Monday, January 30, 2023
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়া করোনা আপডেট: ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২১ জন | মোট ৫৯৮

কুষ্টিয়া করোনা আপডেট: ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২১ জন | মোট ৫৯৮

Published on

কুষ্টিয়ায় হু হু করে বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা সাথে বাড়ছে মৃতের সংখ্যা। নতুন করে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২১ জন। নতুন আক্রান্তের মধ্যে পুরুষ ১৫ জন, মহিলা ৬ জন। এ নিয়ে জেলায় করোনা শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৫৯৮ জনে। এ পর্যন্ত মারা গেছেন ৯ জন।

সোমবার (২৯ জুন) সন্ধ্যায় কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, কুষ্টিয়ার মেডিকেল কলেজের প্রদত্ত তথ্য মতে পিসিআর ল্যাবে আজ ২৯ জুন মোট ২৮২ টি স্যাম্পলের (কুষ্টিয়া ১৪৪ টি, নড়াইল ২৩ টি , মেহেরপুরের ২৫ টি, চুয়াডাঙ্গার ২৩ টি এবং ঝিনাইদহের ৬৭ টি) মধ্যে কুষ্টিয়া জেলার সদর উপজেলায় ১৬ জন, কুমারখালী উপজেলায় ১ জন, মিরপুর উপজেলায় ১ জন, দৌলতপুর উপজেলায় ১ জন ও খোকসা উপজেলায় ১ জন মোট ২১ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে (এবং ২ টি ফলোয়াপ পজেটিভ)।

ঝিনাইদহ জেলায় ১০ জন, চুয়াডাঙ্গা জেলায় ৩ জন ও মেহেরপুর জেলায় ২ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে। বিভিন্ন জেলায় মোট ৯ জনের ফলোআপ রিপোর্ট পজিটিভ এসেছে। বাকিগুলোর ফলাফল নেগেটিভ৷

কুষ্টিয়া জেলার সদর উপজেলায় আক্রান্ত ১৬ জনের ঠিকানা- কেজিএইচ কোয়ার্টার ২ জন, বৈদ্যনাথপুর ১ জন, পুর্ব মজমপুর ২ জন, হরিশংকরপুর ১ জন, বড়বাজার ১ জন, হরিপুর ১ জন, আড়ুয়াপাড়া ৩ জন, কুমারগাড়া ১ জন, ফায়ার সার্ভিসের ১ জন ও জুগিয়া স্কুলপাড়া ৩ জন।
ভেড়ামারা উপজেলায় আক্রান্ত ব্যাক্তির ঠিকানা- ভেড়ামারা পৌরসভা।
কুমারখালী উপজেলায় আক্রান্ত জনের ঠিকানা- জয়নাবাদ (চাপড়া)।
মিরপুর উপজেলায় আক্রান্ত জনের ঠিকানা- সুলতানপুর।
দৌলতপুর উপজেলায় আক্রান্ত জনের ঠিকানা- তারাগুনিয়া ।
খোকসা উপজেলায় আক্রান্ত জনের ঠিকানা- একতারপুর, জানিপুর।

নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব মোকাবেলায় আজ পর্যন্ত কুষ্টিয়া জেলার মোট ৫৬২৬ জনের স্যাম্পল সংগ্রহ করা হয়েছে, এর মধ্যে রিপোর্ট পাওয়া গেছে ৫৩৭৬ জনের। ৪৭৭৬ জনের রেজাল্ট নেগেটিভ পাওয়া গেছে। কুষ্টিয়ার মোট করোনা পজিটিভ রোগী ৬০১ জন (৬০০ জনের টেস্ট কুষ্টিয়ায় করা হয়েছে এবং ১ জনের টেস্ট ঢাকায় করা হয়েছে) যার মধ্যে মোট ২০৬ জন সুস্থ হয়ে গেছেন এবং ৯ জন মৃত্যুবরণ করেছেন। বাকী ৩৮৬ জনের সবার বাসা লকডাউনের আওতায় আনা হয়েছে এবং আক্রান্ত রোগীদের আইসোলেশন নিশ্চিত করা হয়েছে। ২৫০টি স্যাম্পলের টেস্ট রেজাল্ট এখনো পাওয়া যায়নি। কুষ্টিয়া জেলায় ২৯ জুন পর্যন্ত বিদেশ ফেরত ৬৭৩ জনসহ ঢাকা/নারায়ণগঞ্জ/করোনা আক্রান্ত এলাকা হতে আগত ২৫৯২ জনের হোম কোয়ারেন্টাইন এবং ৪ জনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে। বর্তমানে ৩৯২ জন আইসোলেশনে আছেন।

