Sunday, April 14, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুমারখালীকুষ্টিয়া-৪ আসনটিতে মনোনয়ন পেতে মরিয়া এক ডজন প্রার্থী

কুষ্টিয়া-৪ আসনটিতে মনোনয়ন পেতে মরিয়া এক ডজন প্রার্থী

Published on

জাতীয় সংসদের কুষ্টিয়া-৪ নির্বাচনী আসনটি গঠিত খোকসা ও কুমারখালী উপজেলা নিয়ে। মাস তিনেক পরেই জাতীয় নির্বাচন। এ নির্বাচন নিয়ে নানা শঙ্কার মধ্যেও প্রার্থীরা একদিকে এলাকায় জনসংযোগ চালিয়ে যাচ্ছেন, অন্যদিকে কেন্দ্রের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছেন মনোনয়ন পাওয়ার আশায়।

আসনটিতে দলীয় মনোনয়ন পেতে সব মিলে অন্তত ১৩ জন প্রার্থী নানামুখী তৎপরতা চালিয়ে যাচ্ছেন। এর মধ্যে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী ৭ জন, বিএনপি থেকে ৩ জন এবং জামায়াত, জাসদ ও জাতীয় পার্টি থেকে এক জন করে প্রার্থী হতে চেষ্টা চালাচ্ছেন।

প্রায় তিন লাখ ভোটারের এ আসনের বর্তমান এমপি আবদুর রউফ। ২০১৪ সালের নির্বাচনে নিজ দলের বিদ্রোহী প্রার্থী জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ সদর উদ্দিন খানকে মোকাবিলা করে তিনি এমপি হন। আওয়ামী লীগের এই দুই নেতাই এবার প্রার্থী হতে চান। এর আগে ২০০৮ সালের নির্বাচনে এমপি হয়েছিলেন বেগম সুলতানা তরুণ। তিনিও এবার প্রার্থী হতে চান। এই সুলতানা তরুণই ২০০১ সালে বিএনপি প্রার্থীর কাছে পরাজিত হয়েছিলেন নিজ দলের বিদ্রোহী প্রার্থী এখনকার এমপি আব্দুর রউফের কারণে। অর্থাৎ এই আসনে আওয়ামী লীগের মধ্যে দলীয় কোন্দল নতুন কিছু নয়। এখন এই কোন্দল আরো প্রকট হয়েছে বলে নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে। এই তিন প্রার্থী ছাড়াও সেখানে মনোনয়নের চেষ্টা চালাচ্ছেন মুক্তিযুদ্ধের সময় জেলা মুজিব বাহিনীর ডেপুটি কমান্ডার, বর্ষীয়ান নেতা জেলা পরিষদের সাবেক প্রশাসক জাহিদ হোসেন জাফর, কুমারখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান খান, জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক সুফী ফারুক ইবনে আবু বকর (বর্তমান এমপির ভাগ্নে) ও খোকসা শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান বিটু।

এ আসনে জাতীয় নির্বাচনে কে জিতবেন তার চেয়ে কে মনোয়য়ন পাবেন তা নিয়েই বেশি আলোচনা হচ্ছে। বর্তমান এমপি আব্দুর রউফ ও সাবেক এমপি সুলতানা তরুণের মধ্যেই কেউ একজন আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেতে যাচ্ছেন বলে এলাকায় গুঞ্জন রয়েছে। তবে জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ সদর উদ্দিন খানের অবস্থানও বেশ শক্ত। বাকি চার মনোয়ন প্রত্যাশীও জোরেশোরেই জনসংযোগ চালিয়ে যাচ্ছেন।

এদিক থেকে বিএনপি কিছুটা সুবিধাজনক অবস্থানে আছে। ২০০১ সালের এমপি, জেলা বিএনপির সভাপতি সৈয়দ মেহেদি আহমেদ রুমী এবারো মনোনয়ন পেতে পারেন। তবে বয়সের ভারে এবং কিছুটা অসুস্থতার কারণে দলীয় কার্যক্রমে তাকে কম দেখা যায়। দীর্ঘদিন ধরে দলের নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগও কমে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ অবস্থায় বিকল্প হিসেবে দু’নেতা এবার মনোনয়ন প্রত্যাশা করছেন। একজন হলেন কুমারখালী উপজেলা বিএনপির সহসভাপতি ও সাবেক পৌর মেয়র নুরুল ইসলাম প্রামাণিক আনসার এবং সুপ্রিম কোর্টের তরুণ আইনজীবী, কেন্দ্রীয় জিয়া পরিষদের সহকারী মহাসচিব অ্যাডভোকেট মুর্তাজা আযম-উল-আলম পিটার। তিনি ৫ জানুয়ারির নির্বাচনের পরে মামলায় জর্জরিত দলের নেতা-কর্মীদের আইনী সহায়তা দিয়ে আস্থা অর্জন করেছেন। এ ছাড়া তিনি নিয়মিত তৃণমূল পর্যায়ের কর্মীদের সঙ্গে যোগাযোগ রাখছেন, চালাচ্ছেন জনসংযোগও। খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলনেও তাকে সক্রিয় দেখা যায়। এ দাবিতে তিনি এলাকায় পোস্টার, ফেস্টুন টানিয়েছেন। এ অবস্থায় দল তাকে মনোনয়ন দিলে অবাক হওয়ার কিছুই থাকবে না।

অন্যদিকে সাবেক পৌর মেয়র নুরুল ইসলাম প্রামাণিক আনসার নামমাত্র মনোনয়ন কিনে বসে যেতে পারেন বলেও ধারণা করছেন বিএনপি নেতা-কর্মীরা।

নিবন্ধন বাতিলকৃত দল জামায়াত এ আসনে তাদের জেলা কমিটির নায়েবে আমীর অধ্যাপক ফরহাদ হুসাইনকে প্রার্থী হিসেবে চূড়ান্ত করেছে। প্রায় ১২ হাজার ভোটের মালিক জামায়াত জোটের কাছে এ আসন দাবি করবে বলে একাধিক নেতা-কর্মী জানিয়েছেন। এ ছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ থেকে রোকনুজ্জামান রোকন ও জাতীয় পার্টি (এরশাদ) থেকে সুমন আশরাফ গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

কুষ্টিয়ায় ফিটকারী, রঙ, সোডা, হাইড্রোজ দিয়ে তৈরি হচ্ছে গুড় | ব্যবস্থাপকের কারাদণ্ড

কুষ্টিয়ার খোকসায় আখেঁর গুড়ের সঙ্গে মানব দেহের জন্য ক্ষতিকারক ফিটকারী, রঙ, সোডা, হাইড্রোজ ও...