Thursday, May 23, 2024
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়া করোনা আপডেট: গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৩৬ জন | মোট...

কুষ্টিয়া করোনা আপডেট: গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৩৬ জন | মোট ৫৭৭

Published on

কুষ্টিয়ায় হু হু করে বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। নতুন করে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩৬ জন। নতুন আক্রান্তের মধ্যে পুরুষ ২৪ জন, মহিলা ১২ জন। এ নিয়ে জেলায় করোনা শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৫৭৭ জনে। এ পর্যন্ত মারা গেছেন ৮ জন।

রবিবার (২৮ জুন) সন্ধ্যায় কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, কুষ্টিয়ার মেডিকেল কলেজের প্রদত্ত তথ্য মতে পিসিআর ল্যাবে আজ ২৮ জুন মোট ২৮২ টি স্যাম্পলের (কুষ্টিয়া ১৯৭, মেহেরপুর ৭, নড়াইল ৭৮) মধ্যে কুষ্টিয়া জেলার কুষ্টিয়া সদর উপজেলার ২৩ জন, কুমারখালী উপজেলায় ৫ জন, ভেড়ামারা উপজেলার ৪ জন ও দৌলতপুর উপজেলায় ৪ জন মোট ৩৬ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে (এবং ১ টি ফলোয়াপ পজেটিভ)।

নড়াইল জেলায় ১২ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে। এছাড়া নড়াইল জেলার ১ জনের ফলোআপ রিপোর্ট পজিটিভ এসেছে। বাকিগুলোর ফলাফল নেগেটিভ৷

কুষ্টিয়া সদর উপজেলায় আক্রান্ত ২৩ জনের ঠিকানা- হাউজিং এ ব্লক ২ জন, ঈ্দগাহপাড়া ১ জন, চৌড়হাস ২ জন, স্টেডিয়াম পাড়া ২ জন, কাস্টমস মোড় ২ জন, ফায়ার সার্ভিস ১ জন, আড়ুয়াপাড়া ২ জন, কোর্টপাড়া ২ জন, হরিশংকরপুর ১ জন, মোল্লাতেঘরিয়া ১ জন, কালিশংকরপুর ১ জন, ডি ব্লক হাউজিং ১ জন, বারখাদা ১ জন, চর আমলাপাড়া ৪ জন।

ভেড়ামারা উপজেলায় আক্রান্ত ৪ জনের ঠিকানা- ফকিরাবাদ ১ জন, কুচিয়ামোড়া ১ জন, ১৬ দাগ ২ জন।

কুমারখালী উপজেলায় আক্রান্ত ৫ জনের ঠিকানা- মহেন্দ্রপুর ১ জন, কুণ্ডপাড়া ১ জন, কালোয়া ২ জন, দেশোয়ারীপাড়া ১ জন (অবস্থান কুমারখালী)।

দৌলতপুর উপজেলায় আক্রান্ত ৪ জনের ঠিকানা- তারাগুনিয়া ১ জন, ভাঙ্গাপাড়া ১ জন, মহেশকুণ্ডি ২ জন।

নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব মোকাবেলায় আজ পর্যন্ত কুষ্টিয়া জেলার মোট ৫৪৩১ জনের স্যাম্পল সংগ্রহ করা হয়েছে, এর মধ্যে রিপোর্ট পাওয়া গেছে ৫২৩২ জনের। ৪৬৫৪ জনের রেজাল্ট নেগেটিভ পাওয়া গেছে। কুষ্টিয়ার মোট করোনা পজিটিভ রোগী ৫৭৯ জন (৫৭৮ জনের টেস্ট কুষ্টিয়ায় করা হয়েছে এবং ১ জনের টেস্ট ঢাকায় করা হয়েছে), যার মধ্যে মোট ১৭৯ জন সুস্থ হয়ে গেছেন এবং ৭ জন মৃত্যুবরণ করেছেন। বাকী ৩৯৩ জনের সবার বাসা লকডাউনের আওতায় আনা হয়েছে এবং আক্রান্ত রোগীদের আইসোলেশন নিশ্চিত করা হয়েছে৷ ১৯৯টি স্যাম্পলের টেস্ট রেজাল্ট এখনো পাওয়া যায়নি। কুষ্টিয়া জেলায় ২৮ জুন পর্যন্ত বিদেশ ফেরত ৬৭৩ জনসহ ঢাকা/নারায়ণগঞ্জ/করোনা আক্রান্ত এলাকা হতে আগত ২৫৯২ জনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে।

