Wednesday, February 1, 2023
প্রচ্ছদখুলনা বিভাগকুষ্টিয়াকুষ্টিয়া করোনা আপডেট: গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৬ জন | মোট...

কুষ্টিয়া করোনা আপডেট: গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৬ জন | মোট ৫৪১

Published on

কুষ্টিয়ার মেডিকেল কলেজের প্রদত্ত তথ্য মতে পিসিআর ল্যাবে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৬ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তের মধ্যে পুরুষ ৪ জন, মহিলা ২ জন। গতকাল শুক্রবার ৩৯ জন আক্রান্ত হলেও আজ নতুন আক্রান্ত হয়েছে ৬ জন। এ নিয়ে জেলায় করোনা শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৫৪১ জনে। মারা গেছেন ৭ জন।

শনিবার (২৭ জুন) সন্ধ্যায় কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, কুষ্টিয়ার মেডিকেল কলেজের প্রদত্ত তথ্য মতে পিসিআর ল্যাবে আজ ২৭ জুন মোট ২৭৭ টি স্যাম্পলের (কুষ্টিয়া ৩৯, মেহেরপুর ৫৫, চুয়াডাঙ্গা ৬৪, নড়াইল ৪৯, ঝিনাইদহ ৬৯ ও রংপুর ১) মধ্যে কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলায় ৩ জন, দৌলতপুর উপজেলায় ৩ জন মোট ৬ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে।

নড়াইল জেলায় ১০ জন, মেহেরপুর জেলায় ১১ জন, চুয়াডাঙ্গা জেলায় ৫ জন ও ঝিনাইদহ জেলার ২১ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে। এছাড়া নড়াইল জেলার ১ জন, চুয়াডাঙ্গা জেলার ৩ জন এবং মেহেরপুর জেলার ১ মোট ৫ টি ফলোআপ রিপোর্ট পজিটিভ এসেছে। বাকিগুলোর ফলাফল নেগেটিভ৷

কুমারখালী উপজেলায় আক্রান্ত ৩ জনের ঠিকানা- খয়েরচাড়া মাঠপাড়া ১ ও শেরকান্দি ২ জন।
দৌলতপুর উপজেলায় আক্রান্ত ৩ জনের ঠিকানা- দফাদারপাড়া ১ ও গঙ্গারামপুর ২ জন।

এই নিয়ে কুষ্টিয়ায় এখন পর্যন্ত বহিরাগত বাদে ৫৪১ জন কোভিড রোগী সনাক্ত হল। গতকাল সনাক্ত হওয়া আরও একজন রোগী ফলোয়াপ পজেটিভ হওয়ায় তাকে হিসাব থেকে বাদ দেওয়া হয়েছে।

নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব মোকাবেলায় আজ পর্যন্ত কুষ্টিয়াজেলার মোট ৫২৯০ জনের স্যাম্পল সংগ্রহ করা হয়েছে, এর মধ্যে রিপোর্ট পাওয়া গেছে ৫০৩৫ জনের। ৪৪৯৩ জনের রেজাল্ট নেগেটিভ পাওয়া গেছে। কুষ্টিয়ার মোট করোনা পজিটিভ রোগী ৫৪৩ জন (৫৪২ জনের টেস্ট কুষ্টিয়ায় করা হয়েছে এবং ১ জনের টেস্ট ঢাকায় করা হয়েছে), যার মধ্যে মোট ১৭৯ জন সুস্থ হয়ে গেছেন এবং ৭ জন মৃত্যুবরণ করেছেন। বাকী ৩৫৭ জনের সবার বাসা লকডাউনের আওতায় আনা হয়েছে এবং আক্রান্ত রোগীদের আইসোলেশন নিশ্চিত করা হয়েছে। ২৫৫টি স্যাম্পলের টেস্ট রেজাল্ট এখনো পাওয়া যায়নি। কুষ্টিয়া জেলায় ২৭ জুন পর্যন্ত বিদেশ ফেরত ৬৭৩ জনসহ ঢাকা/নারায়ণগঞ্জ/করোনা আক্রান্ত এলাকা হতে আগত ২৫৯২ জনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে।

শনিবার (২৭ জুন) এর করোনা আপডেট

বহিরাগত বাদে জেলায় আদ্যাবধি কোভিড সনাক্ত ৫৪১ জন। বহিরাগত সনাক্ত-২।
উপজেলা ভিত্তিক রোগী-
দৌলতপুর-৭৫, ভেড়ামারা-৭০, মিরপুর-৪১, সদর-২৬২, কুমারখালী-৭২, খোকসা-২১
(পুরুষ রোগী-৪০৫, নারী রোগী-১৩৬)

