান।

বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক আন্দোলনের সাথে জড়িত ও বাংলা বিভাগের একজন নারী সহকারি অধ্যাপক বলেন, মেয়েদের হলে ও প্রতিটি বিভাগে নির্দিষ্ট অনুপাতে পুরুষ ও নারী শিক্ষক নিয়োগ দেওয়া দরকার। তাছাড়া ছাত্রী হলে অবশ্যই নারী শিক্ষকের মধ্য থেকে প্রভোস্ট ও আবাসিক শিক্ষক দিতে পারলে এসব সমস্যা অনেকাংশে কমে যাবে। তাছাড়া তিনি এসব সমস্যা থেকে উত্তরনে ছাত্রীদের মানসিক সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে সাইকোলজিস্ট নিয়োগের দাবী জানান।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. রেজুয়ানুল ইসলাম বলেন, “ ছাত্র উপদেষ্টা হিসেবে আমি চাই বিশ্ববিদ্যালয়ে ছাত্র ও ছাত্রী সমান সুযোগ পাক।এবং কোন ছাত্রী যেন হেনস্তার শিকার না হয় তার জন্য তিনি সকল প্রকারের ব্যবস্থা গ্রহনের কথা বলেন। তিনি প্রত্যেক ছাত্রী হলে সাইকোলজিস্ট দিয়ে কাউন্সিলিং এর ব্যবস্থা করার ব্যাপারে আশু পদক্ষেপ নিবেন বলে জানান।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে...

ছাত্রীর সঙ্গে অশ্লীল প্রেমালাপ ফাঁস: ইবি শিক্ষককে শোকজ | থানায় জিডি

ছাত্রীর সঙ্গে আপত্তিকর প্রেমালাপের অভিযোগের দায়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমানকে...