Thursday, July 18, 2024
প্রচ্ছদখুলনা বিভাগচুয়াডাঙ্গাচুয়াডাঙ্গায় "ইচ্ছাপূরণ ফাউন্ডেশন" এর উদ্যোগে মানবতার দেয়াল

চুয়াডাঙ্গায় “ইচ্ছাপূরণ ফাউন্ডেশন” এর উদ্যোগে মানবতার দেয়াল

Published on

বিশেষ প্রতিনিধিঃ চুয়াডাঙ্গা বড় বাজার থেকে ইমার্জেন্সি রোড দিয়ে একটু এগিয়ে যেতেই নিউ মার্কেট। নিউ মার্কেটের পিছনের দেওয়ালে চোখ যেতেই চোখ আটকে যায় যে কারোওই এক ব্যাতিক্রমী উদ্যোগ দেখে, যা দেখতে মানুষের ভিড়।

লেখা আছে- ‘আপনার প্রয়োজনীয় জিনিস নিয়ে যান, আপনার অপ্রয়োজনীয় জিনিস রেখে যান’ সচ্ছল এবং দুস্থ মানুষের প্রতি এমন আবেদন জানানো লেখা সংবলিত দেওয়ালটির নাম দেওয়া হয়েছে ‘মানবতার দেয়াল’। দেওয়ালে লাগানো এমন একটি ব্যানার দিয়ে এবার চুয়াডাঙ্গায় যাত্রা শুরু করেছে মানবতার দেয়াল। বর্তমান যুব সমাজ যখন মাদক ও নানা অপকর্মে জড়িয়ে পড়ছে ঠিক তখনই অনুকরণীয় এই মানবিক কাজটি করেছে ‘ইচ্ছাপূরণ ফাউন্ডেশন’ নামক যুব সমাজের একটি সেচ্ছাসেবী সামাজিক সংগঠন।

ওই দেওয়ালে ঝুলিয়ে রাখা হয়েছে ২০টিরও বেশি বিভিন্ন ধরনের পোশাক। চুয়াডাঙ্গার সচ্ছল মানুষেরা ওই দেয়ালে রেখে যাচ্ছেন তাদের অব্যবহৃত ও বাড়তি পোশাক। আর সেগুলো দুস্থ মানুষেরা যার যেটা প্রয়োজন, সেটা বিনামূল্যে নিয়ে যাচ্ছেন। এ কারণেই দেয়ালটির নামকরণ করা হয়েছে ‘মানবতার দেয়াল’।

গত ১৪ই আগস্ট বুধবার সকালে ওই সংগঠনের কয়েক যুবক মিলে আনুষ্ঠিানিকভাবে এর কার্যক্রম শুরু করে। শুরুর পর ওই দেয়ালে উদ্যোগী ওই যুবকেরা ছাড়াও স্থানীয় কয়েক জন ব্যক্তি তাদের অব্যবহৃত পোষাক রাখতে শুরু করেন। দুপুর পর্যন্ত ৩৫টিরও বেশি পোষাক ওই দেখালের টাঙিয়ে রাখা হয়েছে। কয়েক জন অসহায় ব্যক্তি আবার ওখান থেকে তাদের পছন্দ ও চাহিদা অনুয়ায়ী পোষাক নিয়েছেন ব্যবহার করার জন্য। ওই রাস্তা দিয়ে যাতায়াতকারীদের সবার আলোচনার কেন্দ্রবিন্দু এখন মানবতার দেয়াল। ওই পথ থেকে হাটতে গিয়ে চোখ আটকে যায় যে কারওই।

এই মানবতার দেয়ালের পরিচালক তুষার আহমেদ জানান, এ উদ্যোগের প্রচার হলে উপকৃত হবে দুস্থ মানুষ গোষ্ঠী। সমাজে অনেক শ্রেণির মানুষ আছে যাদের কিনা কাপড়চোপড় কেনার সামর্থ্য নেই। লজ্জায় কারো কাছে চাইতেও পারে না। আবার অনেক ধনীর দুলাল বা মধ্যবিত্ত পরিবারের মানুষ আছে যারা তাদের শার্ট, টি-শার্ট, গেঞ্জি, প্যান্ট কিছু দিন ব্যবহার করে আর ব্যবহার করে না! ঘরের কোন এক কোণে ফেলে রাখে।

কিন্তু এই কারো অপ্রয়োজনীয় জিনিসগুলোই কারো নাহ কারো কাছে প্রয়োজনীয় জিনিস হয়ে উঠতে পারে। অপ্রয়োজনীয় জিনিসগুলো মানবতার দেয়ালে রেখে গেলে যার যেটা প্রয়োজন সে সেটা বিনামূল্যে নিয়ে যেতে পারবে। এমনকি দিনের আলোয় নিতে লজ্জা পেলে রাতের আঁধারেও নিয়ে যেতে পারবে। এই দুস্থ-অসহায় পরিবারগুলোর পাশে দাঁড়াতেই মানবিক দেয়াল স্থাপনের উদ্যোগ নেয় তারা।

তিনি আরো জানান, সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে এলাকার গ্রামীণ পর্যায়ে ঈদ ও বিভিন্ন সময়ে গরীব, অসহায়, দুস্থ মানুষের পাশে দাড়ায় তারা। শীতের সময় গরম পোশাক বিতরণ, পাখির অভয়াশ্রমসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ করে।

সংগঠনটির পরিচালনা কমিটির অন্য সদস্য আলিফ হোসেন, রুবেল ও জাহাঙ্গীর জানান, সকলের সহযোগিতা পেলে আমরা আরো জনকল্যাণ ও মানবকল্যাণমূলক কর্মকান্ড অব্যাহত রাখতে পারবো। এইটার পাশাপাশি চুয়াডাঙ্গাতেই আমরা আরো একটি মানবতার দেয়াল বসাতে চাই।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

চুয়াডাঙ্গায় করোনা উপসর্গ নিয়ে বৃদ্ধের মৃত্যু

করোনার উপসর্গ নিয়ে  চুয়াডাঙ্গা জেলা মোটরশ্রমিক ইউনিয়নের সাবেক সহ-সভাপতি কাওছার আলী শাহ (৬৫) নামে এক...

করোনা: চুয়াডাঙ্গায় ৩ পুলিশ সদস্যসহ নতুন করে আক্রান্ত ৭

চুয়াডাঙ্গায় নতুন করে ৩ পুলিশসহ ৭ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ...

চুয়াডাঙ্গায় ওসিসহ আরও ১০ জনের করোনা শনাক্ত

চুয়াডাঙ্গায় দর্শনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত), তিন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ও দুই সদস্যসহ নতুন করে...