Tuesday, April 23, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়া-হরিপুর সংযোগ শেখ রাসেল সেতুর সড়কে ভাঙন !

কুষ্টিয়া-হরিপুর সংযোগ শেখ রাসেল সেতুর সড়কে ভাঙন !

Published on

কুষ্টিয়ার শেখ রাসেল হরিপুর -কুষ্টিয়া সংযোগ সেতুর সড়কে ভাঙন সৃষ্টি হয়েছে। এতে অতিবৃষ্টিতে যে কোন মুহুর্তে এই সড়কের অধিকাংশ ভেঙে যান চললাচলের অনুপযোগী হয়ে পড়ার আশংকা করা হচ্ছে।

কুষ্টিয়া সদর উপজেলার হাটশ হরিপুর ইউনিয়নের লক্ষাধিক বাসিন্দাদের দীর্ঘদিনের সংগ্রাম আর বহুকাঙ্খিত, প্রত্যাশিত শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতু। দুপাশ দিয়ে বয়ে যাওয়া পদ্মা আর গড়াই নদী বেষ্টিত একটা অবহেলিত জনপদের গল্পটা কিছুদিন আগেও ছিলো অন্যরকম।

কুষ্টিয়া শহর থেকে হরিপুর গ্রামের দুরত্ব ছিলো অতি সামান্য। এই দুরত্ব হাজার গুণে বাড়িয়ে দিয়ে ছিলো গড়াই নদী। এই নদী যেনো এই এলাকার জনপদের কাছে জীবন মান আর আর্থিক মান উন্নয়নে অভিশাপে পরিণত হয়েছিলো। বর্ষা মৌসুমে গড়াই নদীতে পানির প্রবাহ বেড়ে যাওয়ায় খরশ্রোতা হয়ে থাকতো।

হাজার হাজার মানুষদের পেশার তাগিদে ছুটতে হতো গ্রাম ছেড়ে শহরের উদ্দেশ্যে। লোক মুখে প্রচলিত রয়েছে যখন ইন্জিন চালিত নৌকা ছিলো না। তখন এই নদীতে পাল তোলা নৌকায় ছিলো একমাত্র শেষ ভরসা। জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত নদী পারাপার করতে হতো কোমলমতি শিশুরা থেকে শুরু করে বয়স্ক ব্যক্তিরা।

হাসপাতালের রোগীদের সীমাহীন দুর্ভোগ ছিলো নিত্য নৈমিত্তিক ব্যাপার। স্কুল, কলেজ ছাত্র ছাত্রীদের যাতায়াত সমস্যা প্রকোপ আকার ধারণ করে।

এই চির ভোগান্তি থেকে চিরতরে মুক্তি পাওয়ার জন্য শুরু হয় আন্দোলন। দল, মত নির্বিশেষে সকলের একটাই দাবী পরিণত হয়েছিলো আজকের বাস্তবায়িত শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতু। হরিপুরের যুব সমাজ থেকে শুরু করে বয়স্ক বৃদ্ধ সকলের একটাই দাবী।

শত জল্পনা, কল্পনার অবসান ঘটিয়ে গত বছর জনসাধারণের জন্য টোল ফ্রি সার্ভিস করে উন্মুক্ত করা হয় শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতু। বদলে যেতে শুরু করে হরিপুর বাসীর জীবন যাত্রা।

কিন্তু কয়েক দিন ধরে দেখা যাচ্ছে বৃষ্টিতে শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতুর হরিপুর অংশে কুষ্টিয়ার অভিমুখে প্রবেশ পথের প্রধান সড়ক গর্তের সৃষ্টি হয়েছে। দিন দিন বৃষ্টি তে সেতুর পাশের সড়কের বেহাল দশায় প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে পথ চলতে হচ্ছে পেটের তাগিদে ছুটে চলা হরিপুরের হাজার হাজার শ্রমজীবী মেহনতি মানুষদের।

সরজমিনে পরিদর্শন করে দেখা যায়, শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতু থেকে সামান্য কয়েক গজ দূরেই সৃষ্টি হয়েছে গর্তের। প্রতিনিয়ত বৃষ্টির পানিতে গর্তের গভীরতা বেড়েই চলেছে।

শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতুর রাস্তার এক অংশ বিলীন হতে চলেছে। দিন কিংবা রাত প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে পথ চলতে হচ্ছে হরিপুরের হাজার হাজার মানুষদের।

কয়েক জন অটোচালকরা অভিযোগ করে বলেন, শেখ রাসেল হরিপুর-কুষ্টিয়া সংযোগ সেতুর রাস্তার একপাশে গর্ত সৃষ্টি হওয়ায় প্রতিনিয়ত যানজট সৃষ্টি হচ্ছে। তাছাড়া জীবনের ঝুঁকি নিয়ে অটো চালাতে হচ্ছে। তাই হরিপুর বাসীর লক্ষাধিক বাসিন্দাদের দাবী যতো দ্রুত সম্ভব উক্ত জনদুর্ভোগ নিরসন করে জনদুর্ভোগ লাঘব করা হোক। উক্ত জনদুর্ভোগ নিরসনে এলজিইডি এর উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...