সুস্থ হয়ে ছাড় পেয়েছেন ১৭৯ জন।
উপজেলা ভিত্তিক সুস্থ- ১৭৭ জন
দৌলতপুর-২৬, ভেড়ামারা-৩১, মিরপুর-১৪, সদর-৭১, কুমারখালী-২৪, খোকসা-১১, বহিরাগত সুস্থ-২
বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন ৩২৯ জন
হাসপাতালে চিকিৎসাধীন ২৬ জন।
মৃত- ৭ জন (কুমারখালী -২, দৌলতপুর-১, ভেড়ামারা-১, কুষ্টিয়া সদর-৩) মৃত পুরুষ ৬, মহিলা ১

এদিকে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা দেশে করোনার চিত্র তুলে ধরে বলেন, দেশে নতুন করে আরও একটি করোনা পরীক্ষার ল্যাব যুক্ত হয়েছে। এতে মোট ল্যাবের সংখ্যা বেড়ে হয়েছে ৬৭টি। তবে আজকে ৫৮টি ল্যাবে নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া গেছে। গত ২৪ ঘণ্টায় আরও ১৫ হাজার ৫৯টি নমুনা সংগ্রহ করা হয়। আর আগের নমুনাসহ পরীক্ষা করা হয় ১৫ হাজার ১৫৭টি।

নাসিমা সুলতানা বলেন, মোট নমুনা পরীক্ষায় দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৪ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল এক হাজার ৬৯৫ জনে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ৩ হাজার ৫০৪ জন। ফলে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল এক লাখ ৩৩ হাজার ৯৭৮ জনে।

তিনি জানান, এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা হলো ৭ লাখ ১২ হাজার ৯৯টি। নতুন নমুনা পরীক্ষায় করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে আরও তিন হাজার ৫০৪ জনের মধ্যে। শনাক্তের হার ২৩ দশমিক ১২ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের এ অতিরিক্ত এ মহাপরিচালক জানান, নতুন করে যে ৩৪ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩২ জন ও নারী দু’জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ২৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ৩৪ জনের বয়স বিশ্লেষণে দেখা যায়- ২০-৩০ বছর বয়সী একজন, ৩০-৪০ বছর বয়সী একজন, ৪০-৫০ বছর বয়সী ৬ জন, ৫০-৬০ বছর বয়সী ৬ জন, ৬০-৭০ বছর বয়সী ১৩ জন এবং ৭০ এর বেশি বয়সী ৭ জন রয়েছেন। এর মধ্যে ১৩ জন ঢাকা বিভাগের, ১০ জন চট্টগ্রাম বিভাগের, ৪ জন সি‌লেট বিভাগের, ৪ জন রাজশাহী বিভা‌গের, একজন খুলনা বিভাগের ও রংপুরে বিভাগের ২ জন রয়েছেন। ৩০ জন হাসপাতালে এবং ৪ জনের মৃত্যু হয়েছে বাসায়।

করোনা সুস্থতার সংখ্যা উল্লেখ করে তিনি বলেন, ‘গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ১৮৫ জন। সবমিলিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা এখন ৫৪ হাজার ৩১৮ জন। সুস্থতার হার ৪০ দশমিক ৫৪ শতাংশ।’

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে আরও ৭২৬ জনকে এবং এ পর্যন্ত মোট আইসোলেশনে নেয়া হয়েছে ২৪ হাজার ৯৩ জনকে। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪৯০ জন এবং এ পর্যন্ত ছাড় পেয়েছেন ৯ হাজার ৮২৬ জন। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ১৪ হাজার ২৬৭ জন। গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে দুই হাজার ৩১২ জনকে, এ পর্যন্ত কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে তিন লাখ ৩৬ হাজার ৭০২ জনকে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন দুই হাজার ৫২০ জন, এ পর্যন্ত কোয়ারেন্টাইন থেকে মোট ছাড় পেয়েছেন দুই লাখ ৭৭ হাজার ১৫৭ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে রয়েছেন ৬৩ হাজার ৯১৩ জন।

সর্বশেষ

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় শিক্ষার্থীকে শ্লীলতাহানি, বরখাস্ত প্রধান শিক্ষককে পুলিশে সোপর্দ

কুষ্টিয়ার কুমারখালীতে পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির মামলায় বরখাস্ত প্রধান শিক্ষককে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

পাসপোর্ট সংশোধনে সরকারের নতুন নির্দেশনা

এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যুর নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট...

আরও পড়ুন

কুষ্টিয়ায় আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের সংঘর্ষে আহত ৭

কুষ্টিয়া সদর উপজেলায় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে জড়িয়ে অন্তত সাতজন...

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় একটি শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরের দিকে...

কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে, কলেজছাত্রীর মৃত্যুর পর যুবক আটক

কুষ্টিয়ায় একটি আবাসিক হোটেলে শয্যা বিশ্বাস (১৮) নামে এক কলেজছাত্রীর মৃত্যু হয়েছে। এ ঘটনায়...