Thursday, May 23, 2024
প্রচ্ছদকুষ্টিয়ামিরপুরকুৃষ্টিয়ার মিরপুর উপজেলায় মীনা দিবস ২০১৮ পালিত

কুৃষ্টিয়ার মিরপুর উপজেলায় মীনা দিবস ২০১৮ পালিত

Published on

সোমবার কুষ্টিয়ার মিরপুর উপজেলায় মীনা দিবস ২০১৮ পালিত হয়েছে। মিরপুর উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে সকাল সাড়ে দশটায় র‍্যালি শুরু হয়ে উপজেলা পরিষদের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে এসে সমাপ্ত হয়।

র‍্যালিতে উপজেলা নির্বাহি অফিসার এস এম জামাল আহমেদ, উপজেলা শিক্ষা অফিসার মো. সিরাজুল ইসলাম, পৌর মেয়র হাজী মো: এনামুল হক, ভাইস চেয়ারম্যান বাহাদুর শেখ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ,কুষ্টিয়া জেলা পরিষদের সদস্য আলহাজ্ব মহাম্মদ আলী জোয়ার্দ্দার, মিরপুর মহিলা কলেজের অধ্যক্ষ আনোয়ারুজ্জামান মজনু ,আমলা ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম মালিথা, ধুবইল ইউনিয়নের চেয়ারম্যান মো: মাহাবুর রহমান মামুন, চিথলিয়া ইউনিয়নের চেয়ারম্যান গিয়াস উদ্দিন পিস্তল, বারুইপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মো: সাইদুর রহমান,ফুলবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান হাজী আব্দুস সালাম, কুর্শা ইউনিয়নের চেয়ারম্যান মো: ওমর আলী, মালিহাদ ইউনিয়নের চেয়ারম্যান মো: আলমগীর হোসেন, মিরপুর উপজেলা জাসদের সাধারণ সম্পাদক আহাম্মদ আলী, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার নজরুল করিম ও আফতাব উদ্দিন খান, সহকারী উপজেলা শিক্ষা অফিসারবৃন্দ, বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ও ছাত্র-ছাত্রীবৃন্দ এবং স্থানীয় সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন।

র‍্যালি শেষে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রী ও শিক্ষকদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে মিরপুর উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ সংগীত ও নৃত্য পরিবেশন করেন। মিরপুর উপজেলা শিল্পকলা একাডেমি ও অনুরাগ লালন একাডেমির শিল্পীবৃন্দও অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী ত্রিশ জন শিল্পীকে পুরস্কার প্রদান করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ কামারুল আরেফিন ও উপজেলা নির্বাহি অফিসার এস এম জামাল আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মো. সিরাজুল ইসলাম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন খান,বহলবাড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সোহেল রানা, মিরপুর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল মতিন লোটাস, মিরপুর উপজেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মিঠু, সহকারী উপজেলা শিক্ষা অফিসার বৃন্দ ও বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ।

প্রসঙ্গত উল্লেখ্য যে, মীনা দক্ষিণ এশিয়ার বিভিন্ন ভাষায় নির্মিত একটি জনপ্রিয় টিভি কার্টুন ধারাবাহিক ও কমিক বই। সেই সাথে এই কার্টুন ধারাবাহিকের মূল চরিত্র বাংলা ভাষায় নির্মিত কার্টুনগুলোর মধ্যে একটি অন্যতম জনপ্রিয় চরিত্র। দক্ষিণ এশীয় দেশগুলোতে বিভিন্ন সামাজিক বৈষম্যের বিরুদ্ধে সচেতনতা তৈরি এবং শিশুদের জন্য শিক্ষামূলক একটি অনুৃষ্ঠানের অংশ হিসাবে ইউনিসেফের সহায়তায় এই কার্টুন ধারাবাহিকটি নির্মিত হয়ে থাকে। যে সকল সচেতনতা মীনা কার্টুনের মাধ্যমে সৃষ্টি করা হয়েছে তার মধ্যে অন্যতম মেয়েদের স্কুলে পাঠানো, বাল্যবিবাহ বন্ধ করা, স্বাস্থ্য সম্মত পায়খানা নির্মাণ ও ব্যবহার করতে উৎসাহিত করা, ছেলে-মেয়ে সমান পুষ্টি ও সুযোগ-সুবিধার দাবিদার, যৌতুক বন্ধ করা প্রভৃতি।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

ভারতীয় সিরিয়াল ‘সিআইডি’ দেখে কুষ্টিয়ার ফুল ব্যবসায়ী আবু তৈয়ব হত্যার পরিকল্পনা

কুষ্টিয়ার মিরপুরে ফুল ব্যবসায়ী আবু তৈয়ব (৫৪) হত্যার পর দ্রুততার সাথে রহস্য উদঘাটন করেছে...

কুষ্টিয়ার মিরপুরে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ২

কুষ্টিয়ার মিরপুরের কাতলামারী বাজার থেকে ইয়াবাসহ টুটুল হোসেন (২২) ও তৌফিক রানা সিয়াম (২০)...