Tuesday, May 21, 2024
প্রচ্ছদবিশ্বভারতঘুষ হিসেবে যৌন সম্পর্ক করলে ৭ বছরের জেল

ঘুষ হিসেবে যৌন সম্পর্ক করলে ৭ বছরের জেল

Published on

সরকারি হোক বা বেসরকারি দপ্তর, মহিলাদের যৌন হেনস্থার ঘটনা খুবই পরিচিত। অনেক সময়ই মেয়েরা চাকরি হারানোর ভয়ে বা অন্য কোনও কারণে যৌন হেনস্থার বিষয়টি প্রকাশ্যে আনতে চায় না। এবার তারই বিরুদ্ধে কড়া হতে চলেছে আইন।

নতুন দুর্নীতি বিরোধী আইন অনুসারে, কোনও অফিসে চাকরি চাইতে যাওযার জন্য যৌন আবেদন বা মহিলাকে কোনও কুপ্রস্তাব দেওয়া দু’‌টোই দণ্ডনীয় অপরাধ। অভিযোগ প্রমাণ হলে অভিযুক্তের সাত বছরের জেল এবং জরিমানা হতে পারে।

২০১৮-এর দুর্নীতি দমনের সংশোধনী বিল অনুসারে, অফিসের কাজ আদায় বা গাফিলতি ঢাকতে উর্ধ্বতন কর্তৃপক্ষকে ‘ঘুষ’ দেওয়ার পথ বাছেন কর্মচারীরা। তবে এ ক্ষেত্রে টাকা নয়, বেশিরভাগ ক্ষেত্রে ‘ঘুষ’ হিসেবে যৌনতা-কে সংশোধনী বিলে চিহ্নিত করা হয়েছে। অর্থাত্‍, অনেক সময়ই অধঃস্তন মহিলা কর্মীকে বাধ্য করা হয়, বা কখনও স্ব-ইচ্ছাতেও সেই কর্মী যৌন সম্পর্কে লিপ্ত হন। যা প্রমাণ হলে সেই কর্মী ও উর্ধ্বতন দু’‌জনই শাস্তির মুখে পড়বেন।

আইন অনুসারে থানায় এই আইনকে হাতিয়ার করে অভিযোগ দায়ের করা যাবে। সংশোধিত আইনে স্পষ্ট বলা রয়েছে, পারস্পরিক বোঝাপড়ার মধ্যে কাজের জায়গায় যৌন আবেদন বা হেনস্থা কোনওভাবেই কাম্য নয়। শুধু তাই নয়, নতুন বিল অনুসারে, অফিসের কোনও কর্মচারীর কাজে খুশি হয়ে তাকে ব্যক্তিগত ভাবে বড়সড় উপহারও দিতে পারবেন না শীর্ষ আধিকারিক। বড়সড় উপহার অর্থাত্‍, সম্পত্তি কিনে দেওয়া, বিদেশ ভ্রমণের মত বিষয়গুলিকে আলাদা করে চিহ্নিত করা হয়েছে।

পাঁচ বছর আগে ২০১৩ সালে ভারতের কেন্দ্রীয় সরকার বেসরকারি ক্ষেত্রে কর্মীদের ঘুষ মামলায় সাজা দিতে আইন করে। আগে ঘুষ দিলে সাজা হতো না। তবে নতুন আইনে সেই সংস্থান যুক্ত করা হয়েছে। নতুন আইনের ফলে সব ধরনের অবৈধ লেনদেনকে আতসকাঁচের তলায় আনা সম্ভব হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। কোনও রকম অস্পষ্টতা না রেখেই শাস্তির বিষয়টি নির্দিষ্ট করা হয়েছে। ফলে এতে সামগ্রিকভাবে ইতিবাচক প্রভাব পড়বে বলেও বিশেষজ্ঞরা মনে করছেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

ভারত বিদেশি পর্যটকদের জন্য টিকার বাধ্যবাধকতা তুলে নিল

করোনার প্রকোপ এখন অতটা নেই। বিভিন্ন দেশ থেকে ভারতে আসা যাত্রীদের তাই আর ‘এয়ার–সুবিধা’...

ভারতে ২৪ ঘণ্টায় ৩৫৭ জনের মৃত্যু, আক্রান্ত প্রায় ১০ হাজার

ভারতে একদিনে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে সংক্রমণ এবং মৃত্যুর রেকর্ড হয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায়...

পশ্চিমবঙ্গে আম্ফানের তাণ্ডব শুরু, ভেঙে পড়ছে গাছ বিদ্যুতের খুঁটি

শক্তি হারিয়ে সুপার সাইক্লোন থেকে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া আম্ফানের তাণ্ডব শুরু হয়েছে ভারতের...