Saturday, June 22, 2024
প্রচ্ছদবিশ্বযুক্তরাষ্ট্রচীনের হামলার আশঙ্কা যুক্তরাষ্ট্রের

চীনের হামলার আশঙ্কা যুক্তরাষ্ট্রের

Published on

নিউ ইয়ার্ক প্রতিনিধি, মুনসী মোঃ সাজেদুর রহমান টেনটু:

তবে কি যুক্তরাষ্ট্রের জন্য ত্রাস হতে চলেছে চীন! যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের এক রিপোর্টে সেরকম আতঙ্কই লক্ষ্য করা যাচ্ছে। রিপোর্টে বলা হয়েছে যে, চীনের সামরিক বাহিনী যুক্তরাষ্ট্রের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলার জন্য প্রশিক্ষণ নিচ্ছে।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাছে প্রদান করা ওই রিপোর্টে আরও বলা হয়েছে, চীন তাদের বোমারু বিমানগুলোকে যে আরও দূরে পাঠানো যায় সেই সক্ষমতা বাড়াচ্ছে। সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে।

চীনের বর্তমান সামরিক ব্যয় ১৯০ বিলিয়ন ডলার, যা মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক ব্যয়ের এক তৃতীয়াংশ। কিন্তু সাম্প্রতিক কর্মকা-ে দেখা গেছে চীন তাদের সামরিক ব্যয় ও সক্ষমতা বাড়ানোর দিকে দৃষ্টি দিয়েছে। পেন্টাগনের রিপোর্টে বলা হচ্ছে আগামী দশ বছরে চীনের সামরিক ব্যয় ২৪০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। ধারণা করা হচ্ছে, এ কারণেই যুক্তরাষ্ট্রের চীনকে উদ্বেগের সাথে দেখতে হচ্ছে।

চীনের সাম্প্রতিক সামরিক সক্ষমতা এবং অর্থনৈতিক উচ্চাকাঙ্খার উপর নির্ভর করে রিপোর্টটি তৈরি করেছে পেন্টাগন। এখানে উল্লেখ করা হয়েছে, ‘গত তিন বছরে পিপলস লিবারেশন আর্মি সাগরে নাটকীয়ভাবে তাদের বোমারু বিমানগুলোর বিচরণ এলাকা বাড়িয়েছে। বিশেষ করে সমুদ্রপথের গুরুত্বপূর্ণ কিছু অঞ্চলে। এর পাশাপাশি তারা যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্রদের সম্ভাব্য লক্ষ্যবস্তুতে হামলার প্রশিক্ষণও নিচ্ছে।’ ওই রিপোর্টে চীনের স্থলবাহিনী শক্তিশালী করার কথাও বলা হয়েছে।

উল্লেখ্য, দক্ষিণ চীন সাগরে আধিপত্য বিস্তার নিয়ে চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বন্দ্ব রয়েছে। প্রায় সময় প্রশান্ত মহাসাগরীয় ওই অঞ্চলে উত্তেজনা লক্ষ্য করা যায়। এর আগে দক্ষিণ চীন সাগরে নিজেদের প্রবেশাধিকার জানান দিতে নিয়মিত বিমান পাঠাতে দেখা গেছে যুক্তরাষ্ট্রকে। অন্যদিকে চীন কৃত্রিম দ্বীপ তৈরি করে সামরিক ঘাটি গড়ে তুলছে এলাকাটিতে। সামরিক ঘাটিতে চীনকে বিমান অবতরণ করতেও দেখা গেছে।

রাজনৈতিক বিশ্লেষকেরা এই বৈরি পদক্ষেপে তাইওয়ান প্রসঙ্গও টানছেন। দেখার বিষয়, চীন তাদের সামরিক শক্তি কতটুকু সামনে এগিয়ে নিতে পারে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

বিশ্বের শীর্ষ ধনীদের শহর মেডিনা: সেটি কেন অর্থ সংকটে?

সিয়াটল থেকে লেকের অপর পারে ছোট্ট শহর মেডিনা। এখানে থাকেন প্রায় তিন হাজার মানুষ।...

কুষ্টিয়া জেলা সমিতি ইউএসএ’র নতুন কমিটি: সভাপতি রবিউল সম্পাদক বিদ্যুৎ

কুষ্টিয়া জেলা সমিতি ইউএসএ ইনক্ এর আগামী দুই বছরের জন্য নতুন কমিটি গঠনের লক্ষ্যে...

যৌনমিলনের সময় সব নারীদের কি বীর্যপাত বা ইজাকুলেশন হয়?

'পুসিপিডিয়া' বিশ্বের প্রথম অনলাইন এনসাইক্লোপিডিয়া যা নারী যৌনাঙ্গকে ঘিরে তৈরি করা হয়েছে। এটি একজন...