Tuesday, December 6, 2022
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়া-রাজবাড়ী সড়কের মাঝে বিদ্যুতের খুঁটি রেখেই চলছে সড়ক নির্মাণের কাজ

কুষ্টিয়া-রাজবাড়ী সড়কের মাঝে বিদ্যুতের খুঁটি রেখেই চলছে সড়ক নির্মাণের কাজ

Published on

দুর্ঘটনার আশঙ্কা

কুষ্টিয়া-রাজবাড়ী আঞ্চলিক সড়কের মাঝে বিদ্যুতের খুঁটি রেখেই চলছে সড়ক নির্মাণের কাজ। এতে ওই সড়কে যানবাহন চলাচলে বাঁধা হয়ে দাঁড়িয়েছে। যেকোন সময় বড় ধরণের দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে।

কুষ্টিয়া সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলামের দাবি, বিদ্যুতের খুটি দ্রুত সরানোর জন্য সংশ্লিষ্ট বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের একাধিকবার বলা হলেও তারা কোন পদক্ষেপ নিচ্ছে না। এনিয়ে তিনিও শঙ্কায় আছেন।

অপর দিকে সড়ক নির্মাণ কাজে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা বলছেন, সড়ক নির্মাণের পর খুটি সরালে সড়ক ভেঙে যাবার আশঙ্কা থাকে।

সওজ সূত্র জানায়, ২৮ কিলোমিটার দীর্ঘ কুষ্টিয়া-রাজবাড়ি আঞ্চলিক মহাসড়কটি পুর্ননির্মাণ কাজ গত বছরের জানুয়ারি মাসের শেষের দিকে শুরু হয়েছে। তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান যৌথভাবে একাজ করছেন। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ১৯০ কোটি টাকা। বর্তমান থাকা সড়কটির আরও প্রশস্ত করা হচ্ছে। যার প্রস্ত প্রায় ৪০ ফিট। সড়কটি প্রশস্তকরনের ফলে এর পাশে থাকা বিদ্যুতের খুটি সরানোর প্রয়োজন পড়ে। সার্ভে করে দেখা যায় ওজোপাডিকো ও পল্লী বিদ্যুৎ মিলে অন্তত এক হাজার বিদ্যুতের খুটি সরানো লাগছে। এজন্য ব্যয় ধরা হয়েছে প্রায় ১৩ কোটি টাকা। এরমধ্যে ওজোপাডিকো সাড়ে ছয় কোটি ও পল্লী বিদ্যুতের খরচ হচ্ছে পৌনে সাত কোটি টাকা। ইতিমধ্যে ওজোপাডিকোকে ছয় কোটি টাকা দেওয়া হয়ে গেছে। পল্লী বিদ্যুৎকে দেওয়া হয়েছে ২৫ লাখ টাকা। বাকি টাকা চলতি অর্থ বছরে দেয়া হতে পারে।

এদিকে দ্রুত গতিতে সড়ক নির্মাণের কাজ এগিয়ে চলেছে। এতে করে বেশির ভাগ জায়গায় সড়কের মাঝে বিদ্যুতের খুটি দাড়িয়ে পড়েছে।

সরেজমিনে গিয়ে দেখাগেছে, কুমারখালী উপজেলার লাহিনী বটতলা থেকে দবির মোল্লার রেলগেট পর্যন্ত অন্তত ১০টি ও আলাউদ্দিন নগর এলাকায় ১০টি বিদ্যুতের খুঁটি সড়কের মাঝে পড়ে গেছে। সবচেয়ে মারাত্বক ঝুঁকিতে রয়েছে লাহিনী মোড় এলাকায় কয়েকটি খুটি। বেশির ভাগ খুটি পল্লী বিদ্যুতের আওতায়। এছাড়াও কুমারখালী ও খোকসা উপজেলার বিভিন্ন জায়গায় বেশ কিছু খুটি সরানো বাকি রয়েছে। গত সোমবার দুপুরে সওজ ও বিদ্যুতের নির্বাহী প্রকৌশলীরা যৌথভাবে সড়কের মাঝে মারাত্বক ঝুঁকিতে থাকা খুটি সনাক্ত করেন।

