Saturday, July 20, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকোটি টাকার মালিক ‘উচ্চমান সহকারী’ কারাগারে

কোটি টাকার মালিক ‘উচ্চমান সহকারী’ কারাগারে

Published on

কুষ্টিয়ায় অবৈধ উপায়ে পৌনে চার কোটি টাকা মানি লন্ডারিংয়ের অভিযোগে তানজিলুর রহমান (৬৫) নামে এক ব্যক্তিকে কারাগারে পাঠানো হয়েছে। এই ব্যক্তি এর আগে নিজেকে ঢাকা সিটি করপোরেশনের (দক্ষিণ) অবসরপ্রাপ্ত উচ্চমান সহকারী বলে পরিচয় দিলেও দুর্নীতি দমন কমিশন তার সেই পরিচয়ের সত্যতা পায়নি।

দুদকের কুষ্টিয়ার আইনজীবী সুধীর শর্মা জানান, তানজিলুরকে সোমবার আদালতে পাঠানো হলে কুষ্টিয়ার জেলা ও দায়রা জজ অরূপ কুমার গোস্বামী শুনানি শেষে তার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

কমিশনের কুষ্টিয়ার উপ-সহকারী পরিচালক মো. মাহফুজ ইকবাল তার বিরুদ্ধে গত বছর মামলা করলে তিনি উচ্চ আদালত থেকে জামিন নেন। সেই জামিনের মেয়াদ শেষ হলে সোমবার তিনি কুষ্টিয়ার আদালতে হাজির হয়ে আর জামিন আবেদন করেন।

মাহফুজ বলেন, তিন স্ত্রী ও পাঁচ সন্তানের বাবা তানজিলুর নিজেকে বিভিন্ন সময় বিভন্ন পরিচয় দেন। কখনও তিনি নিজেকে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের কর্মচারী দাবি করেন, আবার কখনও ইলেকট্রনিকস পণ্য ব্যবসায়ী বলে দাবি করেন।

“প্রকৃতপক্ষে তিনি নানা দুর্নীতি সংঘটনের সাথে সংশ্লিষ্ট থেকে একজন ব্রোকার হিসেবে কাজ করেন বলে দুদকের ধারণা।”

তানজিলুর কুষ্টিয়া শহরের এনএস রোডের ২৫৫/১ নম্বর বাড়ির বাসিন্দা।

তার বিরুদ্ধে দুদকের মামলায় অভিযোগ আনা হয়েছে, তানজিলুর জ্ঞাত আয়বহির্ভূত তিন কোটি ৭০ লাখ ৪৮ হাজার ৫৭৩ টাকা বৈধ করতে টাকাগুলো বিভিন্ন সময় বিভিন্ন ব্যাংকের মাধ্যমে স্থানান্তরের চেষ্টা চালিয়েছেন। দুদকের তদন্তে ঘটনার সত্যতা পাওয়ায় মানি লন্ডারিং প্রতিরোধ আইনে তার বিরুদ্ধে মামলা হয়।

মাহফুজ বলেন, “আদালতের নির্দেশে তানজিলুরের ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক কুষ্টিয়া শাখার গচ্ছিত এক কোটি টাকা জব্দ করা হয়েছে। কুষ্টিয়ার বাইরে অন্যত্র গচ্ছিত টাকা ও অন্যান্য সম্পদ জব্দ করার প্রক্রিয়া চলছে।

“এছাড়া তার কুষ্টিয়া শহরের বহুতল ভবন, ভেড়ামারা ক্লিক মোড়ের বহুতল ভবন, গাজীপুরে মার্কেটসহ ছয়তলা ভবন, ময়মনসিংহের ভালুকায় বাড়ি, দুটি নিজস্ব প্রাইভেট কারসহ গ্রামের বাড়িতে নামে-বেনামে কেনা জমি ও কুষ্টিয়া-ঢাকার বিভিন্ন ব্যাংক হিসাবের আরও তথ্য অনুসন্ধানে নেমেছে দুদক।”

আইনজীবী সুধীর বলেন, “তানজিলুরের বিরুদ্ধে প্রথমে মানি লন্ডারিং আইনে মামলা দায়ের করলেও তদন্তে আরও নানা অসংগতির তথ্য বেরিয়ে এসেছে। সে কারণে মামলাটির তদন্ত প্রক্রিয়া আরও নিবিড়ভাবে করছে দুদক। তদন্ত শেষে আদালতে প্রতিবেদন দাখিল হলে তার বিরুদ্ধে অভিযোগ গঠনপূর্বক শুনানি শুরু করবে আদালত।”

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...