Monday, January 30, 2023
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়া করোনা আপডেট: ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২৬ জন | মোট ৬৭৮

কুষ্টিয়া করোনা আপডেট: ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২৬ জন | মোট ৬৭৮

Published on

কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে গত ২৪ ঘন্টায় কুষ্টিয়া জেলার ১৩৯ টি রিপোর্ট পাওয়া গেছে যার মধ্যে ২৬ জনের শরীরে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তের মধ্যে পুরুষ ১৮ জন, মহিলা ৮ জন। এ নিয়ে জেলায় এ পর্যন্ত বহিরাগত বাদে ৬৭৮ জন রোগী শনাক্ত হল। এ পর্যন্ত মারা গেছেন ১১ জন।

বৃহস্পতিবার (২ জুলাই) সন্ধ্যায় কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, কুষ্টিয়ার মেডিকেল কলেজের প্রদত্ত তথ্য মতে পিসিআর ল্যাবে আজ ০২ জুলাই মোট ৩৬৭ টি স্যাম্পলের (কুষ্টিয়ার ১৩৯ টি, নড়াইলের ১১১ টি , মেহেরপুরের ১৯ টি, চুয়াডাঙ্গার ৪৬ টি এবং ঝিনাইদহের ৫২ টি) মধ্যে কুষ্টিয়া জেলার কুষ্টিয়া সদর উপজেলার ১৯ জন, কুমারখালী উপজেলায় ১ জন, দৌলতপুর উপজেলার ৩ জন, খোকসা উপজেলায় ২ জন ও মিরপুর উপজেলায় ১ মোট ২৬ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে।

নড়াইল জেলায় ৩০ জন, চুয়াডাঙ্গা জেলায় ৮ জন, মেহেরপুর জেলায় ৭ জন, ঝিনাইদহ জেলায় ১২ জন ও গোপালগঞ্জ জেলার ১ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে। বাকিগুলোর ফলাফল নেগেটিভ৷

কুষ্টিয়া সদর উপজেলায় আক্রান্ত ১৬ জনের ঠিকানা- পেয়ারাতলা ২ জন, হাউজিং ডি ব্লক ১ জন, উত্তর আমলাপাড়া ১ জন, হরিপুর ১ জন, পূর্ব মজমপুর ১ জন, আমলাপাড়া ১ জন , কুমারগাড়া ১ জন, , মজমপুর ১ জন, র‍্যাবগলি ১ জন, ঈদগা পাড়া ১ জন, বড়িয়া ১ জন, থানাপাড়া ১ জন, মঙ্গলবাড়িয়া ১ জন, কালিশংকরপুর ২ জন।
মিরপুর উপজেলায় আক্রান্ত ১ জনের ঠিকানা- অঞ্জনগাছি।
দৌলতপুর উপজেলায় আক্রান্ত ৩ জনের ঠিকানা- উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১ জন, মালিপাড়া ১ জন, আল্লারদরগা ১ জন।
কুমারখালী উপজেলায় আক্রান্ত ৪ জনের ঠিকানা- সালঘরমাধুয়া ১ জন, আলাউদ্দিন নগর ১ জন, বানিয়াপাড়া ১ জন, পান্টি ১ জন।
খোকসা উপজেলায় আক্রান্ত ২ জনের ঠিকানা- উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব মোকাবেলায় আজ পর্যন্ত কুষ্টিয়া জেলার মোট ৫৯৭৪ জনের স্যাম্পল সংগ্রহ করা হয়েছে, এর মধ্যে রিপোর্ট পাওয়া গেছে ৫৮২১ জনের। ৫১৪২ জনের রেজাল্ট নেগেটিভ পাওয়া গেছে। কুষ্টিয়ার মোট করোনা পজিটিভ রোগী ৬৮০ জন (৬৭৯ জনের টেস্ট কুষ্টিয়ায় করা হয়েছে এবং ১ জনের টেস্ট ঢাকায় করা হয়েছে), যার মধ্যে মোট ২৮৩ জন সুস্থ হয়ে গেছেন এবং ১১ জন মৃত্যুবরণ করেছেন। বাকী ৩৮৬ জনের সবার বাসা লকডাউনের আওতায় আনা হয়েছে এবং আক্রান্ত রোগীদের আইসোলেশন নিশ্চিত করা হয়েছে। ১৫৩টি স্যাম্পলের টেস্ট রেজাল্ট এখনো পাওয়া যায়নি। কুষ্টিয়া জেলায় ০২ জুলাই পর্যন্ত বিদেশ ফেরত ৬৭৩ জনসহ ঢাকা/নারায়ণগঞ্জ করোনা আক্রান্ত এলাকা হতে আগত ২৫৯২ জনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে।

