Monday, January 30, 2023
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়া করোনা আপডেট: ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৩৮ জন | মোট ৭৪৬

কুষ্টিয়া করোনা আপডেট: ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৩৮ জন | মোট ৭৪৬

Published on

কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে গত ২৪ ঘন্টায় কুষ্টিয়া জেলার ১৯৩ টি রিপোর্ট পাওয়া গেছে যার মধ্যে ৩৮ জনের শরীরে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তের মধ্যে পুরুষ ২৯ জন, মহিলা ৯ জন। এ নিয়ে জেলায় এ পর্যন্ত বহিরাগত বাদে ৭৪৬ জন রোগী শনাক্ত হল। এ পর্যন্ত মারা গেছেন ১৩ জন।

রোববার (৫ জুলাই) সন্ধ্যায় কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, কুষ্টিয়ার মেডিকেল কলেজের প্রদত্ত তথ্য মতে পিসিআর ল্যাবে আজ ০৫ জুলাই মোট ৩৭০ টি স্যাম্পলের (কুষ্টিয়া ১৮০, চুয়াডাঙ্গা ৭৬, ঝিনাইদহ ৬৯, মেহেরপুর ৩১, পাবনা ১১, নাটোর ১, নড়াইল ১, কিশোরগঞ্জ ১) মধ্যে কুষ্টিয়া জেলার কুষ্টিয়া সদর উপজেলার ২০ জন, কুমারখালী উপজেলায় ৭ জন, দৌলতপুর উপজেলার ৪ জন, খোকসা উপজেলায় ২ জন ও ভেড়ামারা উপজেলায় ৫ জন মোট ৩৮ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে। চুয়াডাঙ্গা জেলায় ১৭ জন, পাবনা জেলায় ১ জন ও ঝিনাইদহ জেলায় ১৬ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে। এছাড়া মিরপুর উপজেলার ১, চুয়াডাঙ্গা জেলায় ১ জন ও ঝিনাইদহ জেলার ২ জন মোট ৪ জনের ফলোআপ রিপোর্ট পজেটিভ। বাকিগুলোর ফলাফল নেগেটিভ৷

কুষ্টিয়া সদর উপজেলায় আক্রান্ত ২০ জনের ঠিকানা- আইলচারা ১ জন, থানাপাড়া ১ জন, কমলাপুর ১ জন, বটতৈল ১ জন, কানাবিলের মোড় ১ জন, চেচুয়া ১ জন, কালিশংকরপুর ১ জন, কোর্টপাড়া ৩ জন, চৌড়হাস ২ জন, হাউজিং ১ জন, মঙ্গলবাড়িয়া ২ জন, কদমতলা ১ জন, জুগিয়া ২ জন, উদিবাড়ি ১ জন, মোল্লাতেঘরিয়া ১ জন।
ভেড়ামারা উপজেলায় আক্রান্ত ৫ জনের ঠিকানা- পূর্ব ভেড়ামারা ১ জন, উপজেলা পাড়া ১ জন, চর দামুড়দিয়া ১ জন, ১৬ দাগ ২ জন।
দৌলতপুর উপজেলায় আক্রান্ত ৪ জনের ঠিকানা- গারুড়া আদাবাড়িয়া ১ জন, দৌলতপুর ১ জন, আল্লারদরগা ১ জন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১ জন।
কুমারখালী উপজেলায় আক্রান্ত ৭ জনের ঠিকানা- কুমারখালী ১ জন, শেরকান্দি ২ জন, বাঁশগ্রাম ২ জন, শিলাইদহ ১ জন, ছেউড়িয়া ১ জন।
খোকসা উপজেলায় আক্রান্ত ২ জনের ঠিকানা- চকহরিপুর ১ জন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১ জন।

নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব মোকাবেলায় আজ পর্যন্ত কুষ্টিয়া জেলার মোট ৬৩০৪ জনের স্যাম্পল সংগ্রহ করা হয়েছে, এর মধ্যে রিপোর্ট পাওয়া গেছে ৬১৫০ জনের। ৫৪০৩ জনের রেজাল্ট নেগেটিভ পাওয়া গেছে। কুষ্টিয়ার মোট করোনা পজিটিভ রোগী ৭৪৮ জন (৭৪৭ জনের টেস্ট কুষ্টিয়ায় করা হয়েছে এবং ১ জনের টেন্ট ঢাকায় করা হয়েছে), যার মধ্যে মোট ৩৩৭ জন সুস্থ হয়ে গেছেন এবং ১৩ জন মৃত্যুবরণ করেছেন। বাকী ৩৯৮ জনের সবার বাসা লকডাউনের আওতায় আনা হয়েছে এবং আক্রান্ত রোগীদের আইসোলেশন নিশ্চিত করা হয়েছে। ১৫৪টি স্যাম্পলের টেস্ট রেজাল্ট এখনো পাওয়া যায়নি। কুষ্টিয়া জেলায় ০৫ জুলাই পর্যন্ত বিদেশ ফেরত ৬৭৩ জনসহ ঢাকা/নারায়ণগঞ্জ করোনা আক্রান্ত এলাকা হতে আগত ২৫৯২ জনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে। বর্তমানে ৪০৬ জন আইসোলেশনে আছেন।

রোববার (৫ জুলাই) এর করোনা আপডেট

বহিরাগত বাদে জেলায় আদ্যাবধি কোভিড সনাক্ত ৭৪৬ জন। বহিরাগত সনাক্ত-২।
উপজেলা ভিত্তিক রোগী-
দৌলতপুর-৯৮, ভেড়ামারা-৮৭, মিরপুর-৪৪, সদর-৩৯৫, কুমারখালী-৯৫, খোকসা-২৭
(পুরুষ রোগী-৫৪৬, নারী রোগী-২০০)
মৃত- ১৩ জন (কুমারখালী -৩, দৌলতপুর-১, ভেড়ামারা-১, কুষ্টিয়া সদর-৮ ) পুরুষ ১২, মহিলা ১ জন

সুস্থ হয়ে ছাড় পেয়েছেন ৩৩৭ জন।
উপজেলা ভিত্তিক সুস্থ- ৩৩৫
জন
দৌলতপুর-৫০, ভেড়ামারা-৫৭, মিরপুর-২১, সদর-১৫৫, কুমারখালী-৩৮, খোকসা-১৪, বহিরাগত সুস্থ-২
বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন ৩৬২ জন
হাসপাতালে চিকিৎসাধীন ৩৪
জন।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা দেশে ৭০টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার করোনার চিত্র তুলে ধরে বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ হাজার ৯৬৪টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে ১৩ হাজার ৯৮৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো আট লাখ ৪৬ হাজার ৬২টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৭৩৮ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৬২ হাজার ৪১৭ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৫৫ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে দুই হাজার ৫২ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৯০৪ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৭২ হাজার ৬২৫ জনে।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের ১৯ জন ঢাকা বিভাগের, ১৩ জন চট্টগ্রাম বিভাগের, একজন রাজশাহী বিভাগের, ছয়জন খুলনা বিভাগের, পাঁচজন বরিশাল বিভাগের, দুজন সিলেট বিভাগের, আটজন রংপুর বিভাগের এবং একজন ময়মনসিংহ বিভাগের। ৪১ জন মারা গেছেন হাসপাতালে এবং ১৪ জনের মৃত্যু হয়েছে বাসায়। এদের মধ্যে ১ থেকে ১০ বছরের একজন, ত্রিশোর্ধ্ব তিন, চল্লিশোর্ধ্ব ১৭, পঞ্চাশোর্ধ্ব ১৩, ষাটোর্ধ্ব ৯, সত্তরোর্ধ্ব ১২ জন।

রোববারের বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৯ দশমিক ৫৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৯ দশমিক ২০ শতাংশ। রোগী শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৪ দশমিক ৭২ এবং মৃত্যুর হার ১ দশমিক ২৬ শতাংশ।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...