সোমবার (২৯ জুন) এর করোনা আপডেট

বহিরাগত বাদে জেলায় আদ্যাবধি কোভিড সনাক্ত ৫৯৮ জন। বহিরাগত সনাক্ত-২।
উপজেলা ভিত্তিক রোগী-
দৌলতপুর-৮০, ভেড়ামারা-৭৫, মিরপুর-৪২, সদর-৩০১, কুমারখালী-৭৮, খোকসা-২২
(পুরুষ রোগী-৪৪৪, নারী রোগী-১৫৪)

সুস্থ হয়ে ছাড় পেয়েছেন ২০৬ জন।
উপজেলা ভিত্তিক সুস্থ- ২০৪
জন
দৌলতপুর-২৬, ভেড়ামারা-৩৬, মিরপুর-১৫, সদর-৮৫, কুমারখালী-৩১, খোকসা-১১, বহিরাগত সুস্থ-২
বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন ৩২৮ জন
হাসপাতালে চিকিৎসাধীন ৩৩
জন।
মৃত- ৯ জন (কুমারখালী -২, দৌলতপুর-১, ভেড়ামারা-১, কুষ্টিয়া সদর-৫ ) পুরুষ ৮, মহিলা ১ জন

গতকাল সনাক্ত হওয়া কুষ্টিয়া সদরের হরিশঙ্করপুরের বাসিন্দা ৪০ বছর বয়স্ক একজন পুরুষ রোগী মৃত্যুবরণ করেছেন।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা দেশে করোনার চিত্র তুলে ধরে বলেন, ৬৫টি ল্যাবে করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৪ হাজার ৪১৩টি নমুনা সংগ্রহ করা হয়। আগের সংগ্রহ করাসহ মোট পরীক্ষা করা হয় ১৭ হাজার ৮৩৭টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো সাত লাখ ৪৮ হাজার ৩৪টি।

তিনি জানান, নতুন করে যে ৪৫ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩৬ ও নারী ৯ জন। এ নিয়ে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে দেশে মোট মারা গেলেন এক হাজার ৭৮৩ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যু হার ১ দশমিক ২৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৫৩ জন। সব মিলিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা এখন ৫৭ হাজার ৭৮০। সুস্থতার হার ৪০ দশমিক ৭৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়- ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুজন, ত্রিশোর্ধ্ব তিনজন, চল্লিশোর্ধ্ব সাতজন, পঞ্চাশোর্ধ্ব ১১ জন, ষাটোর্ধ্ব ১৪ জন, সত্তরোর্ধ্ব ছয়জন, ৮০ ও ৯০ বছরের বেশি বয়সী একজন।

তাদের মধ্যে ২২ জন ঢাকা বিভাগের, ১০ জন চট্টগ্রাম বিভাগের, একজন রাজশাহী বিভাগের, তিনজন সিলেট বিভাগের, পাঁচজন খুলনা বিভাগের, তিনজন বরিশাল বিভাগের ও ময়মনসিংহ বিভাগের একজন।

যে ৪৫ জন মারা গেছেন তাদের মধ্যে ৩০ জন হাসপাতালে এবং ১৪ জন বাসায়। এছাড়া হাসপাতালে আনার পর একজনকে মৃত ঘোষণা করা হয়।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে আরও ১ হাজার ২৮ জনকে এবং এ পর্যন্ত আইসোলেশনে নেয়া হয়েছে ২৫ হাজার ৮৩৮ জনকে। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৬০৯ জন এবং এ পর্যন্ত ছাড় পেয়েছেন ১০ হাজার ৮৯৬ জন। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ১৪ হাজার ৯৪২ জন।

গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে ৩ হাজার ৫৩ জনকে। এ পর্যন্ত কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে মোট তিন লাখ ৬১ হাজার ২২৪ জনকে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন দুই হাজার ৬৯২ জন। এ পর্যন্ত কোয়ারেন্টাইন থেকে মোট ছাড় পেয়েছেন দুই লাখ ৯৭ হাজার ৩৬৫ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে রয়েছেন ৬৫ হাজার ৯৫৯জন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...