Thursday, May 23, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াঘূর্ণিঝড় 'ফণী' মোকাবেলায় প্রস্তুত কুষ্টিয়া জেলা প্রশাসন

ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় প্রস্তুত কুষ্টিয়া জেলা প্রশাসন

Published on

প্রবলবেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’। ঘন্টায় ঘন্টায় পাল্টাছে গতিপথ। জলোচ্ছাসের পূর্বাভাস সম্পর্কিত আন্তর্জাতিক একটি ওয়েবসাইট ফণীর কেন্দ্রস্থল হিসেবে চুয়াডাঙ্গা ও ঝিনাইদহকে উল্লেখ করায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে ভারতঘেঁষা কুষ্টিয়া, মেহেরপুরসহ উত্তরবঙ্গের কয়েকটি জেলার মানুষের মধ্যে।

প্রলয়ংকারী ঘূর্ণিঝড়টি ভারতের ওড়িশা উপকূলে আঘাত হেনে কলকাতার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে। এতে দেশের সমূদ্র অঞ্চলের পাশাপাশি ভারতষেঁঘা মেহেরপুরসহ আশপাশের জেলায় প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিষয়টি মাথায় নিয়ে ইতোমধ্যে প্রস্তুতি শুরু করেছে মেহেরপুর জেলা প্রশাসন।

এদিকে কুষ্টিয়ার চাষিদের কপালে দুশ্চিন্তার ভাজ পড়েছে। এখন মাঠভরা বোরো ধান পাকতে শুরু করেছে। কয়েকদিন পর থেকেই পুরোদমে ধান কাটা শুরু হবে। এমন অবস্থায় ঘূর্ণিঝড় আঘাত হানলে বোরো ধানের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা।

জানা গেছে, ভারতের কাকিণ্ডা ও ওড়িশা উপকূলে ফণীর আঘাতে ভারতঘেঁষা মেহেরপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়াসহ উত্তরবঙ্গের কয়েকটি জেলায় এর ক্ষতির ব্যাপকতা ছড়িয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে।

বুধবার সারাদিন কুষ্টিয়ায় টানা বাতাস বয়ে গেলেও বৃহস্পতিবার সকাল থেকে আকাশ কিছুটা মেঘলা রয়েছে। আবহাওয়া সংশ্লিষ্টরা বলছেন,বাতাস পড়ে যাওয়া ও মৃদু বাতাসের মাঝেও গরম অনুভূত হওয়া মানে ঘূর্ণিঝড় আসছে। এটি মোটেও ভালো লক্ষণ নয়। ঘূর্ণিঝড় কেন্দ্রের অবস্থান থেকে ধীরগতিতে এগিয়ে আসায় এর শক্তি সঞ্চার হচ্ছে। এই অঞ্চলে পশ্চিমবঙ্গের আবহাওয়া বার্তার সঙ্গে বেশিরভাগ সময়ই মিল খুঁজে পাওয়া যায়। তাই কুষ্টিয়ার মানুষের মাঝেও ঘূর্ণিঝড় নিয়ে আতঙ্ক বিরাজ করছে।

ক্ষতির আশঙ্কায় কুষ্টিয়া জেলা প্রশাসনের পক্ষ থেকে সবাইকে সতর্ক করা হচ্ছে। আজ বেলা তিনটায় জেলা প্রশাসক আসলাম হোসেন জরুরী মিটিং এ বসেছেন ৬ উপজেলার নির্বাহী অফিসার ও ত্রাণ কর্মকর্তাদের নিয়ে। ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় জেলা প্রশাসন প্রস্তত রয়েছে বলে জানা গেছে। কাঁচা ও আধাপাকা বাড়ির মালিকদের বেশি সতর্কতা অবলম্বন করার নির্দেশনাও দেয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে, কুষ্টিয়ার সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...