Friday, February 23, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়া শহরে নালা নির্মাণের সঙ্গে সঙ্গেই দখল

কুষ্টিয়া শহরে নালা নির্মাণের সঙ্গে সঙ্গেই দখল

Published on

কুষ্টিয়া শহরের প্রধান সড়কসহ অলিগলির সড়কগুলোতে পানিনিষ্কাশনের বড় নালা নির্মাণ করা হচ্ছে। তবে প্রধান সড়কের নালাগুলো পানিনিষ্কাশনের পাশাপাশি পথচারীদের হাঁটার জন্যও ব্যবহার করা হবে। অথচ এসব নালা নির্মাণ হতে না হতেই সেগুলো ব্যবসায়ীদের দখলে চলে যাচ্ছে। ফলে পথচারীরা হাঁটতে না পেরে সড়কের ওপর দিয়ে হাঁটাচলা করছে।

পৌর কর্তৃপক্ষ বলছে, ব্যবসায়ীরা সচেতন না হলে এগুলো দূর করা দুরূহ ব্যাপার। তারপরও বিভিন্ন সময়ে অভিযান চালানো হয়।

পৌরসভা সূত্র জানায়, তিন মাস আগে কুষ্টিয়া পৌরসভার প্রধান সড়ক এনএস রোডসহ শহরের বিভিন্ন ওয়ার্ডের অলিগলিতে পানিনিষ্কাশনের জন্য নালা নির্মাণকাজ শুরু হয়েছে। এর মধ্যে পৌরসভা ভবনের সামনে থেকে বড় বাজার রেলগেট পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার এলাকায় উভয় পাশে এবং মজমপুর এলাকা থেকে চৌড়হাস পর্যন্ত দুই কিলোমিটার সড়কের ডান পাশে ৫ থেকে ৬ ফুট প্রশস্ত নালা নির্মাণ করা হচ্ছে। এ ছাড়া অলিগলিতে ৫ থেকে ৩ ফুট চওড়া নালা করা হচ্ছে। এনএস রোডের উভয় পাশে নির্মাণ করা নালার ওপরে টাইলস দিয়ে পথচারীদের জন্য হাঁটাচলার ফুটপাতের ব্যবস্থাও নকশাতে রয়েছে। সেভাবেই নালাগুলো নির্মাণ করা হচ্ছে।

তবে সরেজমিনে দেখা যায়, নালা নির্মাণের সঙ্গে সঙ্গে দোকানমালিকেরা তাঁদের ব্যবসার জিনিসপত্র নালার ওপর রেখে ব্যবসা করছেন। এমনকি নালা নির্মাণের এক দিন পরেই তাঁরা দখল করে নিচ্ছেন। অনেকে নালাগুলোর ওপরে সিমেন্ট দিয়ে প্লাস্টারও করে নিয়েছেন।

সম্প্রতি এসএস রোডের থানা মোড় বক চত্বর এলাকায় গিয়ে দেখা যায়, সেখানে বেশ কিছু দোকানি তাঁদের মালামাল নালার ওপর রেখে দিয়েছেন। কিছু বেকারির দোকানি নালাগুলোর ওপরে চুলা বসিয়ে জিলাপিসহ শিঙাড়া, পুরি ভাজছেন। পৌরবাজার, সিঙ্গার মোড় এলাকাতেও একই অবস্থা দেখা গেছে। এসব কারণে ফুটপাত ব্যবহারে ভোগান্তি পোহাচ্ছে নাগরিকেরা।

দখলের কারণে পথচারীরা ফুটপাত দিয়ে হাঁটতে না পেরে সড়কের ওপর দিয়ে হাঁটাচলা করছে।

পৌরসভার নালা দখল করে ব্যবসা করার ব্যাপারে জানতে চাইলে দোকানিরা জানান, বছরের পর বছর ধরে এভাবেই তাঁরা ব্যবসা করছেন। এ জন্য নালা নতুনভাবে নির্মাণ হলেও তাঁরা সেখানেই কাজ করছেন। তাঁরা বলেন, দোকানের সামনে বাড়তি কোনো জায়গা না থাকায় তাঁরা নালার ওপর জিনিসপত্র রাখতে বাধ্য হচ্ছেন।

পৌর কর্তৃপক্ষ বলছে, সব কটি নালা নির্মাণ সম্পন্ন হলে তার ওপর টাইলস বসানো হবে, যাতে পথচারীরা সেটার ওপর দিয়ে হাঁটতে পারে। তবে পুরোনো নালা দখলে বিভিন্ন সময়ে অভিযান চালিয়ে বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু অভিযানের পরেই আবার সেটা দখল হয়ে যায়। বলতে গেলে সারা বছরই বিক্ষিপ্তভাবে সড়ক ও ফুটপাত দখল করে চলে বেচাকেনা।

শহরের থানাপাড়ার বাসিন্দা রিপন হোসেন বলেন, বাড়ি থেকে কিছু দূরেই স্কুল। সকালে ছেলেকে নিয়ে স্কুলে যেতে গেলে ফুটপাত বাদ দিয়ে সড়কের ওপর দিয়ে যেতে হয়। এতে প্রায়ই সমস্যা হয়।

এনএস রোডে নালা নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান নেশন ট্যাকের সুপারভাইজার সাঈদ মাহমুদ বলেন, নালা কাঁচা থাকতেই ভারী জিনিসপত্র দিয়ে দখল করে নিচ্ছেন ব্যবসায়ীরা। কিছু বলা যায় না। পৌরসভা দেখভাল না করলে পরবর্তী সময়ে নালায় সমস্যা হতে পারে।
জানতে চাইলে পৌরসভার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, সারা বছরই ফুটপাত দখলের চেষ্টা থাকে। সকালে অভিযান চালালে বিকেলে আবারও দোকানপাট বসে যায়। বড় পরিসরে নালা নির্মাণ হচ্ছে। এসব নালায় পথচারীদের হাঁটার জন্য ব্যবস্থাও থাকবে। টাইলস লাগানোর সময় বড় অভিযানের মাধ্যমে সব উচ্ছেদ করা হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...