Tuesday, January 31, 2023
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়া পৌরসভার আয়োজনে ডেঙ্গু প্রতিরোধে বিশেষ মতবিনিময় সভা অুনষ্ঠিত

কুষ্টিয়া পৌরসভার আয়োজনে ডেঙ্গু প্রতিরোধে বিশেষ মতবিনিময় সভা অুনষ্ঠিত

Published on

আজ রবিবার (১৭ মে) সকালে কুষ্টিয়া পৌর অডিটোরিয়ামে ডেঙ্গু প্রতিরোধে বিশেষ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

কুষ্টিয়া পৌরসভা জননন্দিত মেয়র আনোয়ার আলী’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, কুষ্টিয়ার উপ-পরিচালক মৃনাল কান্তি দে।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন বলেন, দেশের এই ক্লান্তি লগ্নে করোনা মোকাবেলার পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে কাজ করতে হবে। ভারতীয় এক প্রতিবেদনে দেখা যায় আমাদের দেশে করোনার রোগের পাশাপাশি ডেঙ্গু রোগের আক্রান্ত হচ্ছে। ডেঙ্গু দমনের জন্য এখনি স্ব স্ব অবস্থান থেকে কাজ করার আহবান জানান।

তিনি বলেন, গত বছরের ডেঙ্গু প্রতিরোধে কুষ্টিয়া পৌরসভার যেভাবে পরিকল্পনা মাপিক কার্যক্রম পরিচালিত করছিলো আশা করি এবারো তা অব্যাহত থাকবে।

এছাড়া কাউন্সিলদের উদ্দেশ্যে বলেন, স্ব স্ব ওয়ার্ডে স্বেচ্ছা সেবক দল গঠন করে স্বাস্থ্য বিধি মেনে তাদেরকে নিয়ে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে কাজ করতে পারেন। এর পরও যদি নিজ আঙ্গিনা পরিষ্কার পরিচ্ছন্ন না রাখে ও ড্রেনে নোংরা আবর্জনা ফেলে তাহলে প্রয়োজনে আইনানুগ ব্যবস্থা গ্রহন করতে হবে। এবিষয়ে আমরা পৌরসভাকে সার্বিক সহযোগিতা করবো।

তিনি আরো বলেন, পৌরসভার ড্রেনের পাশে, রাস্তার পাশে এবং ড্রেনের মধ্যে ময়লা আবর্জনা না ফেলে নির্ধারিত স্থানে ময়লা আবর্জনা ফেলার জন্য অনুরোধ করেন। কারন ড্রেনের মধ্যে ময়লা আবর্জনা ফেললে জলাবদ্ধতা সৃষ্টি হয়, মশা মাছি বংশ বৃদ্ধি করে। মশা মাছির বংশ বৃদ্ধি বন্ধ করতে আপনার বাড়ির আঙ্গিনা সহ ফলের টব, প্লাষ্টিকের পাত্র, পরিত্যাক্ত টায়ার, ডাবের খোলা, নারিকেলের মালয়, মাটির পাত্র, টিনের কৌটা উল্টায়ে রাখুন এবং যাহাতে পানি না জমে।

পৌর নাগরিকদের উদ্দেশ্যে আরোও বলেন, প্রত্যেকে নিজের ঘর-বাড়ী ও আঙ্গিনা পরিষ্কার পরিচ্ছন্ন রাখেন ও অপরকে পরিষ্কার রাখার জন্য সচেতন করার আহবান জানান। এছাড়াও কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী সহ পৌর পরিষদকে করোনা মোকাবেলায় জেলা প্রশাসনকে সহযোগিতা করার জন্য ধন্যবান জানান।

বিশেষ অতিথির বক্তবে মৃনাল কান্তি দে বলেন, বৈশিষ এই করোনা মহামরী আমরা এর আগে দেখিনি। করোনা যুদ্ধে স্ব স্ব অবস্থান থেকে আমরা জনগনের সেবা করে যাচ্ছি । ডেঙ্গু প্রতিরোধে আমরা প্রত্যেকে দায়িক্ত ও কর্তব্যে প্রতি শ্রদ্ধাশীল হয়ে কাজ করলে সমস্যা হবে না। গত বছরের ন্যায় কুষ্টিয়া পৌরসভা এবছরও ডেঙ্গু প্রতিরোধে দৈনন্দিন কাজের পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে তাদের কার্যক্রম পরিচালিত করবে বলে আমি আশা করি। এবিষয়ে কুষ্টিয়া পৌরসভাকে সহযোগিতার করা হবে।

সভাপতির বক্তব্যে মেয়র আনোয়ার আলী বলেন, বৈশ্বিক মহামারীতে বিশ্বে উন্নত দেশগুলোতে করোনা মোকাবেলায় হিমশিম খাচ্ছে। আমাদের দেশেও প্রতিদিন করোনা রুগী বেড়েই চলেছে। এর মধ্যে ডেঙ্গু প্রাদুর্ভাব দেখা দিতে না পারে সেজন্য ১ লা জানুয়ারী থেকে আমারা বিভিন্ন পদক্ষেপ গ্রহন করি। এর মধ্যে ৮টি ফগার মেশিন দিয়ে পর্যায় ক্রমে ২১ টি ওয়ার্ডে কীট ছেটানো হচ্ছে। এছাড়াও অতিরিক্ত লোকবল নিয়োগ করে ২১ টি স্প্রে মেশিন দিয়ে ওয়ার্ড কাউন্সিলদের সহযোগিতায় এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই কার্যক্রমে সহযোগিতা করার জন্য কুষ্টিয়ার বিশিষ্ট চিকিৎসাবিদ ডাঃ একেএম মুনিরকে ধন্যবাদ জানান। তিনি এবিষয়ে পৌরবাসীর সার্বিক সহযোগীতা কামনা করেন।

পরে ফগার ও স্প্রে মেশিন দিয়ে মশক নিধন অভিযান উদ্বোধন করেন কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন, স্থানীয় সরকারের উপ-পরিচালক মৃনাল কান্তি দে ও কুষ্টিয়া পৌরসভা মেয়র আনোয়ার আলী।এছাড়াও বক্তব্য রাখেন কুষ্টিয়া পৌরসভার প্যানেল অব মেয়র-০১ মতিয়ার রহমান মজনু, প্যানেল অব মেয়র-০২ সাইফ-উল-হক মুরাদ, কাউন্সিলর আনিছ কোরাইশী।

এছাড়াও উপস্থিত ছিলেন পৌরসভার কাউন্সিলরগন সহ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন তেলোয়াত করেন পৌরসভার পেশ ঈমাম আবুল কালাম আজাদ। অনুষ্ঠানটি পরিচালনা করেন কুষ্টিয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...