Sunday, November 27, 2022
প্রচ্ছদখেলাফুটবলকোয়াটার ফাইনালে ব্রাজিল

কোয়াটার ফাইনালে ব্রাজিল

Published on

প্রথমার্ধে গোলশূন্যে কাটানোর পর দ্বিতীয়ার্ধেই দেখা গেল সাম্বার ব্রাজিলকে। বিরতির পরেই জ্বলে উঠলো ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমার। ম্যাচের ৫১ মিনিটে নিজে গোল করলেন। আর ৮৮ মিনিটে ফিরমিনহোকে দিয়ে গোল করালেন। এতে শেষ ১৬’র ম্যাচে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল।

প্রথমার্ধে মেক্সিকো আর ব্রাজিলের খেলায় ছিল সমতা। সমানে সমান। তবে আক্রমণে এগিয়ে ছিল ব্রাজিল। কিন্তু মেক্সিকোর রক্ষণভাগ আর গোলরক্ষক ওচোয়ার দৃঢ়তায় ব্রাজিলের ক্ষুরধার আক্রমণগুলো শেষ পর্যন্ত দেখেনি গোলের মুখ। ৩৯তম মিনিটে ডি বক্সের একটু বাইরে ফ্রি কিক পায় ব্রাজিল। কিন্তু নেইমারের নেয়া ফ্রি কিকটি ক্রসবারের সামান্য উপর দিয়ে চলে যাওয়ায় খানিকটা হতাশই হতে হয়েছিল ব্রাজিল সমর্থকদের। ৪৩তম মিনিটে মেক্সিকান ফরোয়ার্ড কার্লোস ভেলাকে ফাউল করে কার্ড দেখেন মার্সেলোর ইনজুরিতে দলে সুযোগ পাওয়া ব্রাজিলিয়ান লেফট ব্যাক ফিলিপে লুইস। অবশ্য নেইমারকে ফাউল করে মেক্সিকোর রক্ষণভাগের খেলোয়াড় এডসন আলভারেজ।

দ্বিতীয়ার্ধেই বিশ্ব দেখলো ব্রাজিলের আসল খেলা। টানটান উত্তেজনার ম্যাচে ৫১তম মিনিটে উইলিয়ানের বাড়ানো পাস থেকে গোল করে ব্রাজিলকে এগিয়ে নিলেন নেইমার। উইলিয়ানের ক্রসটিকে যেন গোলে পরিণত করার জন্য আগে থেকেই প্রস্তুত ছিলেন গ্যাব্রিয়েল জেসুস আর নেইমার। জেসুসের স্লাইডে বল পায়ে না ঠেকলেও ভুল করেননি নেইমার। অপ্রতিরোধ্য ফিনিশে মেক্সিকান গোলরক্ষককে বোকা বানিয়ে গোল আদায় করে নিয়েছেন পিএসজি তারকা।

৬৩তম মিনিটে মেক্সিকান ফরোয়ার্ডের নেয়া শট ক্রসবারের ওপর দিয়ে পার করে নিজের জাত চিনিয়েছেন ব্রাজিলিয়ন গোলকিপার এলিসন বেকার। তখনই মিনিটে ব্রাজিলের সামনে আবার সেই ওচোয়ার পর্বত। উইলিয়ানের নেয়া দুরন্ত গতির শটটি ঠেকিয়ে মেক্সিকোকে নিশ্চিত গোলের হাত থেকে বাঁচিয়েছেন মেক্সিকান গোলরক্ষক। ৬৫তম মিনিটে মাঝমাঠে মেক্সিকান খেলোয়াড়দের নির্লজ্জ্ব ট্যাকলের শিকার হন নেইমার। ম্যাচের ৮৬ মিনিটে পুরো ম্যাচে কৌতিনহোকে তুলে ফিরমিনোকে নামান কোচ। দুই মিনিট পর সেই ফিরমিনোই করলেন ব্রাজিলের দ্বিতীয় গোল। ৮৮ মিনিটে মাঝমাঠ থেকে দারুণ কাউন্টার এটাকে বল একাই টেনে নিয়ে এগুতে থাকেন নেইমার। ডি বক্সের ভেতর শট নিলেও তা ওচোয়ার পায়ে লেগে প্রতিহত হলেও ফিরমিনো গোল করে ব্রাজিলকে ২-০ ব্যবধানের জয় এনে দেন।

সর্বশেষ

কুষ্টিয়া কুমারখালী | পোড়া কয়লা বিক্রি করে ভাগ্য বদল, মাসে আয় দুই লাখ

জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় বিভিন্ন গাছের কাঠ। এই কাঠ পুড়েই হয় কয়লা। আর...

যুক্তরাজ্যে বিদেশি শিক্ষার্থী কমাতে চান ঋষি সুনাক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বিদেশি শিক্ষার্থীদের নিম্ন মানের ডিগ্রি নেওয়া এবং নির্ভরশীলদের যুক্তরাজ্যে আনার...

ভারতীয় সিরিয়াল ‘সিআইডি’ দেখে কুষ্টিয়ার ফুল ব্যবসায়ী আবু তৈয়ব হত্যার পরিকল্পনা

কুষ্টিয়ার মিরপুরে ফুল ব্যবসায়ী আবু তৈয়ব (৫৪) হত্যার পর দ্রুততার সাথে রহস্য উদঘাটন করেছে...

যশোরে প্রধানমন্ত্রী | ‘নৌকায় ভোট দিয়ে জয়ী করুন, যা চাইবেন তার চেয়ে বেশি দেব’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরবাসীর কাছে আগামী নির্বাচনে নৌকা মার্কায় ভোট চেয়েছেন। আজ বৃহস্পতিবার যশোর...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিলের পতাকা প্রতিযোগিতা

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার বাকি মাত্র একদিন। বিশ্বকাপ আসলেই বাংলাদেশে শুরু হয়ে যায় ব্রাজিল...

বিশ্বের সবচেয়ে দামি গাড়িটি কিনে নিলেন রোনালদো

শখের দাম লাখ টাকা। আর ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো বিশ্বসেরা ফুটবল তারকা যখন কোনো শখ...

এক ঘন্টায় শেষ বাংলাদেশ শ্রীলঙ্কা ম্যাচের টিকিট

নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচকে নিয়ে সমস্ত...