Friday, July 26, 2024
প্রচ্ছদখুলনা বিভাগখুলনাখুলনায় তিন মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৯২

খুলনায় তিন মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৯২

Published on

খুলনা বিভাগের দশ জেলায় গত তিন মাসে সড়ক দুর্ঘটনায় ৯২ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরো ৪৩২ জন। সোমবার দুপুরে স্থানীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান নিরাপদ সড়ক চাই (নিসচা) খুলনা জেলা শাখার উপদেষ্টা অ্যাডভোকেট মো. সাইফুল ইসলাম।সংবাদ সম্মেলনে বলা হয়, গত এপ্রিল থেকে জুন পর্যন্ত এই তিন মাসে খুলনা বিভাগের ১০ জেলায় সড়ক দুর্ঘটনায় ৯২ জন নিহত ও ৪৩২ জন আহত হয়েছে।

এর মধ্যে খুলনা মহানগরীসহ জেলায় ২৪ জন নিহত ও ৩৯০ জন আহত, বাগেরহাটে ১১ জন নিহত ও ৪৫ জন আহত, সাতক্ষীরায় ১১ জন নিহত ও ৩০ জন আহত, যশোর নিহত ২৪ জন আহত ৪৭ জন, ঝিনাইদহ নিহত ১৯ জন ও ৩৪ জন আহত, মাগুরায় ৩ জন নিহত ও ৯ জন আহত, নড়াইলে ১ জন নিহত ও ১৩ জন আহত, কুষ্টিয়ায় ১ জন নিহত ও ১৯ জন আহত, চুয়াডাঙ্গায় ৪ জন নিহত ও ৮ জন আহত এবং মেহেরপুরে ১ জন নিহত ও ১৫ জন আহত হয়েছে।

বিগত জানুয়ারি-মার্চ পর্যন্ত খুলনা বিভাগে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা ছিল ৬৯। খুলনা বিভাগের মধ্যে যশোরে দুর্ঘটনার হার এবং হতাহতদের সংখ্যাও বেশি। দুর্ঘটনার হার সবচেয়ে কম নড়াইল জেলায়। আঞ্চলিক ও জাতীয় পত্রিকা থেকে এ তথ্য সংগ্রহ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, খুলনা মহানগরীতে সড়ক দুর্ঘটনা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এ মহানগরীতে সড়ক দুর্ঘটনার কারণ হচ্ছে, বেপরোয়া মাহিন্দ্র, মোটরসাইকেল, ইঞ্জিনচালিত রিকশা, অপরিকল্পিত ইজিবাইক এবং দিনের বেলায় ট্রাক চলাচল করা। এছাড়া রাস্তার পাশে ইট-বালু রাখা, ট্রাফিক আইন লঙ্ঘন ইত্যাদি।

সংবাদ সম্মেলনে দুর্ঘটনারোধে কিছু নিদের্শনা তুলে ধরা হয়। এগুলো হচ্ছে, মোবাইল ফোনে কথা বলতে বলতে রাস্তা পার না হওয়া, রাস্তা চলাচলের সময় ডান পাশ দিয়ে হাঁটা, সচেতনভাবে চলা, গাড়িতে উঠে চালককে তাড়াতাড়ি যেতে না বলা, বাসের ছাদে বা অতিরিক্ত যাত্রী হয়ে গাড়িতে না উঠা, ট্রাফিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, উলটা পথে চলা থেকে বিরত থাকা, হেলমেট ছাড়া এবং ফুটপাত দিয়ে গাড়ি না চালানো, গাড়ি চালানোর আগে ব্রেক, লাইট, হর্ন চেক করা, প্রশিক্ষণ বিহীন বা হেলপার দ্বারা গাড়ি না চালানো ইত্যাদি।

সংবাদ সম্মেলনে সড়ক দুর্ঘটনারোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নের দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে নিরাপদ সড়ক চাই’র (নিসচা) খুলনা জেলা সাধারণ সম্পাদক এসএম ইকবাল হোসেন বিপ্লব, সুশাসনের জন্য নাগরিক-সুজনের জেলা সাধারণ সম্পাক অ্যাডভোকেট কুদরত-ই-খুদা, নিসচার জেলা সভাপতি মো. হাছিবুর রহমান হাছিব, খুলনা নাগরিক সমাজের সদস্য সচিব অ্যাডভোকেট মো. বাবুল হাওলাদার, খুলনা উন্নয়ন ফোরমের মহাসচিব এমএ কাশেম, বৃহত্তর খুলনা উন্নয়ন আন্দোলনের চেয়ারম্যান শেখ মো. নাসিরউদ্দিন, মো. সেলিম খান, খাইরুল ইসলাম জনি, বাকের আহমেদ, হোসাইন মো. ইউছা ওয়ায়েজ আররাফী নাজু, আফজাল হোসেন রাজু, এম মোস্তফা কামাল, মো. মাসুদ রানা, রাকিবউদ্দিন ফারাজী, শিরিনা আক্তার, জুবাইয়া নওশিনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

খুলনায় একদিনে করোনা শনাক্তের রেকর্ড

খুলনায় একদিনে রেকর্ড ১৪০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যার মধ্যে ১৩৩ জনই খুলনা জেলা...

খুলনায় সাংবাদিকসহ আরও ৯১ জনের করোনা শনাক্ত

খুলনা মেডিকেল কলেজের (খুমেক) আরটি-পিসিআর ল্যাবে এক সাংবাদিক ও তার স্ত্রীসহ আরও ৯১ জনের...

খুলনা বিভাগে করোনা রোগী এক হাজার ছাড়াল

খুলনা বিভাগের ১০ জেলায় করোনা আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। বুধবার রাত পর্যন্ত শনাক্ত...