Wednesday, October 4, 2023
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়া পাসপোর্ট অফিসে সার্ভার ত্রুটির কারণে ভোগান্তি

কুষ্টিয়া পাসপোর্ট অফিসে সার্ভার ত্রুটির কারণে ভোগান্তি

Published on

এস এম জামাল, কুষ্টিয়া :রিপন শেখ তার মেয়েকে কলকাতা নিয়ে যাবেন চিকিৎসার জন্য। পাসপোর্ট করতে দিয়েছেন। দেওয়ার তারিখও দিয়েছে। কিন্তু বেশ কয়েকদিন ধরে পাসপোর্ট অফিসে এসে দেখছেন সেবা কার্যক্রম বন্ধ। বাইরে দেয়ালে টানানো রয়েছে ‘সার্ভার ত্রুটির কারণে অফিসের সকল কার্যক্রম সাময়িক বন্ধ আছে। সাময়িক অসুবিধার কারণে আমরা আন্তরিকভাবে দুঃখিত।’

কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের সার্ভারের ত্রুটির কারণে বিপাকে পড়েছেন সেবা প্রত্যাশীরা। তারা এর জন্য কর্তৃপক্ষকে দায়ি করেন। তাদের অভিযোগ, কর্তৃপক্ষের অবহেলা আর গাফিলতির কারণে মানুষকে ভোগান্তিতে পড়তে হচ্ছে।

ভুক্তভোগী রিপন শেখ কুষ্টিয়ার কুমারখালী উপজেলার কয়া এলাকার বাসিন্দা।  তিনি জানান, তার মেয়ে অসুস্থ দেশের কয়েকস্থানে ডাক্তার দেখিয়ে কোনো লাভ হচ্ছে না। চিকিৎসকরা তাকে কলকাতা নেওয়ার পরামর্শ দেন তাই দ্রুত তিনি মেয়েসহ তার পরিবারের পাসপোর্ট করতে আসেন। প্রয়োজনীয় কাগজপত্রসহ সকল নিয়ম মেনেই তিনি কার্যক্রম সম্পন্ন করেন। এর আগে দুইবার পাসপোর্ট দেওয়ার তারিখ দেওয়া ছিলো। কিন্তু, পাসপোর্ট না পেয়ে ঘুরে যেতে হয়েছে। সোমবার (১৯ আগস্ট) পাসপোর্ট দেওয়ার আবারও তারিখ দেওয়া হয়।

কিন্তু আজ পাসপোর্ট অফিসের সকল কার্যক্রম তারা বন্ধ রাখা হয়েছে। তার মতো অনেকেই পাসপোর্ট সেবা নিতে এসে ঘুরে যেতে বাধ্য হচ্ছেন।

মিরপুর উপজেলার পোড়াদহ এলাকার আনোয়ার হোসেন জানান, স্ত্রীকে নিয়ে কলকাতা যাওয়ার কথা। কিন্তু পাসপোর্ট অফিসে এসে দেখছি মেশিনে সমস্যা। আমার মতো অনেকেই এমন ভোগান্তিতে পড়েছেন।

দৌলতপুর থেকে পাসপোর্ট নিতে আসা আবুল কালাম বলেন, ‘সকালে এসেছি পাসপোর্ট নিতে। কিন্তু কম্পিউটারে অনলাইনে সমস্যার কারণে পাসপোর্টের কাজ হচ্ছে না।’ এ ধরনের সমস্যায় এখানে বিকল্প ব্যবস্থা থাকা দরকার বলেও মনে করেন তিনি।

কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মোঃ বজলুর রশীদ বলেন, আজকে সকাল থেকে সার্ভারে ত্রুটি দেখা যায়। যার ফলে অনেক পাসপোর্ট সেবা প্রত্যাশীরা এলেও তাদের আমরা সঠিকভাবে সেবা দিতে পারিনি। সার্ভার মেশিনটি মঙ্গলবার নিয়ে ঢাকায় যাওয়া হবে সেটি মেরামত শেষে পরশু অথবা তার পরের দিন আবার কুষ্টিয়া আনলে তখন পাসপোর্ট সেবা প্রত্যাশীদের সেবা দেওয়া সম্ভব হবে।

তিনি আরও জানান, বর্তমানে ১০২ টা আবেদন জমা আছে। এছাড়াও সকাল থেকে শতাধিক ব্যক্তি পাসপোর্ট নিতে এসে ফিরে গেছেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...