Tuesday, December 6, 2022
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়া-হরিপুর সংযোগ শেখ রাসেল সেতুর সড়কে ভাঙন !

কুষ্টিয়া-হরিপুর সংযোগ শেখ রাসেল সেতুর সড়কে ভাঙন !

Published on

কুষ্টিয়ার শেখ রাসেল হরিপুর -কুষ্টিয়া সংযোগ সেতুর সড়কে ভাঙন সৃষ্টি হয়েছে। এতে অতিবৃষ্টিতে যে কোন মুহুর্তে এই সড়কের অধিকাংশ ভেঙে যান চললাচলের অনুপযোগী হয়ে পড়ার আশংকা করা হচ্ছে।

কুষ্টিয়া সদর উপজেলার হাটশ হরিপুর ইউনিয়নের লক্ষাধিক বাসিন্দাদের দীর্ঘদিনের সংগ্রাম আর বহুকাঙ্খিত, প্রত্যাশিত শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতু। দুপাশ দিয়ে বয়ে যাওয়া পদ্মা আর গড়াই নদী বেষ্টিত একটা অবহেলিত জনপদের গল্পটা কিছুদিন আগেও ছিলো অন্যরকম।

কুষ্টিয়া শহর থেকে হরিপুর গ্রামের দুরত্ব ছিলো অতি সামান্য। এই দুরত্ব হাজার গুণে বাড়িয়ে দিয়ে ছিলো গড়াই নদী। এই নদী যেনো এই এলাকার জনপদের কাছে জীবন মান আর আর্থিক মান উন্নয়নে অভিশাপে পরিণত হয়েছিলো। বর্ষা মৌসুমে গড়াই নদীতে পানির প্রবাহ বেড়ে যাওয়ায় খরশ্রোতা হয়ে থাকতো।

হাজার হাজার মানুষদের পেশার তাগিদে ছুটতে হতো গ্রাম ছেড়ে শহরের উদ্দেশ্যে। লোক মুখে প্রচলিত রয়েছে যখন ইন্জিন চালিত নৌকা ছিলো না। তখন এই নদীতে পাল তোলা নৌকায় ছিলো একমাত্র শেষ ভরসা। জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত নদী পারাপার করতে হতো কোমলমতি শিশুরা থেকে শুরু করে বয়স্ক ব্যক্তিরা।

হাসপাতালের রোগীদের সীমাহীন দুর্ভোগ ছিলো নিত্য নৈমিত্তিক ব্যাপার। স্কুল, কলেজ ছাত্র ছাত্রীদের যাতায়াত সমস্যা প্রকোপ আকার ধারণ করে।

এই চির ভোগান্তি থেকে চিরতরে মুক্তি পাওয়ার জন্য শুরু হয় আন্দোলন। দল, মত নির্বিশেষে সকলের একটাই দাবী পরিণত হয়েছিলো আজকের বাস্তবায়িত শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতু। হরিপুরের যুব সমাজ থেকে শুরু করে বয়স্ক বৃদ্ধ সকলের একটাই দাবী।

শত জল্পনা, কল্পনার অবসান ঘটিয়ে গত বছর জনসাধারণের জন্য টোল ফ্রি সার্ভিস করে উন্মুক্ত করা হয় শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতু। বদলে যেতে শুরু করে হরিপুর বাসীর জীবন যাত্রা।

কিন্তু কয়েক দিন ধরে দেখা যাচ্ছে বৃষ্টিতে শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতুর হরিপুর অংশে কুষ্টিয়ার অভিমুখে প্রবেশ পথের প্রধান সড়ক গর্তের সৃষ্টি হয়েছে। দিন দিন বৃষ্টি তে সেতুর পাশের সড়কের বেহাল দশায় প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে পথ চলতে হচ্ছে পেটের তাগিদে ছুটে চলা হরিপুরের হাজার হাজার শ্রমজীবী মেহনতি মানুষদের।

সরজমিনে পরিদর্শন করে দেখা যায়, শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতু থেকে সামান্য কয়েক গজ দূরেই সৃষ্টি হয়েছে গর্তের। প্রতিনিয়ত বৃষ্টির পানিতে গর্তের গভীরতা বেড়েই চলেছে।

শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতুর রাস্তার এক অংশ বিলীন হতে চলেছে। দিন কিংবা রাত প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে পথ চলতে হচ্ছে হরিপুরের হাজার হাজার মানুষদের।

কয়েক জন অটোচালকরা অভিযোগ করে বলেন, শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতুর রাস্তার একপাশে গর্ত সৃষ্টি হওয়ায় প্রতিনিয়ত যানজট সৃষ্টি হচ্ছে। তাছাড়া জীবনের ঝুঁকি নিয়ে অটো চালাতে হচ্ছে। তাই হরিপুর বাসীর লক্ষাধিক বাসিন্দাদের দাবী যতো দ্রুত সম্ভব উক্ত জনদুর্ভোগ নিরসন করে জনদুর্ভোগ লাঘব করা হোক। উক্ত জনদুর্ভোগ নিরসনে এলজিইডি এর উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

সর্বশেষ

কুষ্টিয়ায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ঝরে গেল ২ প্রাণ

কুষ্টিয়া ভেড়ামারা উপজেলায় ট্রাকের চাপায় মোটরসাইকেল চালকসহ দুইজন নিহত হয়েছেন। শনিবার (৩ ডিসেম্বর) সকাল সাড়ে...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হলেন কুষ্টিয়ার শিক্ষার্থী নাজিফা

এ বছর মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী নাজিফা...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

আরও পড়ুন

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হলেন কুষ্টিয়ার শিক্ষার্থী নাজিফা

এ বছর মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী নাজিফা...

হামলার বিচার না হলে আত্মহত্যার হুমকি ছাত্রলীগ নেতার

কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জ গণধোলাইয়ের শিকার হয়েছেন। রক্তাক্ত অবস্থায় তিনি...

কুষ্টিয়া করোনা আপডেট: আক্রান্ত হাজার ছাড়াল | নতুন শনাক্ত ৪৫ জন

কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে গত ২৪ ঘন্টায় কুষ্টিয়া জেলার ১২৮ টি রিপোর্ট...