সড়ক নির্মাণ কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান জহরুল কন্সট্রাকশন লিমিটেডের প্রকল্প ব্যবস্থাপক আবুল হাশেম বলেন, কুমারখালী উপজেলার আওতাধীন সড়ক নির্মাণের সব কাজ ঈদের আগেই শেষ করার প্রক্রিয়া চলছে। কিন্তু সড়ক থেকে এখনও বিদ্যুতের খুটি সরানো হয়নি। পরবর্তী সময়ে খুটি সরাতে গেলে সড়কে আবার খোড়া হবে। এতে সড়কের ক্ষতি হবে। সড়কের টেকসই কমে যাবে। তাছাড়া দুর্ঘটনা ঘটনার সম্ভাবনা থেকেই যায়।

সওজের কর্মকর্তারা বলছেন, খুঁটিগুলো সরানোর জন্য টাকা পরিশোধ করা হয়েছে। তারপরও সরানোর কোন উদ্যোগ নেই। এই সড়কে দিনে রাতে প্রচুর ট্রাক বাস চলাচল করে। যেকোন মূহুর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। সেই শঙ্কায় বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের প্রতিদিনই বলা হয়।

ওজোপাডিকো কুষ্টিয়া কার্যালয়ের বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম বলেন, ৮০ ভাগ খুটি সরানো হয়ে গেছে। যেটুকু বাকি আছে সেটা রমজানের কারণে বিদ্যুৎ বন্ধ রাখা যাচ্ছে না। এজন্য সরানো যাচ্ছে না। রমজানের পর বাকি খুটি সরানো হবে।

কুষ্টিয়া পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম (কারিগরি) রঞ্জন কুমার ঘোষ বলেন, ওজোপাডিকোর সাথেই তাদের কিছু খুটি সড়কের মাঝে পড়ে গেছে। লাহিনীপাড়া এলাকার খুটিগুলো আগামী শনিবারের মধ্যে সরিয়ে ফেলা হবে।

সর্বশেষ

কুষ্টিয়ায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ঝরে গেল ২ প্রাণ

কুষ্টিয়া ভেড়ামারা উপজেলায় ট্রাকের চাপায় মোটরসাইকেল চালকসহ দুইজন নিহত হয়েছেন। শনিবার (৩ ডিসেম্বর) সকাল সাড়ে...

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পাইলিংয়ের সময় ক্রেন ছিড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাশে পাইলিংয়ের সময় মাথার আঘাত পেয়ে দুর্ঘটনাবশত...

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হলেন কুষ্টিয়ার শিক্ষার্থী নাজিফা

এ বছর মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে প্রথম হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী নাজিফা...

টিউশনি করে গোল্ডেন এ প্লাস পেলেন কুষ্টিয়ার জমজ দুই বোন

সংসারের একমাত্র উপার্জনক্ষম বাবা দীর্ঘদিন ধরে মানসিক রোগী। টিউশনি করে কোন রকমে সংসার চালাচ্ছেন...

আরও পড়ুন

ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে কুষ্টিয়ার মাদ্রাসা ছাত্রের মৃত্যু

কুষ্টিয়ার কুমারখালীতে সুপারি গাছে ব্রাজিলের পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মিঠু শেখ (১৪) নামে...

যশোর বোর্ডে পাসের হার ৯৫% | কুষ্টিয়ায় শীর্ষে জিলা স্কুল, জিপিএ-৫ পেয়েছে ২৪৩ জন

মাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সব রেকর্ড ভঙ্গ করেছে।...

কুষ্টিয়ায় দুর্নীতির দায়ে ডিসি অফিসের সাবেক দুই কর্মচারীর কারাদণ্ড

গ্যাস সঞ্চলন পাইপলাইন নির্মাণ প্রকল্পে দুর্নীতির দায়ে কুষ্টিয়া জেলা প্রশাসনের সাবেক কানুনগো রেজাউল করিম...