বৃহস্পতিবার (২ জুলাই) এর করোনা আপডেট

বহিরাগত বাদে জেলায় আদ্যাবধি কোভিড সনাক্ত ৬৭৮ জন। বহিরাগত সনাক্ত-২।
উপজেলা ভিত্তিক রোগী-
দৌলতপুর-৯২, ভেড়ামারা-৮১, মিরপুর-৪৪, সদর-৩৫২, কুমারখালী-৮৪, খোকসা-২৫
(পুরুষ রোগী-৪৯৬, নারী রোগী-১৮২)

সুস্থ হয়ে ছাড় পেয়েছেন ২৮৩ জন।
উপজেলা ভিত্তিক সুস্থ- ২৮১
জন
দৌলতপুর-৩৫, ভেড়ামারা-৪৮, মিরপুর-১৮, সদর-১৩১, কুমারখালী-৩৬, খোকসা-১৩, বহিরাগত সুস্থ-২
বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন ৩৬৪ জন
হাসপাতালে চিকিৎসাধীন ৩১
জন।
মৃত- ১১ জন (কুমারখালী -২, দৌলতপুর-১, ভেড়ামারা-১, কুষ্টিয়া সদর-৭ ) পুরুষ ১০, মহিলা ১ জন

এদিকে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা দেশে ৭০টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার করোনার চিত্র তুলে ধরে বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৭ হাজার ৯৪৭টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে ১৮ হাজার ৩৬২টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো আট লাখ দুই হাজার ৬৫৭টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও চার হাজার ১৯ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৫৩ হাজার ২৭৭ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৮ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে এক হাজার ৯২৬ জনের। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও চার হাজার ৩৩২ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৬৬ হাজার ৪৪০ জনে।

গত ২৪ ঘণ্টায় যে ৩৮ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩২ এবং নারী ছয়জন। এদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের একজন, ত্রিশোর্ধ্ব দুজন, চল্লিশোর্ধ্ব দুজন, পঞ্চাশোর্ধ্ব ১৬ জন, ষাটোর্ধ্ব আটজন, সত্তরোর্ধ্ব সাতজন, ৮০ বছরের বেশি বয়সী দুজন। তাদের ১১ জন ঢাকা বিভাগের, ১২ জন চট্টগ্রাম বিভাগের, পাঁচজন রাজশাহী বিভাগের, পাঁচজন খুলনা বিভাগে, একজন রংপুর বিভাগের, দুইজন সিলেট বিভাগের এবং দুজন বরিশাল বিভাগের বাসিন্দা ছিলেন। ৩৩ জন মারা গেছেন হাসপাতালে এবং পাঁচজনের মৃত্যু হয়েছে বাসায়।

বৃহস্পতিবারের বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২১ দশমিক ৮৯ শতাংশ। এখন পর্যন্ত রোগী শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৩ দশমিক ৩৫ এবং মৃত্যুর হার ১ দশমিক ২৬ শতাংশ।

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে আরও ৯৬০ জনকে এবং এ পর্যন্ত আইসোলেশনে নেয়া হয়েছে ২৮ হাজার ৫০২ জনকে। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭৭৫ জন এবং এ পর্যন্ত ছাড় পেয়েছেন ১২ হাজার ৭৭৫ জন। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ১৫ হাজার ৭৫৭ জন।

গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে দুই হাজার ৮৯৪ জনকে, এ পর্যন্ত কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে তিন লাখ ৬৯ হাজার ১৮৯ জনকে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন তিন হাজার ১৬৮ জন, এ পর্যন্ত কোয়ারেন্টাইন থেকে মোট ছাড় পেয়েছেন তিন লাখ পাঁচ হাজার ৫৮১ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে রয়েছেন ৬৩ হাজার ৬০৮ জন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...