রবিবার (২৮ জুন) এর করোনা আপডেট

বহিরাগত বাদে জেলায় আদ্যাবধি কোভিড সনাক্ত ৫৭৭ জন। বহিরাগত সনাক্ত-২।
উপজেলা ভিত্তিক রোগী-
দৌলতপুর-৭৯, ভেড়ামারা-৭৪, মিরপুর-৪১, সদর-২৮৫, কুমারখালী-৭৭, খোকসা-২১
(পুরুষ রোগী-৪২৯, নারী রোগী-১৪৮)

সুস্থ হয়ে ছাড় পেয়েছেন ১৭৯ জন।
উপজেলা ভিত্তিক সুস্থ- ১৭৭ জন
দৌলতপুর-২৬, ভেড়ামারা-৩১, মিরপুর-১৪, সদর-৭১, কুমারখালী-২৪, খোকসা-১১, বহিরাগত সুস্থ-২
বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন ৩৬৪ জন
হাসপাতালে চিকিৎসাধীন ২৬ জন।
মৃত- ৮ জন (কুমারখালী -২, দৌলতপুর-১, ভেড়ামারা-১, কুষ্টিয়া সদর-৪ ) পুরুষ ৭, মহিলা ১ জন

গতকাল কুষ্টিয়া সদর হাসপাতালের আইসোলেশনে মারা যাওয়া আরো ১ জন ব্যাক্তির দেহে কোভিড সনাক্ত হয়েছে। তার বয়স ৭২ বছর, পুরুষ। তার ঠিকানা হাউজিং এ ব্লক, কুষ্টিয়া সদর।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা দেশে করোনার চিত্র তুলে ধরে বলেন, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৪০৯ জন। এ নিয়ে সুস্থ হয়েছেন মোট ৫৫ হাজার ৭২৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৪৪ শতাংশ।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৩৪টি নমুনা সংগ্রহ করা হয়। আগের নমুনাসহ মোট পরীক্ষা করা হয় ১৮ হাজার ৯৯টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা হলো ৭ লাখ ৩০ হাজার ১৯৭টি। নতুন নমুনা পরীক্ষায় করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে আরও তিন হাজার ৮০৯ জনের মধ্যে। শনাক্তের হার ২১ দশমিক ০৫ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের এ অতিরিক্ত মহাপরিচালক জানান, নতুন করে যে ৪৩ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৯ ও নারী ১৪ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ২৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ৪৩ জনের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১-৩০ বছর বয়সী দু্জন, ৩১-৪০ বছর বয়সী একজন, ৪১-৫০ বছর বয়সী সাতজন, ৫১-৬০ বছর বয়সী ১৩ জন, ৬১-৭০ বছর বয়সী ১২ জন এবং ৭১ থেকে ৮০ বছরের সাতজন, ৮১ থেকে ৯০ বছরের একজন।

এর মধ্যে ২১ জন ঢাকা বিভাগের, ১০ জন চট্টগ্রাম বিভাগের, খুলনা বিভাগে তিনজন, রাজশাহী বিভাগে দুজন, সিলেট বিভাগে তিনজন, রংপুরে বিভাগে একজন, বরিশাল বিভাগে দুজন ও ময়মনসিংহ বিভাগে একজন। হাসপাতালে ৩০ জন, বাড়িতে ১২ জন এবং বাসায় একজনের মৃত্যু হয়েছে।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে আরও ৭১৭ জনকে এবং এ পর্যন্ত মোট আইসোলেশনে নেয়া হয়েছে ২৪ হাজার ৮১০ জনকে। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪৬১ এবং এ পর্যন্ত ছাড় পেয়েছেন ১০ হাজার ২২৭ জন।

বর্তমানে আইসোলেশনে রয়েছেন ১৪ হাজার ৫২৩ জন। গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে তিন হাজার ৯০ জনকে। এ পর্যন্ত কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে তিন লাখ ৫৮ হাজার ২৭১ জনকে।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন দুই হাজার ৪০৫ জন। এ পর্যন্ত কোয়ারেন্টাইন থেকে মোট ছাড় পেয়েছেন দুই লাখ ৯৩ হাজার ৬৭৩ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে রয়েছেন ৬৪ হাজার ৫৯৮ জন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...