Monday, June 24, 2024
প্রচ্ছদকুষ্টিয়াখোকসাখোকসায় পৌনে দুই লাখ লোকের জন্য ৭জন ডাক্তার

খোকসায় পৌনে দুই লাখ লোকের জন্য ৭জন ডাক্তার

Published on

ডাক্তার স্বল্পতায় কুষ্টিয়ার খোকসা উপজেলায় পৌনে দুই লাখ জনগন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। পাবনা রাজবাড়ি ও ঝিনাইদহ জেলার সিমান্তবর্তী উপজেলা কুষ্টিয়ার খোকসায় মাত্র ৭ জন ডাক্তারে চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছে।

কুষ্টিয়া রাজবাড়ী ঢাকা বহ সড়কটি থাকায় প্রায়শ এই এলাকায় ছোট বড় দুর্ঘটনা লেগেই থাকে। আর ঐ সকল দুর্ঘটনায় আহত রোগীদের চিকিৎসা দিতে হয় খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল স্বল্পতা হিমশিম খেতে হয়। খোকসা উপজেলা হাসপাতাল সূত্রে জানা গেছে উপজেলায় ডাক্তার কর্মকর্তা-কর্মচারীসহ মোট ৯৩ জন জনবল আছে। জাত সই পান না থাকায় প্রায়ই বেকায়দায় পড়তে হয় বাথরুম ও ড্রেনেজ ব্যবস্থা। হাসপাতালটির রান্নাঘরের বাবুর্চি দীর্ঘদিন না থাকায় অন্য জনবল দিয়ে কার্য সম্পাদন করা হচ্ছে। জনবল স্বল্পতা এ হাসপাতাল কর্তৃপক্ষ ইতিমধ্যে মাস্টাররোলে বেশ কয়েকজনকে নিয়োগদান করে সমাধান করার চেষ্টা করা হলেও ডাক্তার স্বল্পতায় প্রকৃত সেবা থেকে বঞ্চিত হচ্ছে ভুক্তভোগী এলাকাবাসী।

খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরিবার পরিকল্পনা একটি আলাদা বিভাগ রয়েছে। এ বিভাগে ও বেশ জনবল স্বল্পতা রয়েছে বলে জানা গেছে। নিয়মিত মনিটরিং ও পরিবার পরিকল্পনা বিভাগের দায়িত্বরত ডাক্তার কামরুল ইসলাম খোকসাতে অবস্থান না করায় অফিসিয়াল কাজ কর্ম সময় ব্যাহত হয়। গত সপ্তাহে ধরেই চলছিল পরিবার পরিকল্পনা সেবা সপ্তাহ। কিন্তু সন্তোষজনক কোনো ফলাফল না পাওয়ায় নি বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। এহেনও কারনে পরিবার পরিকল্পনা সেবা টি সম্পূর্ণ ভেঙে পড়েছে খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বলে অভিমত দিয়েছেন স্থানিয় সক্ষম দম্পতিরা। অভিযোগ রয়েছে পরিবার পরিকল্পনা সেবা কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে সেবা প্রদান করা কথা থাকলেও তাদের কাউকে দেখা মেলে না।

কুষ্টিয়ার খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার স্বল্পতার বিষয়টি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার কামরুজ্জামান সোহেল অকপটে মেনে নিয়েছেন। তিনি স্থানীয় সাংবাদিকদের বলেন অল্প কিছুদিনের মধ্যেই নতুন ডাক্তার হাসপাতালে আসলে ডাক্তার স্বল্পতা কমে যাবে তবে অন্যান্য বিষয়ে ইতিমধ্যে সমাধান করা হয়েছে। বর্তমানে হাসপাতালে কোন সমস্যা নাই। হাসপাতালের স্বাভাবিক চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় ফিটকারী, রঙ, সোডা, হাইড্রোজ দিয়ে তৈরি হচ্ছে গুড় | ব্যবস্থাপকের কারাদণ্ড

কুষ্টিয়ার খোকসায় আখেঁর গুড়ের সঙ্গে মানব দেহের জন্য ক্ষতিকারক ফিটকারী, রঙ, সোডা, হাইড্রোজ ও...

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিলের পতাকা প্রতিযোগিতা

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার বাকি মাত্র একদিন। বিশ্বকাপ আসলেই বাংলাদেশে শুরু হয়ে যায় ব্রাজিল...

কুষ্টিয়ার খোকসায় মুক্তিযোদ্ধার বাড়িতে আগুন দিলো দুর্বৃত্তরা

কুষ্টিয়ার খোকসা উপজেলায় এক মুক্তিযোদ্ধার বাড়িতে আগুন লাগিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার (০৭ জুলাই)...