Thursday, May 23, 2024
প্রচ্ছদকুষ্টিয়াদৌলতপুরকুষ্টিয়া-১ আসন : বড় দুই দলে একাধিক প্রার্থী ভোটের ব্যবধানও কম

কুষ্টিয়া-১ আসন : বড় দুই দলে একাধিক প্রার্থী ভোটের ব্যবধানও কম

Published on

কুষ্টিয়া-১ (দৌলতপুর উপজেলা)

কুষ্টিয়ার-১ আসনটি জেলার দৌলতপুর উপজেলার ১৪টি ইউনিয়ন নিয়ে গঠিত। ভারত সীমান্ত্ম সংলগ্ন এই আসনে হালনাগাদসহ মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৪১ হাজার ১১২। এর মধ্যে পুরম্নষ ১ লাখ ৭০ হাজার ৬৮৭ জন, আর মহিলা ১ লাখ ৭০ হাজার ৪২৫ জন। স্বাধীনতার পর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-১ আসনে তুলনামূলকভাবে বিএনপির প্রার্থীরাই বেশি জয়লাভ করেছে।

তবে, এখানে বিএনপি ও আওয়ামী লীগের ভোট সংখ্যার ব্যবধান খুব সামান্য। জোটগত ভোটের ব্যবধানেই জয়-পরাজয় নির্ধারিত হতে পারে বলে সাধারণ ভোটারা মনে করেন। সে ক্ষেত্রে এই আসনে আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দলীয় জোট বা মহাজোট প্রার্থীরই জয় লাভের সম্ভাবনা বেশি। কেননা এ আসনে জামায়াতের ভোট সংখ্যা ১০ হাজারের নিচে। আর বিগত দলগত নির্বাচনগুলোতে বিএনপি প্রার্থী আহসানুল হক পচা মোলস্না ৫ থেকে ৭ হাজার ভোটের ব্যবধানে জয়লাভ করেন। শুধুমাত্র ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ তথা মহাজোট প্রার্থী আফাজ উদ্দিন আহমেদ বিএনপি প্রার্থীকে প্রায় ৪০ হাজার ভোটের ব্যবধানে পরাজিত করেন।

১৯৭৩ সালের জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট আজিজুর রহমান আক্কাস বিজয়ী হয়েছিলেন। পরবর্তীতে ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনে বিএনপির আহসানুল হক পচা মোলস্না এমপি নির্বাচিত হন। উপজেলা বিএনপির বর্তমান সভাপতি রেজা আহমেদ বাচ্চু মোলস্না তার বাবা আহসানুল হক পচা মোলস্নার মৃতু্যর পর ২০০৪ সালে উপ-নির্বাচনে এমপি হয়েছিলেন। রেজা আহমেদ বাচ্চু মোলস্না আগামী নির্বাচনে দলীয় মনোনয়ন পাবেন বলে তার সমর্থকরা আশা করছেন। তাছাড়া তিনি উপজেলা বিএনপির সভাপতি হিসেবে দলীয় কর্মকা- পরিচালনা করে আসছেন। তিনি ওয়ান ইলেভেনের সময় গা ঢাকা দেয়ায় ২০০৮ সালের নির্বাচনে চার দলীয় জোটের প্রার্থী হিসেবে মনোনয়ন দেয়া হয়েছিল জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি আলতাফ হোসেনকে। বর্তমানে জেলা বিএনপির বর্ষীয়ান নেতা আলহাজ আলতাফ হোসেনও মনোনয়ন আশা করছেন। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় সদস্য ও দৌলতপুর উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রমজান আলী সম্ভাব্য প্রার্থী হিসেবে নিয়মিতভাবে গণসংযোগ করছেন।

এদিকে আওয়ামী লীগ তথা ১৪ দলীয় জোট থেকে এই আসনে আওয়ামী লীগের প্রবীণ ও ত্যাগী নেতা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি আফাজ উদ্দিন আহমেদ গণসংযোগের পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে অংশ নিচ্ছেন। তিনি ২০০৮ সালে প্রথম আওয়ামী লীগের এমপি নির্বাচিত হয়েছিলেন। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনেও আফাজ উদ্দিন আহমেদ দলীয় মনোনয়ন পেয়েছিলেন। তাছাড়া দলের মধ্যে ক্লিন ইমেজের অধিকারী এবং ব্যক্তি হিসাবে দলের তৃণমূল নেতাকর্মীর মধ্যে তার জনপ্রিয়তায় অনেকেই ঈর্ষান্বিত হয়ে তার বিরম্নদ্ধচারণ করে থাকেন। তার সুদীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি বঙ্গবন্ধুর আদর্শ থেকে কখনও বিচু্যত হননি। এ কারণে দলের সাধারণ নেতাকর্মীরা জানিয়েছেন, আগামী নির্বাচনে এ আসনে আফাজ উদ্দিন আহমেদের কোনো বিকল্প দেখছেন না তারা।

কিন্তু ২০১৪ সালের নির্বাচনে দলের বিদ্রোহীপ্রার্থী হয়ে রেজাউল হক চৌধুরী স্বতন্ত্র এমপি নির্বাচিত হন। তিনিও দলীয় মনোনয়ন লাভের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে, তিনি দলীয় নেতাদের কাছে টানতে অনেকাংশে ব্যর্থ বলে সাধারণ নেতাকর্মীরা জানিয়েছেন। তাছাড়া এমপি রেজাউল হক চৌধুরীর পুত্র, ভাই, ভাতিজাদের কর্মকাণ্ডে নির্বাচনী এলাকার মানুষ তাদের উপর অনেকটা নাখোশ। আগামী নির্বাচনকে ঘিরে সাবেক এমপি আফাজ উদ্দিন আহমেদ, বর্তমান স্বতন্ত্র এমপি রেজাউল হক চৌধুরী ছাড়াও কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সদস্য একেএম সরওয়ার জাহান বাদশা দলীয় মনোনয়ন লাভের আশায় প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এই আসনে জাতীয় পাটির্র (এরশাদ) কেন্দ্রীয় কমিটির সদস্য ও কুষ্টিয়া জেলা কমিটির সাধারণ সম্পাদক শাহরিয়ার জামিল জুয়েল নির্বাচনী মাঠে গণসংযোগ করছেন।

জানতে চাইলে শাহরিয়ার জামিল জুয়েল জানান, দল তাকে ইতোমধ্যে মনোনয়ন দিয়েছে। তবে কেন্দ্রীয় সিদ্ধান্ত্মে যদি জোটগত নির্বাচন হয় সে ক্ষেত্রে জোটের প্রার্থীর পক্ষেই তিনি থাকবেন। এছাড়া জাসদ (ইনু) কেদ্রীয় কমিটির জনসংযোগ বিষয়ক সম্পাদক, যুব জোটের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও উপজেলা জাসদের সাধারণ সম্পাদক শরিফুল কবীর স্বপন গণসংযোগ করছেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়া দৌলতপুরে আ.লীগ-বিএনপি পাল্টাপাল্টি ধাওয়া

কুষ্টিয়ার দৌলতপুরে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।...

কুষ্টিয়ায় হত্যার দায়ে ৬ ডাকাতের যাবজ্জীবন

কুষ্টিয়ার দৌলতপুরে ডাকাতি করার সময় শাজাহান আলী নামের এক বাড়ির মালিককে চাইনিজ কুড়াল দিয়ে...