Thursday, June 13, 2024
প্রচ্ছদকুষ্টিয়াকুষ্টিয়া সদরকুষ্টিয়া জেলা কারাগারে মাদকসেবী বন্দিরা আলোর পথ খুঁজে পেয়েছেন - জেল সুপার...

কুষ্টিয়া জেলা কারাগারে মাদকসেবী বন্দিরা আলোর পথ খুঁজে পেয়েছেন – জেল সুপার জাকের হোসেন

Published on

দেশরত্ন শেখ হাসিনা’র নেতৃত্বে মাদক বিরোধী অভিযানে দেশের সকল কারাগারের ন্যায় কুষ্টিয়া জেলা কারাগারে মাদক  সেবী বন্দিরা প্রত্যহ কারাগারে আসছে। কারা কর্তৃপক্ষ সকল বন্দিদের চিকিৎসা, মোটিভেশন ও প্রশিক্ষণ দিয়ে মাদক সেবীর হাতকে কর্মে দক্ষ করে তুলছে।

কারাগারে প্রশিক্ষণ নিয়ে জামিনে বের হয়ে অনেকে ইলেক্ট্রনিক্সের দোকান আবার অনেকে অন্যের দোকানে চাকুরী করে আত্মনির্ভরশীল হওয়ার অবলম্বন খুঁজে পেয়েছে।

তাদের একজন জেলার কুমারখালীর খোর্দ্দ ভালুকা গ্রামের মজিবর রহমানের ছেলে হাবিবুর রহমান। মাদকসেবীর অপরাধে তিনি কুষ্টিয়া জেলা কারাগারে আসেন এবং সেখানে  বিভিন্ন বৃত্তিমুলক প্রশিক্ষণ দেখে সে ইলেক্ট্রনিক্সের প্রশিক্ষণ গ্রহন করার জন্য আবেদন করেন। জেল সুপার তাকে প্রথমে স্বাক্ষর জ্ঞান এবং পরে ইলেক্ট্রনিক্স ও হাউজওয়ারের কাজ শিখান। কারাগারে তিনি তিন মাসের মধ্যে প্রশিক্ষণ সনদ গ্রহন করেন এবং শপথ গ্রহন করেন যে কারাগার থেকে বের হয়ে আর মাদক সেবন করবে না এবং সুস্থ সমাজে বসবাস করবে।

হাবিবুর রহমান গত দুইমাস আগে জামিনে বের হয়ে গ্রামে মানুষের বাড়ি বাড়ি ইলেক্ট্রিক্স কাজ করেন এবং একটি দোকান চালু করেন। বুধবার দুপুরে জেল সুপার মোঃ জাকের হোসেন হাবিবুর রহমান এর ইলেক্ট্রিক্স দোকান উদ্বোধন করেন।

এ সময় জেল সুপার জাকের হোসেন বলেন, কুষ্টিয়া জেলা কারাগারে মাদকসেবী বন্দিরা আলোর পথ খুঁজে পেয়েছেন। তিনি বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র উদ্যোগে দেশে সকলখাতে উন্নয়ন হয়েছে। এই উন্নয়নের অংশ হিসেবে জেলা কারাগারে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ব্যাপক পরিবর্তন ও উন্নয়ন হয়েছে। তিনি বলেন, কারাবন্দিরা এখন বিভিন্ন আত্মকর্মসংস্থান মুলক কাজে প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করে তোলে।

তিনি আরো বলেন, প্রশিক্ষণ প্রাপ্তদের বিভিন্ন সংস্থা বা সরকারিভাবে সাহায্য সহযোগীতা করতে পারলে তারা আরো সামনের দিকে এগিয়ে যেতে পারবে।

এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের এডি শিরিন আক্তার, বনিক সমিতির সভাপতি, জেলা কারাগারের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ।

অনুষ্ঠান শেষে হাবিবুর রহমানকে জেলা কারাগারের পক্ষ  থেকে উপহার সামগ্রী প্রদান করেন জেল সুপার জাকের হোসেন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...