Friday, May 24, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াখোকসায় শ্রমিকদের চাঁদায় মেরামত হলো কুষ্টিয়া-রাজবাড়ি সড়ক

খোকসায় শ্রমিকদের চাঁদায় মেরামত হলো কুষ্টিয়া-রাজবাড়ি সড়ক

Published on

কুষ্টিয়া-রাজবাড়ী-ঢাকা আঞ্চলিক মহাসড়কে খোকসার মোড়াগাছায় আখ বোঝাই একটি ট্রাক বিকল হয়ে সড়কটিতে সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। অবশেষে শ্রমিকরাই চাঁদা তুলে সড়কের খানা-খন্দ ভরাট করে ৪ ঘন্টা পর নামমাত্র যোগাযোগ চালু করেছে।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জনগুরুত্বপূর্ণ এই সড়কটি কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা জেলার সাথে রাজধানীর ঢাকার দূরত্ব কমিয়েছে অর্ধেকে। কিন্তু দীর্ঘদিন সংস্কারের অভাবে কুষ্টিয়া অংশের ২৮ কিলোমিটার সড়ক জুড়ে সৃষ্ট খানা-খন্দে চলাচল অযোগ্য হয়ে পড়েছে সড়কটি। ফলে প্রতিদিনই ঘটছে ছোটবড় দুর্ঘটনা। সীমাহীন ভোগান্তির শিকার হচ্ছে প্রায় অর্ধ লক্ষাধিক যাত্রী।

শনিবার সকাল সড়ে ৬টার দিকে কুষ্টিয়া সুগার মিলের আখ বোঝাই ট্রাক কুষ্টিয়া-ট ৪ নম্বর গাড়িটি মোড়াগাছা হাটের পশ্চিম পাশের সড়কের উপর বিকল হয়ে যায়। ফলে বন্ধ হয়ে যায় সড়কে যান চলাচল। ঘটনাস্থলের দুই পাশে প্রায় কয়েক‘শ বাস ট্রাকের লম্বা লাইন পড়ে যায়। অবশেষে আটকে পড়া গাড়ির চালক ও শ্রমিকরা মিলে গাড়ি প্রতি ৫০ টাকা হারে চাঁদা তুলে স্থানীয় একটি ইট ভাটা থেকে ভাঙ্গা ইট এনে রাস্তার পাশের খানা-খন্দ ভরাট ও মেরামত করে।

পরে বেলা সাড়ে ১১ টার দিকে সড়কটিতে নাম মাত্র যোগাযোগ শুরু হয়। দীর্ঘসময় সড়কটিতে যোগাযোগ বন্ধ থাকলেও কর্ণপাত করেনি সড়ক ও জনপদ বিভাগের গুণধর কর্মকর্তারা।

এই রুটে চলাচলকারী বাস চালক মাসুদ বাংলাদেশ নিউজ আওয়ারকে জানায়, দীর্ঘদিন মেরামত না করায় সড়কটি জুড়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। ফলে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা। এ সড়কে দুর্ঘটনায় গত ১৫ দিনে কমপক্ষে ৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে প্রায় শতাধিক যাত্রী। প্রতিদিন প্রায় অর্ধলক্ষ যাত্রী জীবন হাতে নিয়ে এ রুটে যাতায়াত করতে বাধ্য হচ্ছে। কিন্তু কর্তৃপক্ষ কোন উদ্যোগই নিচ্ছেনা বলেও তিনি দাবি করেন।

সড়ক ও জনপদ বিভাগের কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম বাংলাদেশ নিউজ আওয়ারের কাছে দাবি করেন, সম্প্রতি খোকসা উপজেলা অংশের অনন্যা নামের একটি তেল পাম্পের কাছে রাস্তা সংস্কার করা হয়েছে। শনিবারের ঘটনা তার নাকি জানাই নেই। এছাড়া সড়কের কুষ্টিয়া অংশের ২৮ কিলোমিটার রাস্তা পুণঃনির্মাণের টেণ্ডার হয়েছে। কার্যাদেশ দেওয়ার প্রক্রিয়া চলছে, আগামী ১৫ দিনের মধ্যে পুনঃনির্মাণের কাজ শুরু হবে বলে তিনি জানান।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...